৫৫ কোটি টাকার বিদেশি বিনিয়োগ পেল প্রিয়শপ

৫৫ কোটি টাকার বিদেশি বিনিয়োগ পেল বাংলাদেশি বিটুবি মার্কেটপ্লেস প্রিয়শপ
৫৫ কোটি টাকার বিদেশি বিনিয়োগ পেল বাংলাদেশি বিটুবি মার্কেটপ্লেস প্রিয়শপ

টেকভিশন২৪ ডেস্ক: বাংলাদেশের প্রমুখ বি-টু-বি মার্কেটপ্লেস, প্রিয়শপ, প্রি-সিরিজ এ (Pre-Series A) রাউন্ডে ৫৫ কোটি টাকা বিদেশি বিনিয়োগ পেয়েছে। এই বিনিয়োগের মাধ্যমে স্মার্ট ডিস্ট্রিবিউশন প্ল্যাটফর্ম প্রিয়শপ তাদের সেবার পরিধি দেশব্যাপী ছড়িয়ে দিবে এবং দেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদেরকে ডিজিটালাইজেশনের উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। বাংলাদেশের অর্থনীতির চালিকাশক্তি ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের উল্লেখযোগ্য ভূমিকা পালন করে, তাই প্রিয়শপের লক্ষ্য হলো তাদের সেবা প্রতি উদ্যোক্তার কাছে পৌঁছাতে, একটি ইকোসিস্টেমে তাদের সমস্যার সমাধান করতে এবং এক ছাতার নিচেই সকল সমস্যার সমাধান করতে।

প্রিয়শপের স্মার্ট ডিস্ট্রিবিউশন প্ল্যাটফর্মের মাধ্যমে ব্র্যান্ডগুলো দেশের প্রত্যন্ত অঞ্চলে সেবা পৌঁছাতে এবং তাদের বিক্রয় বৃদ্ধি করতে সক্ষম হতে পারে। এই প্ল্যাটফর্মের মাধ্যমে প্রিয়শপ ব্র্যান্ড ও সাপ্লাইয়ারদের প্রযুক্তির সাথে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সাথে যুক্ত হতে এবং ফলাফলস্বরূপ, ব্র্যান্ডগুলো দ্রুততার সাথে তাদের কাঙ্ক্ষিত গ্রাহকদের নিকট পৌঁছাতে পারে; এবং দেশিয় বাজারে দোকানিদের পণ্যের সরবরাহ নিশ্চিত থাকে।

২০২১ সালের জুলাই মাসে আশিকুল আলম খান এবং দীপ্তি মন্ডলের নেতৃত্বে বি-টু-বি মার্কেটপ্লেস প্রিয়শপ শুরু হয়। এই প্রযুক্তিগত যোগাযোগের প্রবর্তনে, তারা বাংলাদেশের ই-কমার্স ইকোসিস্টেমে দীর্ঘসময় ধরে কাজ করে আসছে। তাদের লক্ষ্য হলো দেশের ৪৫ লাখ খুচরা মুদি দোকান এবং ৫ লক্ষ রেস্টুরেন্টের সাপ্লাই চেইনের সমস্যা সমাধান করতে, সাথেই স্মার্ট ও সহজ সাপ্লাই চেইন ইকোসিস্টেম তৈরি করতে। প্রিয়শপ বর্তমানে দেশের ১৩টি প্রধান অঞ্চলে, যেগুলির মধ্যে ঢাকা ও চট্টগ্রাম অত্যন্ত গুরুত্বপূর্ণ, ৫৫,০০০ হাজার ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদেরকে সেবা প্রদান করছে। প্রিয়শপ আগামীতে ১০ লক্ষেরও বেশি উদ্যোক্তাদেরকে স্মার্ট ডিস্ট্রিবিউশনে এম্বাডেড ফাইন্যান্স সেবা দেবে, যা রিটেইলারদের সাপ্লাই চেইন প্রসেসকে আরও সহজ এবং আধুনিক করবে।

আশিকুল আলম খান, প্রিয়শপের প্রতিষ্ঠাতা, বলেন, “এই বিনিয়োগ প্রিয়শপের সেবা দেশব্যাপী প্রসার করতে এবং একটি স্মার্ট ডিস্ট্রিবিউশন ডিজিটাল ইকোসিস্টেম তৈরি করতে কাজ করছে, যা ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যবসার প্রসেসকে সহজকরণ এবং এম্বাডেড ফাইন্যাসের মাধ্যমে তাদের ক্রয় ক্ষমতা বাড়াতে সাহায্য করবে।”

দুবাইভিত্তিক ভেঞ্চার ক্যাপিটাল Century Oak Ventures প্রিয়শপের লিড বিনিয়োগকারী হিসেবে বিনিয়োগ করেছে; এছাড়াও ভিন্ন ভিন্ন দেশের বিনিয়োগকারী প্রতিষ্ঠান এতে বিনিয়োগ করেছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে Evolution Ventures, Iterative, SOSV (Orbit Startups), GFR Fund, BonBillo, Accelerating Asia, South Asia Tech Partners, এবং Voltity এর মত প্রতিষ্ঠান। এই বিনিয়োগের অধিকাংশই এসেছে আমেরিকা, সিঙ্গাপুর, দুবাই, ইন্দোনেশিয়া, আফ্রিকা, থাইল্যান্ড, ভারতের মত দেশ থেকে। এর মধ্যে অনেক দেশই প্রথমবারের মত বাংলাদেশে বিনিয়োগ করেছে যা প্রিয়শপের দুর্দান্ত অগ্রগতির পাশাপাশি দেশীয় স্টার্টআপ সেক্টরের অগ্রগতি প্রকাশ করে। 

Century Oak Ventures এর প্রধান নির্বাহী কর্মকর্তা Quoc Phong Dang এই বিনিয়োগের ব্যাপারে জানান, “প্রিয়শপের শক্তিশালী বিজনেস মডেল ও তাদের অপারেশনে আমরা অংশীদার হতে পেরে গর্বিত।”

প্রিয়শপের অন্যতম বিনিয়োগকারী প্রতিষ্ঠান SOSV এর ব্যবস্থাপনা পরিচালক Oscar Ramos বলেন, “গ্রাহক-কেন্দ্রিক মনোভাব ও নিরলস পরিশ্রম প্রিয়শপকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে। প্রিয়শপের এই যাত্রায় তাদের অংশীদার হওয়া SOSV পরিবারের জন্য গর্ব ও আনন্দের ব্যাপার।”

এছাড়াও Iterative এর জেনারেল পার্টনার Brian Ma বলেন, “প্রিয়শপের পথযাত্রায় অংশীদার হতে পেরে আমরা আনন্দিত। তাদের অনন্য অ্যাসেট-লাইট বিজনেস মডেল বাংলাদেশের অগোছালো বি-টু-বি সেক্টরকে রুপান্তর করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে যা তাদেরকে সবার থেকে আলাদা করেছে।”

প্রিয়শপ, তার স্মার্ট ডিস্ট্রিবিউশন প্ল্যাটফর্মের মাধ্যমে দিয়ে রিটেলারদের পুষ্টি, রুপচাদা, তীর, মেরিকোর এবং অন্যান্য ২০০টিরও অধিক ব্র্যান্ড থেকে ৫৫০০+ পণ্য ২৪ ঘন্টার কম সময়ে ডেলিভারি দিচ্ছে। ভবিষ্যতে প্রিয়শপ তার গ্রাহকদেরকে আরো নিত্যনতুন সেবা প্রদানের মাধ্যমে গ্রাহকদের এবং দেশের উন্নতিতে অগ্রণী ভূমিকা পালন করবে।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন