উইন্ডোজ ১১ ইনস্টল করবেন যেভাবে

টেকভিশন২৪ ডেস্ক: আপনার পুরনো পিসিতে উইন্ডোজ এগারো ইনস্টল করতে চান, কিন্তু আপনার পিসি কনফিগারেশন উইন্ডোজ এগারো সাপোর্ট করছে না, চিন্তা নেই, “এই পিসি উইন্ডোজ ১১-এর সিস্টেম চাহিদা পূরণ করে না” অথবা “এই প্রসেসরটি উইন্ডোজ ১১ সমর্থন করে না” এমন বার্তা দেখায়, তবে উইন্ডোজ ১১ ইনস্টল করার জন্য মাইক্রোসফটের অনুমোদিত ‘রেজিস্ট্রি হ্যাক’ পদ্ধতিতে উইন্ডোজ এগারো ইন্সটল করতে পারেন। 

প্রযুক্তি বিষয়ক সাইট, সি-নেট বলছে তিন ধাপে আপনি উইন্ডোজ এগারো ইনস্টল করতে পারেনঃ 

প্রথম ধাপঃ প্রথমেই মাইক্রোসফটের ওয়েব সাইট থেকে ৫.১ গিগাবাইটের ৬৪-বিটের উইন্ডোজ ১১-এর আইএসও ফাইল ডাউনলোড করে নিন। 

২য় ধাপঃ দ্বিতীয় ধাপের শুরুতেই আপনাকে উইন্ডোজ রেজিস্ট্রি এডিট করে নিতে হবে। এ জন্য উইন্ডোজ স্টার্ট মেনুতে “regedit” টাইপ করে এন্টার চাপুন। একটি রেজিস্ট্রি এডিটর ডায়াগল বক্স আসবে। সেখান থেকে  “Computer\HKEY_LOCAL_MACHINE\SYSTEM\Setup\MoSetup” এই পুরো লাইনটি “File, Edit, View, Favorites, Help” বক্সের নিচে পেস্ট করে অথবা ক্রমান্বয়ে “HKEY_LOCAL_MACHINE” ফোল্ডার থেকে “SYSTEM”, “Setup”, “MoSetup” ফোল্ডারে যেতে হবে। এরপর ডানদিকে রাইট বাটন ক্লিক করতে হবে। তারপর “New > DWORD (32-bit) Value” ক্লিক করে ভ্যালুর নাম  “AllowUpgradesWithUnsupportedTPMOrCPU” সেলেক্ট করে দিন। তাহলে নতুন যে ভ্যালুটি হলো তাতে ডাবল-ক্লিক করে “Value data”-এ “1” লিখে “OK”  চেপে রেজিস্ট্রি এডিটর বন্ধ করে দিন। 

৩য় ধাপঃ এরপর আইএসও ফাইলে রাইট-ক্লিক করে তারপর ভার্চ্যুয়াল ডিস্ক মাউন্ট করার জন্য “Open with > Windows Explorer”-এ চাপ দিতে হবে। এরপর  সেটআপ ফাইলে ডাবল-ক্লিক করতে হবে। চলতে থাকবে আপনার উইনডোজ এগারো সেট-আপ। মনে রাখতে হবে উইনডোজ এ ক্ষেত্রে ব্যবহারকারীকে সরাসরি ‘রিজেকশন মেসেজ’-এর বদলে সতর্কবার্তা দিতে পারে । 

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন