ই-ক্যাবের আবেদনের প্রেক্ষিতে অনলাইনে পণ্য বিক্রির অনুমতি

সাধারণ ছুটি ও জনপরিবহন চলাচল বন্ধ থাকা অবস্থাতে পোশাক, বই, ইলেকট্রনিক্স সামগ্রী ও রেস্তোরার তৈরী খাবার অনলাইনে বিক্রির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। অনলাইন পোশাক বিক্রেতাদের বিপুল পরিমাণ মজুদপণ্যের বিষয়ে অবগত করে বাণিজ্য মন্ত্রণালয়কে চিঠি দেয় ই-ক্যাব।

৫ এপ্রিল বাণিজ্য মন্ত্রনালয়ের জারিকৃত এই নির্দেশনায় ঈদকে সামনে রেখে পোশাকসহ উপরোক্ত পণ্যসমূহের অনলাইন বাণিজ্য অনুমোদন দেয়া হয়। উক্ত নির্দেশনা অনুসারে রেস্তোরাগুলোকে শর্তসাপেক্ষে শুধুমাত্র খাবারের হোম ডেলিভারী দেয়ার জন্য কিচেন খোলার অনুমতি দেয়। সকাল ৬টা থেকে রাত ১০ টা পর্যন্ত অনলাইনে অর্ডারকৃত এসকল পণ্য স্বাস্থ্যবিধি মেনে বিক্রয় ও ডেলিভারী করতে বলা হয়। 

ই-ক্যাব জানায়, যেসব অনলাইন পোশাক বিক্রেতা পহেলা বৈশাখ ও ঈদ উপলক্ষ্যে সংগ্রহকরা ব্যাপক পরিমাণ মজুদ পণ্য নিয়ে সমস্যায় পড়েছেন তাদের কথা বিবেচনা করে জরুরী পণ্যের পাশাপাশি ঈদকে সামনে রেখে পোশাক বিক্রয় এবং রমযানের সেহরী ও ইফতারের জন্য রেস্টুরেন্ট এর খাবার, সেইসাথে বই ও ইলেকট্রনিক্স সামগ্রী অনলাইনে বিক্রয় ও ডেলিভারীর অনুমতির জন্য বাণিজ্য মন্ত্রণালয়ে আবেদন জানায় ই-ক্যাব। বাণিজ্য মন্ত্রণালয় কতৃক জারিকৃত নির্দেশনায় রেস্টুরেন্ট খাবার বিক্রি সম্পর্কে সম্পর্কে বলা হয়, রেস্টুরেন্টে বসে খাওয়া যাবে না, শুধুমাত্র হোম ডেলিভারীর জন্য এই অনুমতি দেয়া হলো।

এছাড়া ফুড ডেলিভারী কোম্পানীর ডেলিভারীম্যানদের রেস্তোরার ভেতরে প্রবেশ করতে নিষেধ করা হয়। এবং যেসব ফুড ডেলিভারী কোম্পানী মন্ত্রনালয়ের বিশেষ বিধিমালা মেনে চলতে অঙ্গীকারপত্র জমা দিয়েছে শুধুমাত্র তাদের ক্ষেত্রেই এই অনুমতি প্রযোজ্য বলে জানা যায়।

ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠানসমূহকে ই-ক্যাব থেকে স্টিকার ও প্রত্যয়ন পত্র সংগ্রহ করে অনুমোদিত পন্যের বাণিজ্যিক কার্যক্রম চালানোর অনুরোধ করা হয়েছে। যারা প্রচলিত ব্যবসায়ের মাধ্যমে এসব পণ্য বিক্রি করেন তাদেরকেও অনলাইনে বিক্রির জন্য ই-ক্যাবের সাথে যোগাযোগের অনুরোধ জানান ই-ক্যাবের সেক্রেটারী জেনারেল মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল। 

ই-ক্যাবের সাপোর্ট সেন্টারে যোগাযোগ নাম্বার- 09678100700 (সকাল ১০টা থেকে বিকেল ৫টা)।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন