পর্দা নামলো স্মার্ট বাংলাদেশ টেক এক্সপো ২০২৪ রাজশাহী

শেষ হলো এসবিটিআই ২০২৪ রাজশাহী
শেষ হলো এসবিটিআই ২০২৪ রাজশাহী

টেকভিশন২৪ ডেস্ক:  প্রথমবারের মতো রাজশাহীতে এবং দেশব্যাপী চতুর্থ বারের মতো অনুষ্ঠিত স্মার্ট বাংলাদেশ টেক এক্সপো ২০২৪ রাজশাহী এর পর্দা নেমেছে সোমবার। ১৫ ফেব্রুয়ারি, বৃহষ্পতিবার শুরু হওয়া পাঁচ দিনব্যাপী অনুষ্ঠিত স্মার্ট বাংলাদেশ টেক এক্সপো ২০২৪ রাজশাহী এর সমাপণী অনুষ্ঠান ১৯ ফেব্রুয়ারি, সোমবার রাতে রাজশাহীর কাদিরগঞ্জের স্বপ্নচূড়া প্লাজায় অনুষ্ঠিত হয়েছে।

সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (আরসিসিআই) এর সভাপতি মাসুদুর রহমান রিংকু। তিনি বলেন, রাজশাহীবাসীর জন্য স্মার্ট বাংলাদেশ টেক এক্সপো ২০২৪ রাজশাহী একটি উল্লেখযোগ্য আয়োজন। বিসিএস রাজশাহী শাখার উদ্যোগে আয়োজিত এই প্রদর্শনীতে হালনাগাদ প্রযুক্তি এবং নিত্যনতুন উদ্ভাবন শিক্ষার্থী এবং যুব সমাজকে উদ্বুদ্ধ করেছে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং রোবোটিক্স এ আমাদের উজ্জ্বল ভবিষ্যত রয়েছে। এখন থেকেই শিক্ষার্থীদের এসব বিষয়ে মনোযোগী হতে হবে। রাজশাহী থেকে একদিন আমাদের সন্তানরাই হবে বিশ্ব সেরা প্রযুক্তিবিদ।

তিনি আরো বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এমন প্রদর্শনীর আয়োজন আরো বাড়ানো দরকার। রাজশাহী সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে নবনির্মিত অত্যাধুনিক সুযোগ সুবিধাসহ এই বিপণী বিতান রাজশাহী বাসীর প্রয়োজন মেটানোর অন্যতম মাধ্যম হবে। এই বিপণী বিতানে বিসিএস রাজশাহী শাখার উদ্যোগে আয়োজিত এই মহতী উদ্যোগকে আমি স্বাগত জানাই। আজ থেকে দশ বছর আগেও যে ব্যাপারগুলো আমরা চিন্তা করতে পারতাম না ডিজিটাল বাংলাদেশের বাস্তবায়নে আজ আমরা সেই সুফলগুলোই উপভোগ করছি। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দূরদর্শী নেত্রী। তাঁর দেখানো পথে স্মার্ট বাংলাদেশ হয়ে আমরা আমাদের স্বপ্নের দেশের বাস্তব রুপ দেখতে পারবো বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি।

বিশেষ অতিথির বক্তব্যে আরসিসিআই এর সহ-সভাপতি মো. শাহাদাৎ হোসেন বলেন, জাঁকজমকপূর্ণ স্মার্ট বাংলাদেশ টেক এক্সপো ২০২৪ রাজশাহী প্রযুক্তিপ্রেমীদের মিলনমেলায় পরিণত হয়েছে। পাশাপাশি মূল্যছাড়ে কম্পিউটার, ল্যাপটপসহ প্রযুক্তিপণ্য কিনতে পেরে ক্রেতারাও সন্তুষ্টি প্রকাশ করেছেন। ফোরআইআর এর বিষয়গুলোকে আমাদের পাঠ্যসূচির সাথে অন্তর্ভূক্ত করা হলে ভবিষ্যতে শিক্ষার্থীরা সহজেই এই সেক্টরগুলোতে প্রবেশ করতে পারবে। দক্ষ জনশক্তি গড়ে তোলার কোন বিকল্প নেই। তাত্ত্বিক শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষাতেও মনোনিবেশ করতে হবে। প্রযুক্তির উৎকর্ষতার যুগে ‘বেকার আছি’ এই শব্দ অভিধান থেকেই বাদ দিয়ে দিতে হবে। সবাইকে কোন না কোনভাবে দক্ষতা অর্জন করতে হবে। সফলতা আসবেই।

সমাপণী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে আরসিসিআই এর পরিচালক মো. ফরিদ উদ্দিন বলেন, রুপকল্প ২০৪১ এর বাস্তবায়নে সরকারের পাশাপাশি বেসরকারি সংগঠনগুলোর অবদান অনস্বীকার্য। বিসিএস দেশের প্রথমসারীর তথ্যপ্রযুক্তি সংগঠন। রাজশাহীতে আয়োজিত এই তথ্যপ্রযুক্তি প্রদর্শনী রাজশাহীর ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নিজেদের পরিবর্তনের বিকল্প নেই। প্রযুক্তিকে আমরা যতো ইতিবাচকভাবে গ্রহণ করতে পারো ততই প্রযুক্তি আমাদের জন্য মঙ্গল বয়ে নিয়ে আনবে। হালনাগাদ প্রযুক্তির সঙ্গে আমরা গড়বো স্মার্ট সোসাইটি।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিসিএস রাজশাহী শাখার চেয়ারম্যান এ এফ কাশেমী সোহেল বলেন, স্মার্ট বাংলাদেশ টেক এক্সপো ২০২৪ রাজশাহী এর আয়োজনে রাজশাহী সিটি কর্পোরেশনের সহযোগিতা পেয়ে আমরা আনন্দিত। স্বল্প সময়ের মধ্যে আমরা প্রচুর সাড়া পেয়েছি। শিক্ষার্থী, দর্শনার্থী, যুব সমাজ থেকে শুরু করে সকল স্তরের মানুষ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেছে। ডিজিটাল বাংলাদেশ বদলে দিয়েছে দেশের উন্নয়ন অগ্রগতির গতিপথ। ২০৪১ সাল সামনে রেখে এখন নতুন চ্যালেঞ্জ স্মার্ট বাংলাদেশ। এই স্মার্ট বাংলাদেশ সহজ করবে মানুষের জীবন যাত্রা, হাতের মুঠোয় থাকবে সব কিছু। ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধুকন্যা। শেখ হাসিনার হাত ধরেই আসবে সেই রূপকথার মতো দেশ ‘স্মার্ট বাংলাদেশ’।

সমাপণী অনুষ্ঠানে প্রবেশ টিকেটের উপর লটারী বিজয়ীদের পুরষ্কার প্রদান করা হয়। এসময় প্রধান নির্বাহী কর্মকর্তা ড.এ.বি.এম শরীফ উদ্দিন, বিসিএস রাজশাহী শাখার ভাইস চেয়ারম্যান মো. সাজ্জাদ হোসেন, জয়েন্ট সেক্রেটারি মো. খাইরুল ইসলাম, কোষাধ্যক্ষ এস.এম. মুসফিক-উস-সালেহীন এবং কার্যনির্বাহী কমিটির সদস্য মো. নজরুল ইসলামসহ প্লাটিনাম স্পন্সর প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

এক্সপোতে হালনাগাদ প্রযুক্তির সম্ভার নিয়ে ৭৫টি স্টল এবং ৯টি প্যাভেলিয়ন অংশগ্রহন করেছে। সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রদর্শনীটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত ছিল। রাজশাহী সিটি কর্পোরেশনের সহযোগিতায় স্মার্ট বাংলাদেশ টেক এক্সপো ২০২৩ রাজশাহী এর মেলার প্লাটিনাম স্পন্সর টিপিলিংক-এক্সেল এবং ইউনিভিউ। আসুস- গ্লোবাল ব্র্যান্ড, সাউথবাংলা কম্পিউটার- টেনডা এবং এইচপি-স্মার্ট প্রদর্শনীর গোল্ড স্পন্সর। প্রদর্শনীতে সিলভার স্পন্সর হিসেবে ছিল কম্পিউটার সল্যুশনস ইঙ্ক (পিসি পাওয়ার, ডিপকুল, ডি-লিংক, ডিটেক), মনটেক রিভেঞ্জের, এমএসআই এবং অরাস-গিগাবাইট। প্রদর্শনীর মিডিয়া পার্টনার হিসেবে থাকছে সময় টিভি।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন