বছরে ৫ কোটির বেশি আইফোন উৎপাদন হবে ভারতে

বছরে ৫ কোটির বেশি আইফোন উৎপাদন হবে ভারতে
বছরে ৫ কোটির বেশি আইফোন উৎপাদন হবে ভারতে

টেকভিশন২৪ ডেস্ক: ভারতে প্রতি বছর ৫ কোটিরও বেশি আইফোন উৎপাদনের পরিকল্পনা করছে প্রস্তুতকারী কোম্পানি অ্যাপল। মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, নিজেদের অংশীদার কোম্পানি ফক্সকোনের মাধ্যমে আগামী ২ থেকে ৩ বছরের মধ্যে পরিকল্পনার বাস্তবায়ন শুরু হবে।

ভারতীয় সংবাদমাধ্যম ইকনমিক টাইমস ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনের উল্লেখ করে বলছে, বর্তমানে অ্যাপলের বেশিরভাগ আইফোনই প্রস্তুত করে থাকে তাইওয়ানভিত্তিক কোম্পানি ফক্সকোন। এতদিন সবচেয়ে বড় কারখানাগুলো চীনে থাকলেও ভারতে উৎপাদন বৃদ্ধির করতে চায় ফক্সকোন। মূলত নিজেদের কার্যক্রম চীন থেকে গুটিয়ে ভারতে স্থানান্তর করাই তাদের লক্ষ্য।

ভারতে আইফোন উৎপাদনের যে লক্ষ্যমাত্রা অ্যাপল এবং ফক্সকোন নিয়েছে, তা সফল হলে চলতি দশকের মধ্যেই বিশ্বের মোট উৎপাদিত আইফোনের এক চতুর্থাংশই ভারত থেকে আসবে।

এর আগে সম্প্রতি ভারতে ১৫০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে ফক্সকোন। দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুতে ২০২২ সাল থেকেই ফক্সকোনের কারখানা নির্মাণের কাজ শুরু হয়েছে। সংশ্লিষ্টরা আশা করা করছেন ২০২৪ সালের এপ্রিল থেকে নিয়মিত উৎপাদন কার্যক্রম শুরু হবে ওসব কারখানায়।

ভারতের কারখানা থেকে প্রতি বছর ২ কোটি আইফোন প্রস্তুতের প্রাথমিক লক্ষ্যমাত্রা নিয়েছে ফক্সকোন। তবে আগামী ২ থেকে ৩ বছরের মধ্যে এই উৎপাদনের মাত্রা আরও বাড়ানো হবে।

প্রসঙ্গত, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে গত বছরে ২ হাজার ৬০০ কোটি ডলারের একটি তহবিল গঠন করেছে। যার অর্থ আগামী ৫ বছরে ১৪টি শিল্পের জন্য ব্যয় করবে দেশটি। সেই তহবিলের সহযোগিতা নিয়েই কর্ণাটকে নিজেদের কারখানা করছে ফক্সকোন।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন