এত ছাঁটাই কেন? কর্মীদের ক্ষোভের মুখে মার্ক জাকারবার্গ

টেকভিশন২৪ ডেস্ক:বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক তথা মেটায় কর্মী ছাঁটাই হয়েছে দফায় দফায়। কর্মী ছাঁটাই করে ক্ষোভের মুখে পড়েছেন মার্ক জুকারবার্গ। শুক্রবার মেটা কার্যালয়ে এক সভায়য় কর্মীদের রোষানলে পড়েন জুকারবার্গ। কর্মীরা তার কাছে জানতে চান কেনই বা বারবার কর্মী ছাঁটাই হচ্ছে।

মার্ক জাকারবার্গ উত্তেজিত কর্মচারীদের প্রশ্নের উত্তর দিয়েছেন এবং মেটার পুনর্গঠন এবং পুনর্গঠন কৌশল বর্ণনা করার চেষ্টা করেছেন। ওই বৈঠকে জুকারবার্গকে দুই দফা ছাঁটাইয়ের পর কীভাবে কর্মচারীরা কোম্পানির নেতৃত্বের উপর আস্থা রাখবে সে সম্পর্কে জানতে চাওয়া হয়েছিল।

উত্তরে জাকারবার্গ বলেন, কোম্পানির কর্মক্ষমতা এবং তার মিশন সম্পর্কে স্বচ্ছতার উপর ভিত্তি করে মূল্যায়নের আশা করবেন, তবে কোম্পানির উন্নতির জন্য নেতাদের পরিবর্তনের অনুমতি দেওয়া উচিত।
ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ টাউন হলে বলেন,  আমি অনুমান করব যে লোকেরা যেভাবে মূল্যায়ন করবে যে আপনি আমাকে বিশ্বাস করেন এবং এই কোম্পানিতে কাজ করতে চান কিনা তা হল আমরা সামগ্রিকভাবে বর্ণিত লক্ষ্যগুলোর দিকে অগ্রগতি করতে সফল হচ্ছি কিনা।

তিনি আরও যোগ করেন, আমি মনে করি এর অনেক কিছুই আমরা যে ফলাফল দিতে সক্ষম তা নিয়ে।
দূরবর্তী কাজের জন্য কোম্পানির পরিকল্পনা সম্পর্কে একটি প্রশ্ন জাকারবার্গের কাছে আসে। তিনি বলেন, ‘এটি একটি চলমান কথোপকথন’।

কোম্পানির কর্মচারীদের উপর ছাঁটাইয়ের মানসিক পরিণতি অন্য কর্মচারী দ্বারা তোলা হয়। মার্ক জাকারবার্গ স্বীকার করেছেন যে ছাঁটাইয়ের উদ্দেশ্যগুলো  আগে থেকে প্রকাশ করার ফলে যে অনিশ্চয়তা দেখা দেয় তা বাস্তব, কিন্তু যোগ করেছেন, এটি খুঁজে বের করার সময় আমরা কাজকে বিরতি দিতে পারি এমন নয়।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন