ল্যাপটপ কেন অতিরিক্ত গরম হয়?

টেকভিশন২৪ ডেস্ক: কম্পিউটার, ল্যাপটপ বা এ ধরনের ইলেকট্রোনিক্স যন্ত্র চালালে গরম হবেই। কিন্তু সমস্যাটা হয় অত্যাধিক হওয়ার কারণে। এতে করে ওই যন্ত্রের কার্যক্ষমতা কমে। বিশেষ করে ল্যাপটপ গরম হলে হ্যাং করে। পারফরমেন্সের ঘাটতি হয়। এমনকি একটা সময় পর কাজ করাও বন্ধ করে দিতে পারে। তাই ল্যাপটপ ঠান্ডা রাখা খুবই জরুরি।

ল্যাপটপ ঠান্ডা রাখার জন্য আপনাকে কয়েকটি বিষয় মেনে চনতে হবে। তাতে আপনি ঘণ্টার পর ঘণ্টা গেম খেললেও ল্যাপটপ থাকবে একদম ঠান্ডা।

ল্যাপটপের নিচে কিছু রাখুন

আপনার ল্যাপটপকে ঠান্ডা রাখার জন্য এটিকে মাটি থেকে কিছুটা উচু জায়গায় রাখুন। মেঝেতে ল্যাপটপ রেখে কাজ না করাই ভালো। এতে তাড়াতাড়ি গরম হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই আপনার ল্যাপটপের নিচে এমন কিছু রাখুন, যাতে আপনার কাজ করতে অসুবিধাও না হয় আর ল্যাপটপটিও উঁচুতেই থাকে।

থার্মাল পেস্ট পরিবর্তন করুন
থার্মাল পেস্ট ল্যাপটপের প্রসেসর এবং গ্রাফিক্স কার্ডের মধ্য়ে উৎপন্ন তাপকে ধরে রাখে। এই তাপ নিয়ন্ত্রণের জন্য বেশিরভাগ ল্যাপটপ কোম্পানি তাদের পণ্যে থার্মাল পেস্ট ব্যবহার করে। কিন্তু এই পেস্ট পুরনো হওয়ার সঙ্গে সঙ্গে ল্যাপটপ গরম হতে শুরু করে। যদি আপনার ল্যাপটপের প্রসেসর খুব গরম হয়, তাহলে আপনি থার্মাল পেস্ট পরিবর্তন করতে পারেন।

বাতাস চলাচল করতে দিন
ল্যাপটপ ঠান্ডা রাখতে তার মধ্য়ে বাতাস চলাচল হতে দিন। ল্যাপটপের পিছনে এবং পাশে ভেন্টিলেশন গ্রিল আছে, যেগুলো নিজে থেকেই ঠান্ডা হতে পারে। এই গ্রিলগুলোকে খোলা রাখুন, হাওয়া অটোমেটিক বেরিয়ে যেতে পারে। এতে আপনার ল্যাপটপ অনেকক্ষণ ঠাণ্ডা থাকবে।

ওয়াকিং টেবিল ব্যবহার করুন
ল্যাপটপ ঠান্ডা রাখতে ওয়াকিং টেবিল ব্যবহার করতে পারেন। ল্যাপটপের নিচে একটি ওয়াকিং টেবিল রাখুন, যাতে ল্যাপটপের ভিতরের গরম হাওয়া নিজে থেকেই বেরিয়ে যেতে পারে। আজকাল অনেকেই ল্যাপটপ ঠান্ডা রাখতে এটি ব্যবহার করেন।

ল্যাপটপ কুলার ব্যবহার করুন
ল্যাপটপের জন্য এখন বিভিন্ন ধরনের কুলার পাওয়া যায়। যেগুলো ল্যাপটপের নিচে রেখে কম্পিউটার চালালে ঠান্ডা থাকে ডিভাইস। এসব গ্যাজেট ব্যবহার করে ল্যাপটপ ঠান্ডা রাখতে পারেন।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন