আইটি ক্যারিয়ারে আগ্রহী নারীদের নিয়ে শেষ হল অ্যাডা লাভলেস সেলিব্রেশন ২০২২

অ্যাডা লাভলেস সেলিব্রেশন ২০২২
অ্যাডা লাভলেস সেলিব্রেশন ২০২২

টেকভিশন২৪ ডেস্ক: দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত নারী শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে শেষ হল এডা লাভলেস সেলিব্রেশন ২০২২। তথ্য প্রযুক্তি খাতে ক্যারিয়ার গড়তে আগ্রহী নারী শিক্ষার্থীদের একই প্ল্যাটফর্মে সংযুক্ত করতে, সফল নারীদের সঙ্গে নতুনদের নেটওয়ার্ক তৈরীতে এবং আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলা করার প্রস্তুতির লক্ষ্য নিয়ে রাজধানীর ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিক-এ ২২ ও ২৩ জুলাই ২০২২ ইং তারিখে দুইদিনব্যাপী আয়োজিত হয় এই সেলিব্রেশন। 

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর ইএসডিজিফরবিডি প্রকল্পের উদ্যোগে আয়োজিত এই উৎসবে প্রায় ৪৫০ জন শিক্ষার্থী অংশ নেয়। দুইদিনের এই উৎসবে ছিল নানা আয়োজন- ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কন্টেস্ট, পোস্টার প্রতিযোগিতা, ওয়ার্কশপ, সেমিনার এবং আরো অনেক কিছু। পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে পর্দা নামল দুইদিনের এই উৎসবের। 

এবছর ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কন্টেস্টের প্রিলিমিনারি পর্বে সারাদেশ থেকে মেয়েদের ৩০০টি দল অংশগ্রহণ করে, যেখান থেকে প্রায় ৫৫ টি দল ঢাকায় আয়োজিত চূড়ান্ত পর্বে অংশ নেয়। প্রোগ্রামিং কন্টেস্টে প্রথম তিনটি দল যথাক্রমে- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের বুয়েট আন্ডারস্কোর দলের নওশিন নাওয়াল, রামিসা আলম, রাবেয়া হোসাইন, রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের রুয়েট রিসাইকেল বিন দলের ফারিহা তাসনীম চৌধুরী, সুমাইয়া জাহান, জয়তুন সুলতানা, চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের চুয়েট মেলানোস্টিকটাস দলের ফারিহা তাসনীম চৌধুরী, শাওলী আহসান ও তাসফিয়া আনোয়ার। পোস্টার কন্টেস্টের চ্যাম্পিয়ন দল নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের এনএসইউ এইচসিআই দলের মাহবুবা তাসনীম ও সৈয়দ নাসিম ইব্রাহিম, ফার্স্ট রানার আপ ঢাকা এক্সিকিউটরস দলের তাবাসসুম সাদিয়া শাহজাহান ও সৈকত মজুমদার এবং সেকেন্ড রানার আপ সল স্কলাস্টিকা স্কুলের ফায়ারফ্লাই দলের জায়িনা ফারিন শাহেদ ও ইয়াসমিন জাহান। 

অ্যাডা লাভলেস সেলিব্রেশন ২০২২
অ্যাডা লাভলেস সেলিব্রেশন ২০২২

গতকাল ২২ জুলাই সকাল ৯.০০টায় উদ্বোধনী সঙ্গীত পরিবেশনার মাধ্যমে শুরু হয় এই উৎসব। এরপর সারাদিন ধরে চলে পোস্টার প্রদর্শনী, গবেষণা বিষয়ক ওয়ার্কশপ, সেমিনার, প্যানেল ডিসকাশন ইত্যাদি। গবেষণা ভিত্তিক কর্মশালায় দেশ ও দেশের বাইরের বেশ কজন গবেষক মেন্টর হিসেবে অংশগ্রহণ করেন- ভারতের ইন্ডিয়ান রিসার্চ একাডেমির পরিচালক ড. শাবানা খান, ভারতের ভেলোর ইনস্টিটিউট অফ টেকনোলজির সহযোগী অধ্যাপক ড. গণেশ ভুটকার, যুক্তরাষ্ট্রের হার্ভার্ড গ্রাজুয়েট স্কুল অব ডিজাইনের ডক্টর অব ডিজাইন ক্যান্ডিডেট নুসরাত জাহান মীম, কানাডার টরেন্টো ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ড. সৈয়দ ইশতিয়াক আহমেদ প্রমুখ। এছাড়াও বিভিন্ন সেশনে অংশগ্রহণকারীদের সাথে উৎসবে যোগ দেন- গ্রামীনফোন লিমিটেডের ডেপুটি ডিরেক্টর শায়লা রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের বিভাগীয় প্রধান ড. মাহমুদা নাজনীন, বুয়েটের সিএসই বিভাগের সহকারী অধ্যাপক ড. রেজওয়ানা রিয়াজ, যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা স্টেট ইউনিভার্সিটির পিএইচডি শিক্ষার্থী অনুরাতা প্রভা হৃদি, স্টেট ইউনিভার্সিটি অব নিউ ইয়র্ক পলিটেকনিক ইন্সটিটিউটের সহকারী অধ্যাপক ড. তারান্নুম শায়লা জামান প্রত্যাশা, কান পেতে রই-এর প্রতিষ্ঠাতা ড. ইয়েশিম ইকবাল, কমব্যাট জিমের স্বত্তাধিকারী ও প্রশিক্ষক শামীমা আক্তার তুলি, উইমেন ইন ডিজিটালের ফাউন্ডার আছিয়া নীলা, টেকওয়ার্ল্ড বিডির সম্পাদক ও প্রকাশক নাজনীন নাহার, ডব্লিউ থ্রি ইঞ্জিনিয়ার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোছা. আয়শা সিদ্দীকা, আস্থা আইটির ডিরেক্টর ও চীফ অপারেটিং অফিসার তাসনুভা আহমেদ, প্রেনার ল্যাবের চেয়ারপারসন রাখসান্দা রুখম, উইমেন অ্যান্ড ইকমার্স ফোরামের প্রেসিডেন্ট নাসীমা আক্তার নীশা, অস্ট্রেলিয়ার মোনাস ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অব হিউম্যান সেন্টার্ড কম্পিউটিং এর পিএইচডি গ্রাজুয়েট ড. মনিষা বিশ্বাস, ক্রিয়েটিভ সফট টেকনোলজি লিমিটেড-এর নির্বাহী পরিচালক নাহিদা জাহান, ডেনমার্কের হ্যামলোগ ইন্সটিটিউট এট হ্যানকেন স্কুল অব ইকোনমিক্সের প্রজেক্ট রিসার্চার ড. সুদীপ্ত সরকার, দোহাটেক নিউমিডিয়ার সিকিউরিটি আর্কিটেক্ট নুজহাত আতিকা নাফিস, ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মাহফুজা লিজা, বাংলাদেশ সুপ্রীম কোর্টের ব্যারিস্টার নাজমুস সালেহীন, টেইক ব্যাক দ্যা টেক (টিবিটিটি) বাংলাদেশ চ্যাপ্টারের সমন্বয়ক মাহবুবা সুলতানা প্রমুখ। 

অ্যাডা লাভলেস সেলিব্রেশন ২০২২

আজ সকালে উৎসবের কি-নোট স্পিচ প্রদান করেন জাপানের এনটিটি কমিউনিকেশন সাইন্স ল্যাবোরেটরিস এর জেষ্ঠ্য গবেষক ড. নাওমি ইয়ামাশিতা। সমাপনী পর্বে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের ভাইস চান্সেলর অধ্যাপক ড. মো: সুলতান মাহমুদ, উক্ত বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার ইঞ্জিনিয়ার বিভাগের প্রধান ড. শাহ মুর্তজা রশীদ আল মাসুদ, এডা লাভলেস সেলিব্রেশনের আহবায়ক নোভা আহমেদ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক এর সাধারন সম্পাদক মুনির হাসান। 

অধ্যাপক ড. মো: সুলতান মাহমুদ প্রধান অতিথীর বক্তব্যে বলেন, ‘এবছর আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতা হোস্ট করবে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক। হোস্ট হিসেবে আইসিপিসিতে আজকের ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কনটেস্ট থেকে একটি নারী টিমকে নেওয়ার চেষ্টা করবো। এছাড়া কয়েকটি টিমকে আমাদের বিশ্ববিদ্যালয়ের আইসিপিসি প্রশিক্ষকের মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হবে। আমি আশা করব আজ যে দলগুলো এই কন্টেস্টে অংশ নিয়েছিলেই তারাই আমাদের কলিজিয়েট প্রোগ্রামিং কন্টেস্টে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।‘

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক এবং এনাবলিং সাসটেইনেবল ডেভেলপমেণ্ট গোলস অফ বাংলাদেশ ফর ২০৩০ (ইএসডিজিফরবিডি) প্রকল্প যৌথভাবে এই আয়োজন পরিচালনা করছে। ভেন্যু সহযোগিতায় থাকছে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক। পার্টনার হিসেবে থাকবে ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার । সার্বিক সহযোগিতায় থাকবে মানুষের জন্য ফাউন্ডেশন। 

অ্যাডা লাভলেস সেলিব্রেশন ২০২২

এছাড়া এই উৎসবে আরো যুক্ত আছে গবেষণা ভিত্তিক প্রতিষ্ঠান মেঠোপথ, এসোসিয়েশন ফর কম্পিউটিং মেশিনারি (এসিএম), ডিজাইন ইনক্লুশন অ্যান্ড অ্যাক্সেস ল্যাব (ডিআইএএল), স্পেশাল ইন্টারেস্ট গ্রুপ অন কম্পিউটার-হিউম্যান ইন্টারঅ্যাকশন (এসআইজিসিএইচআই), নর্থ সাউথ ইউনিভার্সিটি হিউম্যান কম্পিউটার ইন্টারেকশন গ্রুপ (এনএসইউইউচসিআই), ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড- বাংলাদেশ চ্যাপ্টার, টাফ ডট কো, বাংলাদেশ ওমেন ইন টেকনোলজী (বিডব্লিউআইটি), বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি), মাকসুদুল আলম সায়েন্স ল্যাবরেটরী (ম্যাসল্যাব), বাংলাদেশ ফ্লাইং ল্যাবস, বাংলাদেশ রোবট অলিম্পিয়াড, বিইউবিটি আইটি ক্লাব, চাকরি খুজব না দেব গ্রুপ।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন