৯ মে ঢাকায় স্যানগ ও বিডিনগ সম্মেলন, শেষ হবে ১৩ মে

টেকভিশন২৪ ডেস্ক: ৯ মে ২০২৩, সকাল ৯ ঘটিকায় রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেল ঢাকায় ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) ষষ্ঠ বারের মতো আয়োজন করতে যাচ্ছে, সাউথ এশিয়ান নেটওয়ার্ক অপারেটর্স গ্রুপের (স্যানগ) ৩৯তম ও বিডিনগ-১৬ তম সম্মেলন। সহযোগী হিসেবে রয়েছে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়, বিটিআরসি এবং বাণিজ্য মন্ত্রণালয়ের আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল (আইবিপিসি)।

ঢাকায় প্যানপ্যাসিফিক সোনরগাঁওয়ে অনুষ্ঠেয় সম্মেলনে সংযুক্ত হয়েছে গুগল, আমাজন ওয়েব সার্ভিসেস (এডব্লিউএস), ইন্টারনেট সোসাইটি, সিসকো, এবং এশিয়া প্যাসিফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টার (এপনিক) এর মতো ইন্টারনেটের শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান। সম্মেলনে যোগ দিচ্ছেন ভারত, ভুটান, শ্রীলংকা, নেপাল, পাকিস্থান, হংকং, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, আমেরিকা, জার্মানী, নেদারল্যান্ড ও স্যানগ সদস্যভূক্ত দেশ সহ ২৫টি দেশের ইন্টারনেট পেশাজীবি সংগঠনের তথ্যপ্রযুক্তিবিদ ও নেতারা । 

স্যানগ-৩৯ সম্মেলন প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করবেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি থাকছেন ডাক ও টেলিযোগাযোগ সচিব আবু হেনা মোরশেদ জামান, বিটিআরসি চেয়ারম্যান (সিনিয়র সচিব) শ্যাম সুন্দর সিকদার, আইবিপিসি সমন্বয়ক ও বাণিজ্য মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব আবদুর রহিম খান ।

সম্মেলনে স্বাগত বক্তব্য রাখবেন আইএসপিএবি সভাপতি মো: ইমদাদুল হক, পল উইলসন ডিজি এপনিক, স্যানগ সভাপতি রুপেশ শ্রেষ্ঠ ও বিডিনগ সভাপতি রাশেদ আমিন বিদ্যুৎ।

আয়োজন নিয়ে আইএসপিএবি সভাপতি মো: ইমদাদুল হক বলেন, সম্মেলন উপলক্ষে এবার বাংলাদেশ থেকে ৪জন সহ বিশ্বের ৪টি দেশের মোট ১১ জনকে দেয়া হয়েছে ফেলোশিপ। সম্মেলনে উপস্থাপিত হবে বেশ কিছু গবেষণা পত্রও। ৮টি দেশ থেকে আসছেন প্রশিক্ষকেরা।

তাছাড়া, প্রতি বছর দেশে পর্যাপ্ত সংখ্যক শিক্ষার্থী গ্র্যাজুয়েশন করছেন। কিন্তু তাদের মধ্যে প্রায়োগিক দক্ষতার অভাব পরিলক্ষিত হচ্ছে। তাই এই সম্মেলন ও কর্মশালার প্রশিক্ষণের মাধ্যমে আমরা তাদের মূল ইন্ডাস্ট্রির সাথে সম্পৃক্ত করতে চাই। দেশেই বিশ্বমানের আরো প্রশিক্ষক তৈরি করতে চাই যারা দেশ বিদেশে গিয়ে প্রশিক্ষণ দিয়ে দেশের ভাবমর্যাদা সমুন্বত করবে। নেটওয়ার্কিং খাতে দেশের ইমেজ ব্র্যান্ডিং করবে। বৈশ্বিক সেতুবন্ধন এবং ভার্চুয়াল নিরাপত্তায় বাংলাদেশকে স্বমহিমায় পরিচিত করবে এবং আমাদের দেশের ইন্টারনেট ব্যবস্থাকে সুসংহত করবে।

এপনিকের ইন্টারনেট রিসোর্স অ্যানালিস্ট শোভা শামারুখের সঞ্চালনায় প্যানেল আলোচনা ছাড়াও সম্মেলনে দুইটি টেকনিক্যাল সেশন নেবেন জোবায়ের খানের সভাপতিত্বে অনুরাগ ভাটিয়া, হাসানুজ্জামান আশিক, আবু সুফিয়ান এবং ড. ফিলিপ স্মিথের সভাপতিত্বে রাহুল মাখিজা ও ইসমত জেরিন। 

আয়োজন নিয়ে টেকভিশন২৪ প্রতিনিধিকে আইএসপিআই সভাপতি জানান, সম্মেলনের শেষদিন ১৩ তারিখ সন্ধ্যায় বাণিজ্য মন্ত্রণালয়ের আইবিপিসি এবং আইএসপিএবি কর্তৃক প্রতিষ্ঠিত কম্পিউটার ল্যাবটি উদ্বোধন করবেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, বিটিএসসির ভাইস চেয়ারম্যান ও আইএসপিএবির সভাপতি এমদাদুল হক এবং সাধারণ সম্পাদক নাজমুল করিম ভূঁইয়া উপস্থিত থাকবেন।

সম্মেলন শেষে হোটেল ইন্টারকন্টিনেন্টাল, ঢাকায় আগামী ১০-১৩ মে পর্যন্ত প্রতিদিন তিনটি করে কর্মশালা অনুষ্ঠিত হবে।  কর্মশালাগুলো হবে (১) বিজিপি ও আইপিভি ৬ চালু,(২) নেটওয়ার্ক সুরক্ষা এবং (৩) নেটওয়ার্ক অটোমেশনের উপর। এতে নিবন্ধিত দেশ- বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানের ১৫০জন প্রকৌশলী অংশ নেবেন।  প্রশিক্ষক হিসেবে থাকছেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন তথ্যপ্রযুক্তিবিদ টেরি স্যুইটসার (এপনিক), আব্দুল্লাহ আল নাসের,  (এপনিক), মো: জোবায়ের খান, (এপনিক), ওয়ারেন ফিঞ্চ (এপনিক), শামীম রেজা, (এপনিক), সুমন কুমার সাহা, (এডিএন টেলিকম), অনুরাগ ভাটিয়া, (হ্যারিকেন ইলেকট্রিক), রুপেশ ব্যাসনেট (ওঁ নেটওর্য়াক) এবং শায়লা শারমিন (প্রাইম ব্যাংক)। 

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন