ফ্রি ইন্টারনেট ব্যবহারে সতর্ক হওয়া জরুরি : গুগল সিইও

গুগল সিইও সুন্দর পিচাই

টেকভিশন২৪ ইন্টারন্যাশনাল ডেস্ক বিশ্বের বিভিন্ন দেশে উন্মুক্ত এবং বিনামূল্যের ইন্টারনেট সেবার উপর সাইবার হামলার কথা জানিয়ে সতর্ক করেন গুগলের সিইও সুন্দর পিচাই।

তিনি বলেন, অনেক দেশ তথ্যের অবাধ আদান-প্রদানে বিধিনিষেধ আরোপ করছে এবং অন্যরাও এ পদ্ধতি অনুসরণ করছে।

সোমবার বিবিসির সাথে একটি সাক্ষাৎকারে পিচাই তথ্য, কর, এবং গোপনীয়তা সম্পর্কে বিতর্কগুলো তুলে ধরেন এবং তিনি যুক্তি দিয়েছিলেন যে কৃত্রিম বুদ্ধিমত্তা আগুন, বিদ্যুৎ বা ইন্টারনেটের চেয়ে বেশি কার্যকর।

পিচাই মনে করেন অনলাইন কন্টেন্ট সম্পর্কিত বিভিন্ন দেশ বিভিন্ন আইন অনুসরণ করে যা বিভিন্ন দেশের জন্য “আলাদা ইন্টারনেট” তৈরি করে। তার মতে উন্মুক্ত এবং বিনামূল্যে ইন্টারনেট হলো একটি ভাল শক্তি এবং আমরা এটিকে কিছুটা ছাড় দিয়েছি।

তিনি “বিভিন্ন ইন্টারনেটস” সম্পর্কে একটি প্রশ্নের জবাবে বলেছিলেন – দেশগুলোতে উল্লেখযোগ্য ভাবে আপত্তিকর অনলাইন কনটেন্ট এর পরিমাণ বেড়ে চলেছে।

গুগলের হেড কোয়ার্টারে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, “প্রতিটি দেশেই বিতর্ক হচ্ছে কোন বক্তব্য ঠিক এবং কি অনুমতি দেওয়া উচিত ছিলো নিয়ে। বিশ্বের অনেক দেশ তথ্যের আদান প্রদানে সীমাবদ্ধতা জারি করছে এবং আরো কঠিন হচ্ছে।”

গুগল ও এর মূল সংস্থা এলফাবেট উভয়েরই সিইও এর জন্মস্থান ভারতের তামিলনাড়ু। তিনি বলেছেন যে ভারত তার মধ্যে গভীরভাবে নিহিত এবং তিনি আজ যা তার বড় একটি অংশ।

তিনি শক্তিশালী গণতান্ত্রিক ঐতিহ্য ও মূল্যবোধ সম্পন্ন দেশগুলোকে ইন্টারনেটের খন্ডতার বিরুদ্ধে দাঁড়ানোর আহব্বান জানায়।

পিচাইয়ের মন্তব্য এমন সময়ে এসেছে যখন ভারত সরকার সামাজিক যোগাযোগ মাধ্যম প্ল্যাটফর্ম, সংবাদ প্রকাশক, ওটিটি ওয়েবসাইট এবং অনুসন্ধান ইঞ্জিনগুলিতে এটির নতুন আইটি বিধি প্রয়োগ করছে।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন