যাদের জিমেইল অ্যাকাউন্ট বন্ধ করবে গুগল

যাদের জিমেইল অ্যাকাউন্ট বন্ধ করবে গুগল
যাদের জিমেইল অ্যাকাউন্ট বন্ধ করবে গুগল

টেকভিশন২৪ ডেস্ক:  নিষ্ক্রিয় বা ব্যবহার হচ্ছে না—এমন জিমেইল অ্যাকাউন্ট বন্ধের বিষয়ে সতর্কবার্তা দিয়েছে গুগল। তিন সপ্তাহের মধ্যে এসব অ্যাকাউন্ট আপডেট করার জন্য ব্যবহারকারীদের জানিয়েছে কোম্পানিটি।

দুই বছরেরও বেশি সময় ধরে ১০ হাজারেরও বেশি জিমেইল অ্যাকাউন্ট নিষ্ক্রিয় অবস্থায় রয়েছে। এসব অ্যাকাউন্ট বন্ধের উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্টটি। নির্ধারিত সময়ের পর যেসব অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে সেগুলোয় থাকা ছবি, ই-মেইল, কাগজপত্র ও ভিডিও চিরতরে মুছে যাবে।

ই-মেইল পরিষেবায় বড় পরিবর্তন আনার অংশ হিসেবে নিষ্ক্রিয় জিমেইল বন্ধের উদ্যোগ নিয়েছে অ্যালফাবেট মালিকানাধীন গুগল। দুই বছরের বেশি সময় ধরে যেসব ব্যক্তিগত জিমেইল অ্যাকাউন্ট নিষ্ক্রিয় রয়েছে সেগুলো এ উদ্যোগের কারণে প্রভাবিত হবে। চলতি বছর এ নীতি গ্রহণ করা হলেও আগামী মাস থেকে এটি কার্যকর হবে। নীতিমালার অধীনে এসব অ্যাকাউন্ট থেকে পাওয়া তথ্যও সংরক্ষণ করতে পারবে না গুগল।

প্রযুক্তিবিশারদদের মতে, নিষ্ক্রিয় অ্যাকাউন্ট সরিয়ে দেয়ার এ উদ্যোগ গুগলের নিরাপত্তা নিশ্চিতকরণের অংশ। এর মাধ্যমে সক্রিয় ব্যবহারকারীদের ফিশিং, অ্যাকাউন্ট হ্যাক ও স্ক্যাম থেকে সুরক্ষিত রাখবে। যেসব অ্যাকাউন্ট নিষ্ক্রিয় সেগুলোয় সাইবার আক্রমণের শঙ্কা বেশি থাকে। আগামী মাসে সিদ্ধান্ত কার্যকরের আগে অ্যাকাউন্টের মালিকদের কয়েক দফায় নোটিফিকেশন বা বার্তা দেয়া হবে বলে কোম্পানি সূত্রে জানা গেছে।

যেসব অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হবে সেগুলোয় থাকা রিকভারি ই-মেইলের তথ্যও পাঠানো হবে। যেসব অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে সেগুলোর ব্যবহারকারীরা ই-মেইল পাঠিয়ে, গুগল ড্রাইভে প্রবেশ করে বা কোনো অ্যাপ ডাউনলোড করে এ প্রক্রিয়া থেকে বের হতে পারবে।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন