নলেজ শেয়ারিং সোশ্যল প্লাটফর্ম ’ভ্যালর অব বাংলাদেশ’

টেকভিশন২৪ ডেস্ক: ভিন্ন ভিন্ন খাতের অগ্রদূতদের মধ্যে যোগসূত্র স্থাপনের লক্ষ্য নিয়ে যাত্রা শুরু করেছে ভ্যালর অব বাংলাদেশ (ভিওবি)। এটি প্রথম বাংলাদেশী নলেজ শেয়ারিং সোশ্যল প্লাটফর্ম। গত বুধবার (১০ ফেব্রুয়ারি) রাজধানীর বনানীর দ্য রয়েল পার্ক রুফটপে আয়োজিত এক অনুষ্ঠানে এর উদ্বোধন হয়।

ভিওবি মূলত লাইটহাউজ বাংলাদেশের একটি উদ্যোগ। এটি বিভিন্ন খাতের অগ্রদূত, করপোরেট ব্যক্তিত্ব ও শিক্ষাবিদদের মধ্যে গঠনমূলক সংলাপ অনুষ্ঠানে ভূমিকা রাখবে। এর লক্ষ্য হলো জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন স্তরের সমস্যা ও অগ্রাধিকারের ওপর ভিত্তি করে পুরো ইকোসিস্টেমকে ব্যবচ্ছেদ এবং পথ প্রদর্শন করা। এর মাধ্যমে ভিওবি আরো টেকসই ও উন্নত ভবিষ্যত নিশ্চিতে প্রয়োজনীয় সিদ্ধান্ত নিতে সহায়তা করবে।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে বক্তব্য রাখেন লাইটহাউজের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ভিওবির নির্বাহী পরিচালক নাজমুস আহমেদ আলবাব। অনুষ্ঠানে ভিওবির আনিস এ. খান নলেজ শেয়ারিং সোশ্যল প্লাটফর্মটির লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে বক্তব্য রাখেন। পরে ট্রাস্টিরা চুক্তিতে সই করেন এবং ভিওবি জার্নালের মোড়ক উন্মোচন করা হয়। এরপরে প্রশ্নোত্তর পর্ব এবং প্রতিষ্ঠাতা সদস্যরা বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে আনিস এ. খান বলেন, ভিওবি তিন ধরনের নেতা নিয়ে গঠিত একটি অনন্য প্লাটফর্ম, যারা বাংলাদেশের উন্নয়নের প্রধান চালিকাশক্তি। এ ধরনগুলো হলো করপোরেট ব্যক্তিত্ব, সামাজিক ব্যক্তিত্ব ও শিক্ষাবিদ। নীতি নির্ধারণে সহায়ক হিসেবে এসব নেতাদের মাঝে আরো ভাল বোঝাপড়ার তৈরির উদ্দেশ্যে চালু হওয়া এটিই প্রথম দেশীয় প্লাটফর্ম।

তিনি বলেন, এই প্লাটফর্ম কোন নীতি তৈরি করবে না। এটি নীতি নির্ধারণ সহায়ক শক্তি হিসেবে কাজ করবে। কারণ এই ধরনের নেতারা সাধারণত আলাদা আলাদাভাবে কাজ করে থাকেন। যখন তারা একত্রিত হবেন, তখন তারা একে অন্যের চিন্তাগুলোও নিজেদের বিবেচনায় নিবেন।

অনুষ্ঠানে আরো জানানো হয়, মহামারীর মধ্যে লাইটহাউজ বাংলাদেশ কয়েকটি সিরিজে জ্ঞানগর্ভ অনলাইন সংলাপ আয়োজনের মাধ্যমে দেশের বিভিন্ন খাতের শীর্ষ ব্যক্তি ও বিশেষজ্ঞদের এক প্লাটফর্মে আনতে সক্ষম হয়। এর ধারাবাহিকতায় ‘ভিওবি’ চালু করা হয়েছে।

ভিওবির প্রধান লক্ষ্য তিনটি। এগুলো হলো বিভিন্ন খাতের অগ্রদূত ও বিশেষজ্ঞদের যুক্ত করা, জাতীয় অগ্রাধিকারে আলোকপাত এবং কৌশল সুপারিশ করা।

ভিওবির প্রতিষ্ঠাতা সদস্য হলো কমিউনিটি ব্যাংক, গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স, আইপিডিসি, ইস্পাহানি, মাস্টারকার্ড, এমটিবি, সাইটেক, শাশা ডেনিম এবং ইউসিবি। আর ব্যানক্যাট, সিথ্রিসিক্সটি, ডিজিটেক কমিউনিকেশন, পেপার রাইম এবং সাউথটেক হলো ভিওবি ভ্যালুড পার্টনার।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন