বাংলাদেশের আইটি অবকাঠামোয় তথ্য চুরির ম্যালওয়ারের বিস্তার সম্পর্কে সতর্কতা

টেকভিশন২৪ ডেস্ক: আইটি অবকাঠামো হতে তথ্য চুরির ক্ষেত্রে ব্যবহৃত ম্যালওয়ারসমূহ সামগ্রিকভাবে Info Stealer হিসেবে পরিচিত। এ ধরণের ম্যালওয়ারসমূহের মূল লক্ষ্য হয়ে থাকে অবকাঠামোয় লগইনের তথ্য যেমন, ব্যাবহারকারীর নাম, আইডি, পাসওয়ার্ড ও সংবেদনশীল তথ্যাদি সংগ্রহ করা এবং উক্ত তথ্যসমূহ সাইবার অপরাধীদের অবকাঠামোয় বা সিস্টেমে প্রেরণ করা। সাইবার অপরাধীগণ এ ধরণের তথ্যাদির অপব্যবহার করে বড় ধরণের সাইবার আক্রমণের পরিকল্পনা করতে পারে।

ব্যক্তি পর্যায়ে সংক্রমণের মাধ্যমে প্রতিষ্ঠানসমূহও এই ম্যালওয়ারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। সাম্প্রতিক সময়ে এ ধরণের ম্যালওয়ার সংক্রমণের মাধ্যমে একাধিক ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে আক্রান্ত হওয়ার আলামত পাওয়া যায়। এ ধরণের ঘটনা পরিক্রমা বিশ্লেষণ করে প্রতিয়মান হুয় যে বাংলাদেশে অনুরূপ ম্যালওয়ারের অস্তিত্ব আশংকাজনক হারে বৃদ্ধি পাচ্ছে।

চিত্রঃ বাংলাদেশে অবকাঠামোয় সর্বাধিক প্রাপ্ত ০৫ টি Info Stealer ম্যালওয়ারের অবস্থা।

এমতাবস্থায়, এরূপ ম্যালওয়ারের আক্রমন থেকে রক্ষা পেতে কোনরূপ সন্দেহজনক লিংকে ক্লিক না করা বা অচেনা প্রেরকের কাছ থেকে প্রাপ্ত ইমেইলের সংযুক্তির বিষয়ে বিশেষভাবে সচেতনতা অবলম্বন করা আবশ্যক। উক্ত বিষয়ে বিজিডি ই-গভ সার্ট এর ওয়েবসাইটে প্রকাশিত বিস্তারিত প্রতিবেদনে উল্লেখিত দিকনির্দেশাবলী অনুসরণপূর্বক যথাযথ পদক্ষেপ নেওয়ার অনুরোধ করা হল।

প্রতিবেদনের লিংকঃ https://www.cirt.gov.bd/cyberthreatalert-infostealer

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন