হুয়াওয়ে স্মার্টফোন ইউনিটকে বাঁচিয়ে রাখতে অনার ব্র্যান্ড বিক্রয় করছে

ঢাকা, ১৮ নভেম্বর (টিভি২৪) – হুয়াওয়ে টেকনোলজিস কো লিমিটেড [এইচডাব্লুটি.ইউএল] বাজেট ব্র্যান্ডের স্মার্টফোন ইউনিট অনারকে বেঁচে থাকার জন্য ৩০ টিরও বেশি এজেন্ট এবং ডিলারের একটি কনসোর্টিয়ামকে বিক্রি করছে, মঙ্গলবার সংস্থাটি ও কনসোর্টিয়াম জানিয়েছে।
মার্কিন সরকার কর্তৃক নিষেধাজ্ঞার কারণে এই সংস্থাটি জাতীয় সুরক্ষা হুমকির ভিত্তিতে চীনা সংস্থাটির সরবরাহ সীমাবদ্ধ করার পরে এই চুক্তি হয়েছে – এটি অস্বীকার করে। কনসোর্টিয়ামটি মঙ্গলবার একটি ক্রয় ঘোষণা করে একটি বিবৃতি জারি করেছে, যা একটি নতুন সংস্থা, শেনঝেন ঝিক্সিন নিউ ইনফরমেশন টেকনোলজির মাধ্যমে করা হবে। বিবৃতিতে বলা হয়েছে, হুয়াওয়ে বিক্রয়ের পরে নতুন অনার সংস্থায় কোনও শেয়ার রাখবে না।হুয়াওয়ের বিবৃতিতে সংস্থাটি বলেছিল যে ফোন ব্যবসায়ের জন্য “প্রযুক্তিগত উপাদানগুলির অবিচ্ছিন্নভাবে উপলব্ধি” না থাকার কারণে তার গ্রাহক ব্যবসা “প্রচণ্ড চাপ” এর মধ্যে পড়েছে। এই পদক্ষেপটি অনার্স শিল্প চেইন দ্বারা নিজস্ব বেঁচে থাকার বিষয়টি নিশ্চিত করার জন্য করা হয়েছে, ”হুয়াওয়ে বলেছেন।

উভয় বিবৃতিতে বলা হয়েছে, মালিকানার পরিবর্তন অনার উন্নয়নের দিকে প্রভাব ফেলবে না। বিষয়টির জ্ঞানসম্পন্ন সূত্রগুলি বলছে যে মার্কিন সরকারের নিষেধাজ্ঞাগুলি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন প্রস্তুতকারক – দক্ষিণ কোরিয়ার স্যামসাং ইলেক্ট্রনিক্স কো লিমিটেডের পরে – উচ্চ-হ্যান্ডসেট এবং কর্পোরেট-ভিত্তিক ব্যবসায়ের দিকে মনোনিবেশ করতে বাধ্য করেছে।

মঙ্গলবার একটি সূত্র জানিয়েছে যে হুয়াওয়ে থেকে পৃথক হওয়ার পরে মার্কিন সরকারের অনারকে নিষেধাজ্ঞাগুলি প্রয়োগ করার কোনও কারণ থাকবে না। অনার চীনের নিজস্ব ওয়েবসাইট এবং তৃতীয় পক্ষের খুচরা বিক্রেতাদের মাধ্যমে স্মার্টফোন বিক্রি করে, যেখানে এটি শাওমি কর্প, অপ্পো এবং ভিভোর সাথে কম দামের হ্যান্ডসেটের বাজারে প্রতিদ্বন্দ্বিতা করে। হুয়াওয়ের বিবৃতি অনুসারে এটি দক্ষিণ-পূর্ব এশিয়া ও ইউরোপে ফোন বিক্রি করে এবং বছরে মিলিয়ন ইউনিট জাহাজে পাঠায়। ইলেকট্রনিক্স পণ্য এবং সরঞ্জামের দোকান সানিং ডট কমকে ক্রেতাদের মধ্যে তালিকাবদ্ধ করা হয়েছে, যার মধ্যে হুয়াওয়ের নিজের শহর শেনজেনে বেশ কয়েকটি রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ সংস্থাগুলি অন্তর্ভুক্ত রয়েছে।

অনার ভবিষ্যতে আরও বিনিয়োগের অংশীদারদের সন্ধান করবে, একটি ইভেন্টের তালিকা তৈরির সম্ভাবনা রয়েছে, সূত্রটি বলেছে। রয়টার্স এই মাসের শুরুর দিকে জানিয়েছিল যে হুয়াওয়ে হ্যান্ডসেট ডিস্ট্রিবিউটর ডিজিটাল চীন এবং শেনঝেন সরকারের নেতৃত্বে একটি কনসোর্টিয়ামকে ১০০ বিলিয়ন ইউয়ান (15.2 বিলিয়ন ডলার) চুক্তিতে অনার বিক্রি করার কথা বলেছিল। ডিজিটাল চীন চূড়ান্ত ক্রেতা গ্রুপের অংশ ছিল না, সূত্রটি জানিয়েছে। হুয়াওয়ে বলেছে যে এর উচ্চ-প্রান্তের স্মার্টফোন লাইনটি মার্কিন নিষেধাজ্ঞাগুলি থেকেও হুমকির মধ্যে রয়েছে, এর গ্রাহক ব্যবসায়ের প্রধান আগস্টে বলেছিলেন যে তারা তার প্রিমিয়াম মডেলগুলিকে শক্তিযুক্ত কিরিন চিপগুলি চালিয়ে যেতে অক্ষম হবে।

শিল্প গবেষণা পরামর্শক ক্যানালিসের গতিশীলতার ভাইস প্রেসিডেন্ট নিকোল পেং বলেছিলেন, অফলোডিং অনার হুয়াওয়েকে তার প্রিমিয়াম ব্যবসায়ের জন্য সোর্সিংয়ের দিক থেকে কিছু “শ্বাসকষ্ট” দেবে, যখন এটি স্মার্টফোনের মালিকানাধীন হারমোনিওএস বিকাশের দিকে মনোনিবেশ করেছে, বলেছিলেন শিল্প গবেষণা পরামর্শক ক্যানালিসের গতিশীলতার ভাইস প্রেসিডেন্ট নিকোল পেং।

আইডিসির বিশ্লেষক উইল ওং বলেছেন, কিছুদিন আগে অনার কেনার সম্ভাবনা মঞ্জুর করে এই বিক্রয়টি ব্র্যান্ডটি ধরে রাখতে সহায়তা করবে। “হুয়াওয়ের পক্ষে এই কনসোর্টিয়াম থেকে ভবিষ্যতে সম্ভাব্য একটি ব্যাকব্যাক করা সহজ হবে, যা তারা অন্য স্মার্টফোন বা ইলেকট্রনিক্স প্রস্তুতকারকদের কাছে বিক্রি করলে এটি এত সহজ নাও হতে পারে,” তিনি বলেছিলেন।

রয়টার্স অবলম্বনে  প্রতিবেদক মো : আজমল হোসেন। 

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন