আর্মভিত্তিক পিসি চিপ: ইনটেলকে নতুন চ্যালেঞ্জ এনভিডিয়ার?

এনভিডিয়া গোপনে এমন সিপিইউ বানাচ্ছে, যাতে মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেমও চলবে। আর এতে ব্যবহার করা হচ্ছে আর্মের প্রযুক্তি।

দীর্ঘ সময় ধরেই কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক কম্পিউটিং চিপ বাজারে একচেটিয়া রাজত্ব করছে এনভিডিয়া। তবে, এখন পিসি চিপ খাতে ইনটেলের আধিপত্যকে চ্যালেঞ্জ জানানোর লক্ষ্য স্থির করেছে কোম্পানিটি।

বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট দুই ব্যক্তি রয়টার্সকে বলেছেন, এনভিডিয়া গোপনে এমন সিপিইউ বানাচ্ছে, যাতে মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেমও চলবে। আর এতে ব্যবহার করা হচ্ছে আর্মের প্রযুক্তি।

এনভিডিয়ার নতুন এই অভিযান মূলত মাইক্রোসফটের প্রচেষ্টার অংশ, যেখানে বিভিন্ন চিপ কোম্পানিকে আর্মভিত্তিক প্রসেসর বানাতে সহায়তা করছে সফটওয়্যার নির্মাতা কোম্পানিটি। মাইক্রোসফটের এই পদক্ষেপের মূল লক্ষ্য অ্যাপলের সঙ্গে প্রতিযোগিতা।

গবেষণা কোম্পানি আইডিসি’র তথ্য বলছে, তিন বছর আগে ম্যাক পিসি’র জন্য নিজস্ব আর্মভিত্তিক চিপ এনে বাজারে নিজেদের দখল দ্বিগুণের কাছাকাছি পর্যায়ে নিয়ে গেছে অ্যাপল।

পিসিতে আর্ম প্রযুক্তির চিপ তৈরির পরিকল্পনা করেছে আরেক চিপ জায়ান্ট এএমডি’ও –রয়টার্সকে বলেছেন বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট দুই ব্যক্তি।

সংশ্লিষ্ট সূত্রের বরাতে রয়টার্স বলছে, এনভিডিয়া ও এএমডি পিসি চিপ বিক্রি শুরু করতে পারে ২০২৫ সাল নাগাদ। এর জন্য সেমিকন্ডাক্টর কোম্পানি কোয়ালকমের সঙ্গে একজোট হয়ে কাজ করতে পারে কোম্পানি দুটি, যারা ২০১৬ সাল থেকেই ল্যাপটপের জন্য আর্মভিত্তিক চিপ তৈরি করে আসছে।

মঙ্গলবার কোয়ালকমের আয়োজনে যোগ দেবেন উইন্ডোজ ভাইস প্রেসিডেন্ট পাভান ডাভুলুরি’সহ মাইক্রোসফটের নির্বাহীরা, যেখানে সাবেক একদল অ্যাপল প্রকৌশলীর নকশা করা ফ্ল্যাগশিপ চিপ নিয়ে কোয়ালকম আরও বিস্তারিত তথ্য প্রকাশ করবে বলে সংশ্লিষ্ট সূত্রের বরাতে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

এনভিডিয়ার পরিকল্পনা নিয়ে রয়টার্সের প্রতিবেদন প্রকাশের পর কোম্পানির শেয়ারমূল্য কমেছে ৩.৮৪ শতাংশ। আর ইনটেলের শেয়ারমূল্য ৩.০৬ শতাংশ কমলেও আর্মের শেয়ারমূল্য বেড়েছে ৪.৮৯ শতাংশ।

এই প্রসঙ্গে রয়টার্সকে কোনো মন্তব্য করতে রাজি হননি এনভিডিয়ার মুখপাত্র কেন ব্রাউন, এএমডি’র মুখপাত্র ব্র্যান্ডি মারিনা, আর্মের মুখপাত্র ক্রিস্টেন রে ও মাইক্রোসফটের মুখপাত্র পিটার উটন।

এনভিডিয়া, এএমডি ও কোয়ালকম ইনটেলের রাজত্ব করা পিসি খাত নাড়িয়ে দেওয়ার প্রচেষ্টা চালালেও এতে বড় বাঁধা হয়ে দাঁড়িয়েছে অ্যাপল। অ্যাপলের কাস্টম চিপের সহায়তায় ম্যাক কম্পিউটারের ব্যাটারি লাইফ উন্নত হওয়ার পাশাপাশি এর পারফর্মেন্সের গতিও বেড়েছে, যেখানে একই সক্ষমতা ব্যবহারের ক্ষেত্রে প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলোর চিপে তুলনামূলক বেশি বিদ্যুৎ খরচ হয়।

এক সূত্র বলছে,  অ্যাপলের আর্মভিত্তিক চিপ কতটা কার্যকর, তা পর্যবেক্ষণ করেছেন মাইক্রোসফটের নির্বাহীরা। এর মধ্যে রয়েছে এআই প্রক্রিয়াকরণ ও একই ধরনের পারফর্মেন্স দেওয়ার মতো বিষয়গুলোও।

২০১৬ সালে উইন্ডোজ অপারেটিং সিস্টেমে আর্মের প্রসেসর নকশা সম্পৃক্ত করতে কোয়ালকমের সঙ্গে কাজ করার প্রচেষ্টা চালিয়েছিল মাইক্রোসফট। ওই একই প্রসেসর দীর্ঘ সময় ধরে কোম্পানির স্মার্টফোন ও ব্যাটারিতে ব্যবহৃত হয়ে আসছে।

সংশ্লিষ্ট দুই সূত্রের তথ্য অনুসারে, ২০২৪ সাল পর্যন্ত উইন্ডোজ সমর্থিত চিপ তৈরির জন্য কোয়ালকমের সঙ্গে বিশেষ এক চুক্তি করেছে মাইক্রোসফট।

আর এই চুক্তির মেয়াদ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই মাইক্রোসফট অন্যদের এই বাজারে প্রবেশে উৎসাহিত করছে বলে সংশ্লিষ্ট দুই সূত্র জানিয়েছে রয়টার্সকে।

“মাইক্রোসফট ৯০’র দশকেই বুঝতে পেরেছে, তারা কেবল ইনটেলের মতো একক সরবরাহকের ওপর নির্ভর করতে পারবে না।” –বলেন বাজার বিশ্লেষক কোম্পানি ‘ডি২ডি অ্যাডভাইসরি’র প্রধান নির্বাহী জে গোল্ডবার্গ।

“আর্মের পিসি চিপ বড় সাফল্য দেখালে তারা কখনওই কোয়ালকমকে একক সরবরাহক হওয়ার সুযোগ দিত না।”

বিভিন্ন চিপ নির্মাতা কোম্পানির নকশা করা সিপিইউ’তে উন্নতমানের এআই ফিচার রাখার আহ্বান জানিয়ে আসছে মাইক্রোসফট। এমনকি কোপাইলটের মতো এআই-চালিত সফটওয়্যারগুলোকেও উইন্ডোজের গুরুত্বপূর্ণ অংশ করে তোলার লক্ষ্য রয়েছে কোম্পানিটির। একে বাস্তবে রূপান্তরের জন্য এনভিডিয়া, এএমডি ও অন্যান্য কোম্পানির সহায়তা প্রয়োজন।

মাইক্রোসফটের অন্যান্য চিপ নির্মাতার সঙ্গে কাজ করার এই পরিকল্পনা সাফল্য পাবে কি না, তার কোনো নিশ্চয়তা নেই। ‘এক্স৮৬ কম্পিউটিং আর্কিটেকচার’ ব্যবস্থায় চালিত উইন্ডোজ অপারেটিং সিস্টেমের বিভিন্ন কোড লেখার পেছনে কয়েক দশক এমনকি শত শত কোটি ডলার খরচ করেছেন সফটওয়্যার নির্মাতারা। একই ব্যবস্থা ব্যবহার করে থাকে ইনটেল ও এএমডি উভয়ই। এক্স৮৬ভিত্তিক চিপের কম্পিউটার কোড স্বয়ংক্রিয়ভাবে আর্মভিত্তিক চিপে চলে না। ফলে, এ রূপান্তরে বড় চ্যালেঞ্জের মুখে পড়ার ঝুঁকি রয়েছে।

এদিকে, নিজস্ব চিপে এআই ফিচার যুক্ত করছে ইনটেলও। আর সম্প্রতি তারা একটি ল্যাপটপভিত্তিক ফিচার দেখিয়েছে, যা অনেকটা চ্যাটজিপিটি’র মতোই।

এই প্রসঙ্গে রয়টার্সকে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেননি ইনটেলের মুখপাত্র উইল মস। এর আগে আর্মভিত্তিক পিসি’র বাজারে এএমডি’র প্রবেশ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে চিপভিত্তিক সাইট ‘সেমিঅ্যাকিউরেট’। তথ্যসূত্র: বিডিনিউজ

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন