বিশ্ব ডায়বেটিস দিবস উপলক্ষে ফ্রি চিকিৎসা ক্যাম্প করেছে ঢাকা কাস্ট

টেকভিশন২৪ ডেস্ক: বিশ্ব ডায়বেটিস দিবস আজ। আর নানা আয়োজনে পালিত হচ্ছে দিনটি। বাংলাদেশের একমাত্র ডায়বেটিক স্টার্টআপ ঢাকা কাস্ট লিমিটেড উদযাপন করেছে এই দিনটিকে ফ্রি চিকিৎসা সেবা ও ডায়বেটিক ক্যাম্পের মাধ্যমে।

ঢাকা কাস্টের আয়োজনে এবারে সহযোগী ছিল প্যারেন্টস কেয়ার লিমিটেড। তাদের যৌথ প্রয়াস ‘ঢাকা হেলথকেয়ার ‘ এর বর্নিল আয়োজন ছিল এবার বান্দরবান এর লামা তে।
লামার কেয়াজুপাড়া, সরাই ইউনিয়ন এ প্রায় ১০০ রোগিকে আজকে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ডায়বেটিস সচেতনতা নিয়ে দিনব্যাপী কর্মশালা পরিচালনা করে।

ঢাকা কাস্টের ফাউন্ডার ডা. ফাহরিন হান্নান বলেন, প্রতি বছর এই দিনটিকে গুরুত্ব সহকারে আমরা পালন করে থাকি। অন্যান্য বছর ঢাকায় বিভিন্ন ভাবে এই দিবস টি পালন করা হলেও এবারেই প্রথম ঢাকার বাইরে বান্দরবান এর পাহড়ি এলাকা লামা তে এই আয়োজন করা হয়। আমাদের ধারণা পাহাড়ি এলাকার মানুষের মধ্যে ডায়বেটিস নেই,কিন্তু হলে কি করবে সে সম্পর্কে তাদের ধারণাও নেই। আর তাই সচেতনতা সৃষ্টি করতে এবং চিকিৎসা সেবা বিনামূল্যে দিয়ে তাদের ভেতর আগ্রহ তৈরি করতে চেস্টা করেছি।”

উল্লেখ্য ঢাকা কাস্টের এই দিনব্যাপী আয়োজন আন্তর্জাতিক ডায়বেটিস ফেডারেশন (আইডিএফ) গুরুত্বসহকারে তাদের ওয়েবসাইট এ প্রকাশ করেছে।
বাংলাদেশ এ প্রায় ১কোটি মানুষ টাইপ ২ ডায়বেটিস এ আক্রান্ত।

ঢাকা কাস্ট এর সাথে এবার প্যারেন্টস কেয়ার ও এই চমৎকার উদ্দ্যোগের সাথী ছিল। প্যারেন্টস কেয়ারের কর্নধার জনাব সামস সোমেন বলেন, ” ডায়বেটিস নিয়ে ঢাকা শহরে সচেতনতা বাড়লেও প্রত্যন্ত অঞ্চলে এ নিয়ে একেবারেই মানুষের ধারণা নেই, আর তাই আমরা চেস্টা করেছি সাধারণ মানুষকে সচেতন করতে।”
লামা য় সার্বিক তত্বাবধানে ছিলেন ডা. মো. আল আমীন, নাজমুল আহাসান নাইম, সাইফুল ইসলাম এবং আল ফেরদৌস রানা।

উল্লেখ্য ঢাকা কাস্ট গত বছর ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশ পুরষ্কার (জাতীয়) অর্জন করে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা র পক্ষ থেকে এ পুরস্কার তুলে দেন তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনায়েদ আহমেদ পলক।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন