এবার সাইবার সিকিউরিটি ফর উইমেন এন্ট্রাপ্রেনার চালু করেছে উইমেন ইন ডিজিটাল

টেকভিশন২৪ ডেস্ক: প্রযুক্তির মাধ্যমে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন করাই উইমেন ইন ডিজিটাল এর মূল লক্ষ্য। প্রতিষ্ঠানটি ২০১৩ সাল থেকে নিজ উদ্যোগে বাংলাদেশের নারীদের টেকনোলজি তে কাজ করার জন্য বিভিন্ন রকম ইনিশিয়েটিভ নিয়ে আসছে, উইমেন ইন ডিজিটাল শুরু থেকে টেক কমিউনিটি ডেভেলপমেন্ট নিয়ে কাজ শুরু করে, তারা নারীদেরকে নানা ধরনের টেকনোলজি বিষয়ক প্রশিক্ষণ দিয়ে থাকে এবং তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করে। কয়েক বছর পর উইমেন ইন ডিজিটাল অনুধাবন করেছেন করে যে, তাদের কমিউনিটির নারীরা বিভিন্নভাবে সাইবারক্রাইমের/ সাইবার বুলিং এর শিকার হচ্ছে। শুধুমাত্র কমিউনিটির নারীরা নয় সারা দেশে অসংখ্য নারী-পুরুষ প্রতিনিয়ত সাইবারক্রাইম অথবা সাইবার বুলিং এর শিকার হচ্ছে। আমাদের সকল নারীদের সাইবার ওয়ার্ল্ড এর নিরাপত্তার কথা চিন্তা করে ২০২১ সালে উইমেনের ইন ডিজিটাল প্রথম সেপ্টেম্বর মাস  উইমেন সাইবার সিকিউরিটি আওয়ার্নেস মাস হিসেবে ঘোষণা করে এবং পুরো মাস ধরে বিভিন্ন রকম কার্যক্রম চালিয়ে আসছেন। ২০২১ সালে সারা দেশে উইমেন ইন ডিজিটাল নানা ধরনের সাইবার সিকিউরিটি বিষয়ক প্রশিক্ষণ দিয়েছে এবং বিভিন্ন রকম ওয়ার্কশপ, ফেসবুক লাইভ, ভার্চুয়ালি নানা ধরণের  প্রোগ্রাম করেছে। তারই ধারাবাহিকতায় এ বছর ও  প্রতিষ্ঠানটি নানা রকমের কাজ কার্যক্রমের পদক্ষেপ নিয়েছে।

এবারের আয়োজন থাকছে বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে স্পেশালি শিক্ষা প্রতিষ্ঠানের সাথে। এই সাইবার সিকিউরিটি আওয়ার্নেস ক্যাম্পেইন চলছে বিভিন্ন স্কুল কলেজ এবং ইউনিভারসিটিতে। শুরু হয়েছিল মোহাম্মদপুর কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কলেজ, ঢাকা ইউনিভার্সিটির বিভিন্ন ছাত্রী হলে এবং বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে। 

প্রতিষ্ঠানটি আমাদের নারী উদ্যোক্তাদের কথা মাথায় রেখে আয়োজন করছেন সাইবার সিকিউরিটি ফর উইমেন এন্ট্রাপ্রেনার ।

এ বছরের সকল আয়োজনে উইমেন ইন ইন ডিজিটালের সাথে আছে UNDP Bangladesh Accelerator Lab, banglanews24, techvision24.com, আকশনিস্ট ফাউন্ডেশন এবং আরো অনেকে। 

উইমেন ইন ডিজিটাল এবছর সকল স্কুল কলেজ এবং ইউনিভারসিটিতে আহবান করছে, কেউ যদি তাদের প্রতিষ্ঠানে সাইবার সিকিউরিটি বিষয়ক কোনো  প্রোগ্রাম করতে  ইচ্ছা  প্রকাশ  করে  তাহলে তারা  উইমেন ইন ডিজিটাল সকল প্রকার সুযোগ-সুবিধা পাবে অনুষ্ঠানটি সম্পন্ন করার জন্য।

যোগাযোগ করুন nila@womenindigital.net & info@womenindigital.net

উইমেন ইন ডিজিটালের অন্যান্য কার্যক্রম সম্পর্কে জানতে প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে www.womenindigital.net এবং ফেসবুক পেজ https://web.facebook.com/WomeninDigital.net ভিজিট করুন। 

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন