হোমসেন্ড ক্রস বর্ডার রেমিট্যান্স সেবা চালু

বিশ্বের বৃহত্তম বহুপাক্ষিক রেমিট্যান্স হাব হোমসেন্ড এখন থেকে ডিবিবিএল বিকাশের মাধ্যমে বিশ্বের ১৩৬টি দেশে অবস্থানরত বাংলাদেশিদের কাছ থেকে রেমিট্যান্স বা প্রবাসী আয় দেশে নিয়ে আসবে। এতে দেশের প্রায় কোটি মানুষ উপকৃত হবেন।

টেকভিশন২৪ ডেস্ক: বাংলাদেশের ফিন্যান্সিয়াল ইকোসিস্টেম বা আর্থিক সেবা খাতে ক্রস-বর্ডার অর্থ স্থানান্তর প্রক্রিয়া জোরদার করার লক্ষ্যে বিকাশ ও ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেডের (ডিবিবিএল) সহায়তায় রেমিট্যান্স বা প্রবাসী আয় সংক্রান্ত সেবা প্রদানকারী প্ল্যাটফর্ম হোমসেন্ডের কার্যক্রম শুরু করার ঘোষণা দিয়েছে মাস্টারকার্ড। এর ফলে বিদেশে অবস্থানরত বাংলাদেশিরা ডিবিবিএলের মাধ্যমে দেশের ৪০ মিলিয়ন বা চার কোটিরও বেশি ব্যাংক অ্যাকাউন্ট এবং মোবাইল ফোনে আর্থিক সেবাদানকারী (এমএফএস) দেশের বৃহত্তম প্রতিষ্ঠান বিকাশের ৫০ মিলিয়ন বা পাচঁ কোটি  অ্যাকাউন্ট এ সরাসরি রেমিট্যান্স বা প্রবাসী আয় পাঠাতে পারবেন। এই এমএফএস সেবায় বিকাশের ব্যাংকিং ও সেটেলমেন্ট  কার্যক্রমের পার্টনার হচ্ছে ব্যাংক এশিয়া।

মাস্টারকার্ড এবং ওয়ামেজা এর একটি যৌথ উদ্যোগ হলো ‘হোমস্যান্ড’, যেটি বিজনেস টু বিজনেস ক্রস বর্ডার এবং ক্রস নেটওয়ার্কে সহজে লেনদেন করতে সক্ষম। ক্রস বর্ডার পেমেন্টের ক্ষেত্রে গোটা বিশ্বকে সংযুক্ত করার মাধ্যমে স্বল্প খরচে নিরাপদ ও সহজ উপায়ে অর্থ স্থানান্তরই এর লক্ষ্য।

হোমসেন্ড এর কার্যক্রম শুরু হবার ফলে দেশের ডিজিটাল রেমিট্যান্স সেবা বৃদ্ধি পাবে, যা এখানকার অর্থনৈতিক কার্যক্রমকে গতিশীল করতে ভূমিকা রাখবে। এছাড়া চলমান করোনা মহামারীর মধ্যে সশরীরে বাইরে না বের হয়ে ঘরে বসেই সহজ ও স্বচ্ছন্দ উপায়ে প্রাপক যাতে প্রবাসী স্বজনদের পাঠানো অর্থ দ্রুত ডিবিবিএল ও বিকাশ অ্যাকাউন্টের মাধ্যমে সরাসরি গ্রহণ করতে পারেন, সেটি নিশ্চিত করাও এই সেবা কার্যক্রমের অন্যতম লক্ষ্য। হোমসেন্ড সেবা চালু করার ফলে দেশে টাকা পাঠাতে প্রবাসীদেরকে আর অনানুষ্ঠানিক ও অনিরাপদ মাধ্যমের  ওপর নির্ভর করতে হবে না। এটি মধ্যস্বত্ত্বভোগী ও অনানুষ্ঠানিক মাধ্যমের পরিবর্তে  সহজে ও স্বল্পব্যয়ে রেমিট্যান্স আনতে সাহায্য করবে। ফলে দেশে রেমিট্যান্স পাঠানোর হার উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে।

হোমসেন্ড-এর (সিইও) স্টিফেন ডোয়েল ‌মাস্টারকার্ড, ডিবিবিএল ও বিকাশের (ব্যাংক এশিয়ার মাধ্যমে) সঙ্গে পার্টনারশীপের ভিত্তিতে মোবাইল ফোনে অর্থ স্থানান্তরের এই আন্তর্জাতিক সেবা চালু করতে পেরে আমরা অত্যন্ত গর্বিত। বাংলাদেশ এখন এমন এক দেশ যেখানে মোবাইল ফোন ব্যবহার এবং ব্যাংক অ্যাকাউন্ট খোলা উচ্চ হারে প্রবৃদ্ধি হচ্ছে। আর আমরাও আজ যে সেবাটির উদ্বোধন করলাম সেটি আর্থিক অন্তর্ভুক্তি জোরদারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।”

(ডিবিবিএল) ম্যানেজিং ডিরেক্টর (এমডি) আবুল কাশেম মো. শিরিন বলেন, ‌‌”মাস্টারকার্ড, হোমসেন্ড ও ডিবিবিএলের মধ্যকার এই পার্টনারশীপ গ্রাহকদের সত্যিকার অর্থেই তাঁদের হাতের নাগালে রেমিট্যান্স বা প্রবাসী আয় এনে দেবে। আর্থিক সেবার ক্ষেত্রে এটি একটি উদ্ভাবনী উদ্যোগের উদাহরণ এবং রেমিট্যান্স আহরণ ও বিতরণে বিপ্লক ঘটাবে, যা ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্য অর্জনে সহায়ক হবে।”

বিকাশের (সিইও) কামাল কাদীর বলেন, “সবচেয়ে স্বাচ্ছন্দ্যে স্বজনদের কাছে প্রিয়জনের পাঠানো রেমিট্যান্স পৌঁছে দেয়ার এই সেবার অংশীদার হতে পেরে বিকাশ অত্যন্ত আনন্দিত। আমরা বিশ্বাস করি, বাংলাদেশ ব্যাংকের নীতিমালা মেনে চালু হওয়া এই সেবা দেশের অর্থনীতিতে প্রবাসী আয় বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ব্যাংক এশিয়া লিমিটেডের প্রেসিডেন্ট ও ম্যানেজিং ডিরেক্টর মো. আরফান আলী বলেন, ”মাস্টারকার্ডের সাথে যৌথ উদ্যোগে চালু হওয়া ও হোমসেন্ডের ব্যবস্থাপনায় পরিচালিত আন্তর্জাতিক রেমিট্যান্স হাবের সাথে সংযুক্ত হতে পেরে আমরা খুবই খুশি। এই প্ল্যাটফর্মের সাথে বিশ্বের ১৩৬টিরও বেশি দেশের ৫০টি এক্সচেঞ্জ হাউস জড়িত রয়েছে। ফলে ব্যাংক এশিয়ার রিয়েল টাইম ব্যাংকিংয়ের মাধ্যমে বিকাশের ৫০ মিলিয়ন বা পাঁচ কোটি অ্যাকাউন্টে রেমিট্যান্স বা প্রবাসী আয় পাঠানো যাবে।

মাস্টারকার্ডের সাউথ এশিয়ার (সিওও) ভিকাস ভার্মা বলেন, ”বিদায়ী ২০২০ সালে অভিবাসী শ্রমিকেরা সর্বাধিক পরিমাণ রেমিট্যান্স বা প্রবাসী আয় পাঠিয়েছেন। বর্তমানে বাংলাদেশের আন্তর্জাতিক অভিবাসী শ্রমিকের সংখ্যা ১০ মিলিয়ন বা এক কোটির ও বেশি যারা পরিবারের জন্য অর্থ পাঠিয়ে দেশের অর্থনীতিতে বড় অবদান রাখেন। বাংলাদেশে বর্তমানে বিদেশ থেকে আসা অন্তর্মুখী অর্থ প্রবাহের একটি অন্যতম উৎস হচ্ছে রেমিট্যান্স বা প্রবাসী আয়। দেশে মোবাইল ফোনের ব্যবহারও উচ্চ হারে বেড়েছে। এতে বিপুলসংখ্যক মানুষ প্রযুক্তিনির্ভর আর্থিক সেবা গ্রহণের সুযোগ পেয়েছেন। এই অবস্থায় মাস্টারকার্ডের চালু করা হোমসেন্ড সেবা কার্যক্রম বাংলাদেশে রেমিট্যান্স বা প্রবাসী আয়ের প্রবাহ জোরদার করার পাশাপাশি দেশের প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত অধিকসংখ্যক মানুষকে অন্তর্ভুক্তিমূলক আর্থিক ব্যবস্থায় সম্পৃক্ত করবে।”

হোমসেন্ড হচ্ছে মাস্টারকার্ড এবং ওয়ামেজা এর যৌথ উদ্যোগে গঠিত একটি নেটওয়ার্ক। উন্নত ও উদীয়মান দেশগুলোর গ্রাহকদের সাবলীল ও সুবিধাজনক উপায়ে সেবা প্রদানের লক্ষ্য নিয়ে এটি চালু করা হয়। ক্রসবর্ডার মানি ট্রান্সফার নেটওয়ার্ক বা আন্তঃসীমান্ত অর্থ স্থানান্তরে বর্তমানে হোমসেন্ডই বিশ্বের সবচেয়ে বিস্তৃত নেটওয়ার্ক। বিশ্বব্যাপী এই নেটওয়ার্কের সঙ্গে ২০ হাজারের বেশি আর্থিক প্রতিষ্ঠান যুক্ত রয়েছে।

 

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন