ইসরায়েল থেকে হ্যাকিং প্রযুক্তি কিনেছে পাকিস্তান!

ইসরায়েল থেকে হ্যাকিং প্রযুক্তি কিনেছে পাকিস্তান!
ইসরায়েল থেকে হ্যাকিং প্রযুক্তি কিনেছে পাকিস্তান!

টেকভিশন২৪ ডেস্ক: পাকিস্তানি নিরাপত্তা বাহিনী ২০১২ সাল থেকে ইসরায়েলি ফোন হ্যাকিং প্রযুক্তি ব্যবহার করছে। দেশটির ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি (এফআইএ) এবং বেশ কয়েকটি পুলিশ ইউনিট ইসরায়েলি সাইবার প্রযুক্তি সংস্থা সেলব্রাইটের তৈরি পণ্য ব্যবহার করছে। ৩ আগস্ট, বৃহস্পতিবার ইসরায়েলি পত্রিকা হারেৎজ  এর এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। খবর মিডল ইস্ট আই।

ইসরায়েলি প্রতিষ্ঠানের তৈরি এসব প্রযুক্তি দিয়ে পাসওয়ার্ড সুরক্ষিত মোবাইল ফোন হ্যাক করে বিভিন্ন নথি, বার্তা, ছবিসহ ফোনে সংরক্ষিত বিভিন্ন তথ্য সংগ্রহ করা যায়। সেলব্রাইটের ফ্ল্যাগশিপ পণ্য ইউএফইডি সারা বিশ্বের আইন প্রয়োগকারী সংস্থার কাছে বিক্রি করা হয়।

এদিকে প্রতিবেদনে বলা হয়েছে, সেলব্রাইটের সিঙ্গাপুরভিত্তিক এশিয়া প্যাসিফিক প্রতিষ্ঠান ২০১৯ সাল পর্যন্ত সরাসরি পাকিস্তানি কর্তৃপক্ষের কাছে পণ্য বিক্রি করেছে। আন্তর্জাতিক চালানের রেকর্ড থেকে এই তথ্য পাওয়া গেছে।

হারেৎজ এর প্রতিবেদনে আরও বলা হয়েছে, অপারেটিং ম্যানুয়াল এবং টেন্ডারের আহ্বানপত্র থেকে প্রমাণ পাওয়া যায় পুলিশ ইউনিট এবং এফআইএ প্রায়ই সেলব্রাইটের ফ্ল্যাগশিপ মোবাইল হ্যাকিং স্পাইওয়্যার ব্যবহার করে। এফআইএ কর্মকর্তারা সামাজিক যোগাযোগমাধ্যম লিঙ্কডইন এ বলেছেন, তারা এই প্রযুক্তি কীভাবে ব্যবহার করতে হয় তার প্রশিক্ষণ নিয়েছেন এবং সেগুলো নিয়মিত ব্যবহার করে থাকেন।

উল্লেখ্য, পাকিস্তান এখনও পর্যন্ত ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি। জাতিসংঘের বাধ্যতামূলক দ্বি-রাষ্ট্র সমাধান অনুসারে একটি বৈধ ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠিত হলেই ইসরায়েলকে স্বীকৃতি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে দেশটি। পাকিস্তানি কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে ইসরায়েলি পণ্য বয়কটের ঘোষণা দিয়েছে এবং পাকিস্তানিদের ইসরায়েলে ভ্রমণ আইনত নিষিদ্ধ করা হয়েছে। তবে দেশ দুইটি দীর্ঘদিন ধরেই অনানুষ্ঠানিক সম্পর্ক বজায় রেখেছে বলে ধারণা করা হয়। ২০১৩ সালে ব্রিটিশ সরকারের একটি প্রতিবেদনে পাকিস্তানে ইসরায়েলের সামরিক প্রযুক্তি বিক্রির দাবি করা হয়েছে। অবশ্য উভয় দেশ এই খবর প্রকাশ্যে অস্বীকার করেছিল।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন