দোহাটেক এর চেয়ারম্যান লুনা শামসুদ্দোহা আর নেই

ছবি সংগ্রহীত।

টেকভিশন২৪ ডেস্ক: দোহাটেক নিউ মিডিয়ার চেয়ারম্যান লুনা শামসুদ্দোহা আর নেই। সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি ক্যানসারে আক্রান্ত ছিলেন। মাত্র ৫৩ বছর বয়সে মৃত্য বরণ করেন।

আগামীকাল বৃহস্পতিবার সকালে তাঁর মরদেহ ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে। পারিবারিক সূত্রে তার মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে।

রাষ্ট্রীয় মালিকানাধীন কোনো ব্যাংকের প্রথম নারী চেয়ারম্যান ছিলেন লুনা শামসুদ্দোহা। এ ছাড়া তিনি বাংলাদেশ ওমেন ইন টেকনোলজির (বিডব্লিউআইটি) ‘প্রযুক্তিতে বাংলাদেশি নারী’র প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট ছিলেন। দেশের অর্থনীতিতে অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি পেয়েছেন বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ড-২০১৭।

এ ছাড়া একজন নারী উদ্যোক্তা হিসেবে স্থানীয় সফটওয়্যার শিল্পে নিজের কাজের স্বীকৃতি হিসেবে লুনা শামসুদ্দোহা অনন্যা টপ টেন অ্যাওয়ার্ড লাভ করেছেন।

দেশের তথ্যপ্রযুক্তি খাতের অত্যন্ত পরিচিত মুখ, বাংলাদেশের তথ্য-প্রযুক্তি সেক্টরের একজন একনিষ্ট কর্মী হিসেবে নিরলস ভাবে কাজ করে গেছেন। সরকারের E-GP System সহ দেশ বিদেশে আরো অন্যান্য প্রকল্পে ওনার গুরুত্বপূর্ণ অবদান অস্বীকার্য। 

২০১৩ সালে প্রযুক্তি খাতে নারীদের এগিয়ে নিয়ে যাওয়া ও নারীর ক্ষমতায়নে গ্লোবাল উইমেন ইনভেন্টরস অ্যান্ড ইনোভেটরস নেটওয়ার্ক সম্মাননা লাভ করেন লুনা। বাংলাদেশ ওমেন ইন টেকনোলজি (বিডব্লিউআইটি) বা প্রযুক্তিতে বাংলাদেশি নারী’র প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট ছিলেন তিনি। দেশের অর্থনীতিতে অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৭ সালে তিনি বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ড-২০১৭ পেয়েছেন।

 

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন