বাজেট ২০২২-২৩ অর্থ বছরের প্রস্তাবনা পরবর্তী আইএসপিএবির প্রতিক্রিয়া

আইএসপিএবি সভাপতি মো. ইমদাদুল হক

টেকভিশন২৪ প্রতিবেদক: ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে দীর্ঘ ২০ বছর যাবৎ কাজ করে আসছে। ২০২২-২৩ অর্থবছরে প্রস্তাবিত বাজেটে আইএসপি প্রতিষ্ঠানের সকল সেবাকে ITES এর অন্তর্ভুক্তি না করা, তথ্যপ্রযুক্তি খাতে ব্যবহৃত সামগ্রীর উপর শুল্ক না কমায় এবং ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর উপর ১০ শতাংশ অগ্রিম কর আরোপ করায়, ইন্টারনেট সেবার প্রসার ও ডিজিটাল বাংলাদেশ গড়ার উন্নয়নের বিষয়টি বাধাগ্রস্ত হবে বলে আইএসপি অ্যাসোসিয়েশন মনে করে। এমন বিপরীতমুখী সিদ্ধান্তের প্রতিবাদে আইএসপি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের পক্ষ থেকে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করছি। একই সাথে ইন্টারনেটের সর্বোত্তম ব্যবহার নিশ্চিতকল্পে ও প্রতিবন্ধকতা দূরীকরণের জন্য আইএসপি প্রতিষ্ঠানের সকল সেবাকে ITES এর অন্তর্ভুক্তি এবং ইন্টারনেট সংশ্লিষ্ট সকল সামগ্রীর উপর থেকে ভ্যাট ও শুল্ক প্রত্যাহারের জন্য আমরা অর্থমন্ত্রী ও এনবিআর চেয়ারম্যান মহোদয়ের নিকট জোর দাবি জানিয়েছি।

আইএসপিএবির বাজেট পূর্ববতী প্রস্তাবনা: (১) Income Tax Ordinance, 1984 (ordinance No. XXXVI  of 1984) এর সংশোধন 6th Schedule, Part A  অনুচ্ছেদ -৩৩ এ আইএসপি প্রতিষ্ঠানের সকল সেবাকে ITES এর অন্তর্ভুক্তি। (২) HS Code: 8544.70.00 এর Optical fiber cables  AT Vat AIT CD SD RD ৪৮.%, যাহা প্রত্যাহার করে ০% করা। (৩) HS Code 8517.62.30 এর ইন্টারনেট মডেম, ইথারনেট ইন্টারফেসকার্ড, কম্পিউটার নেটওয়ার্ক সুইচ, হাব, রাউটার, সার্ভার, ব্যাটারি সহ সকল ইন্টারনেট ইকুইপমেন্টোর উপর বর্তমানে আরোপিত ১৫,৫০% CD প্রত্যাহার করে ০% করা।
এবং HS Code: 85.17 6250 এর (ONU, OLT ) VAT & ATV 37% যাহা প্রত্যাহার করে ০% করা।

২০২২-২৩ এর প্রস্তাবিত বাজেট ও আইএসপিএবির প্রতিক্রিয়া:-

প্রতিক্রিয়া: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী এবং ডিজিটাল বাংলাদেশ টাস্কর্ফোস এর চেয়ারপারসনের সভাপতিত্বে গত ০৭ এপ্রিল ২০২২ তারিখে অনুষ্ঠিত ডিজিটাল বাংলাদেশ টাস্কর্ফোস এর ৩য় সভায় মাননীয় প্রধানমন্ত্রী আইএসপি প্রতিষ্ঠানের সকল সেবাকে Information Technology Enabled Services (ITES)  সেক্টরে অন্তভুক্ত করার উদ্যোগ গ্রহন ও বাস্তবায়ন করতে জাতীয় রাজস্ব বোর্ডকে নির্দেশনা দেয়। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে মাননীয় প্রধানমন্ত্রীর উদ্যোগ প্রতিফলিত না হওয়ায় আমরা অতাশা ব্যক্ত করছি ও তীব্র প্রতিবাদ জানাচ্ছি। একই সাথে বাজেটে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্ততায়নে আইএসপি প্রতিষ্ঠানের সকল সেবাকে ITES এর অর্ন্তভূক্ত করার জন্য মাননীয় অর্থমন্ত্রী ও এনবিআর চেয়ারম্যান মহোদয়ের সদয় দৃষ্টি আকর্ষণ করছি।

প্রতিক্রিয়া: ইন্টারনেট সেবা প্রদানে ব্যবহৃত অপটিক্যাল ফাইবার ক্যাবল আমদানিতে ৪৮.% কর প্রত্যাহার করে ০% করার প্রস্তাব করা হয়েছিল। উপরোন্ত আরো ১০ শতাংশ SD সম্পুরক শুল্ক আরোপ করা হয়েছে। এতে ইন্টারনেট সংযোগের খরচ বেড়ে যাবে। ফলে গ্রাহকদের ইন্টারনেট খরচও বৃদ্ধি পাবে। দেশে যে অপটিক্যাল ফাইবার ক্যাবল তৈরী হয় তা অধিকাংশ ক্ষেত্রে মানসম্মত নয় পাশাপাশি চাহিদার তুলনায়ও কম। সম্পুরক শুল্ক আরোপ করায় বিটিআরসি প্রদত্ত সারাদেশে এক দেশ এক রেইট বাস্তবায়নে বাধাগ্রস্ত হবে। গ্রাহকরা ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা নিতে নিরুৎসাহিত হবে। আমাদের দাবি সংশোধিত বাজেটে অপটিক্যাল ফাইবার ক্যাবল আমদানির উপর ১০% সম্পুরক শুল্ক প্রত্যাহার করার জন্য অর্থমন্ত্রী ও এনবিআর চেয়ারম্যান মহোদয়ের নিকট জোর দাবি জানাচ্ছি।

প্রতিক্রিয়া: ইন্টারনেট সেবা মানুষের দোরগোড়ায় পৌছানোর জন্য নেটওয়ার্ক ইকুইপমেন্ট-এর প্রয়োজন হয়। নেটওয়ার্ক যন্ত্রপাতির সহজলভ্যতা ও সুলভ মূল্য আইসিটি উন্নয়নে প্রধান হাতিয়ার। ইন্টারনেট যন্ত্রপাতি যেমন, মডেম, ইথারনেট ইন্টারফেস কার্ড, কম্পিউটার নেটওয়ার্ক সুইচ, হাব, রাউটার, সার্ভার ব্যাটারির উপর বর্তমানে ১৫.৫০% ভ্যাট ও শুল্ক আরোপিত রয়েছে; তাছাড়া ONU, OLT উপর বর্তমানে ৩৭.% ভ্যাট ও শুল্ক আরোপিত রয়েছে যা এ শিল্পের প্রসারে একটি বড় প্রতিবন্ধকতা এবং তা কমিয়ে ০% করার আবেদনের বিষয়টি পুনর্বিবেচনার জন্য মাননীয় অর্থমন্ত্রী ও এনবিআর চেয়ারম্যান মহোদয়ের সদয় দৃষ্টি কামনা করছি।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন