সর্ববৃহৎ বেসিস সফটএক্সপোতে নীতিনির্ধারণী ১৮টি সেমিনার ও গোলটেবিল বৈঠক

টেকভিশন২৪ ডেস্ক:  ‘ওয়েলকাম টু স্মার্টভার্স’ স্লোগানকে সামনে রেখে বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি ২০২৩) থেকে শুরু হচ্ছে বাংলাদেশের এযাবৎকালের সর্ববৃহৎ তথ্যপ্রযুক্তি প্রদর্শনী ‘বেসিস সফটএক্সপো ২০২৩’। এই প্রদর্শনীর অংশ হিসেবে তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশের সক্ষমতা, সম্ভাবনা, উদ্ভাবন এবং নীতিনির্ধারনী বিভিন্ন বিষয়ের উপর ১৮টি গোলটেবিল বৈঠক, সেমিনার ও নলেজ শেয়ারিং সেশন অনুষ্ঠিত হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের জাতীয় বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত চার দিনব্যাপী এই প্রদর্শনী রাজধানীর পূর্বাচলে অবস্থিত বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে অনুষ্টিত হবে।

উদ্বোধনী দিনে (বৃহস্পতিবার) বিকাল তিনটায় অনুষ্ঠিত হবে ‘পলিসি ডায়ালগ : হাউ আইসিটি সেক্টর ক্যান সেভ ফরেইন কারেন্সি’ শীর্ষক গোলটেবিল বৈঠক ও ‘গেম পাবলিশিং : এন আনট্যাপড পটেনশিয়াল ফর বাংলাদেশ’ বিষয়ক সেমিনার। ঐদিন সন্ধ্যা ছয়টায় অনুষ্ঠিত হবে “সফটওয়্যার কিউএ অ্যান্ড টেস্টিং : প্রসপেক্ট ইন আউটসোর্সিং অ্যান্ড অপশোরিং’ বিষয়ক একটি গোলটেবিল বৈঠক ও ‘ইমপ্যাক্ট এরিয়াস অব ফোরআইআর ইন এসডিজিস ফর স্মার্ট বাংলাদেশ’ বিষয়ক একটি সেমিনার।

প্রদর্শনীর দ্বিতীয় দিন (শুক্রবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৩) সকাল ১১টায় অনুষ্ঠিত হবে ‘প্রসপেক্ট অব ডাটা সায়েন্স’ শীর্ষক গোলটেবিল বৈঠক ও ‘মেরিটাইম এডুকেশন : টুওয়ার্ডস স্মার্ট বাংলাদেশ’ বিষয়ক একটি সেমিনার। ঐদিন বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে ‘ফাইন্ডিং ইওর পারপাস ইন ওয়ার্ক অ্যান্ড লাইফ’ ও ‘আইসিটি সেক্টর অ্যাট দ্য পোস্ট-এলডিসি টাইম : দ্য ওয়ে ফরওয়ার্ড’ শীর্ষক বিষয়ক দুইটি সেমিনার। সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে ‘সাইবার সিকিউরিটি পোশ্চার অ্যান্ড পলিসি গাইডলাইনস ইন বাংলাদেশ’ বিষয়ক একটি সেমিনার।

২৫ ফেব্রুয়ারি, শনিবার সকাল ১১টায় “ইম্পট্যান্স অব ইনসিওরটেক ফর বিল্ডিং এ স্মার্ট বাংলাদেশ’ ও ‘ইউস অব আইসিটি অ্যান্ড ইনক্লুসিভ গ্রোথ’ বিষয়ক দুইটি সেমিনার। বিকেল ৩টায় ‘প্রসপেক্টস অ্যান্ড অপরচুনিটিজ উইথ জাপান’ শীর্ষক গোলটেবিল বৈঠক এবং ‘ফাইভজি অ্যান্ড আইওটি : অপরচুনিটিজ ফর বাংলাদেশ টেলিকম অ্যান্ড সফটওয়্যার ইন্ডাস্ট্রি’ বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হবে। এছাড়াও সন্ধ্যা ৬টায় ‘ক্যান বাংলাদেশ বিক্যাম দ্য নেক্সট গেম অ্যাসেট ক্রিয়েশন হাব’ বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হবে।

সমাপনী দিন (২৬ ফেব্রুয়ারি, রবিবার) বেলা ১১টায় ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ইন হেলথকেয়ার, টেলিমেডিসিন অ্যান্ড স্মার্ট হেলথকেয়ার’ শীর্ষক একটি গোলটেবিল বৈঠক ও ‘স্মার্ট বাংলাদেশ : রোল অব দ্য আইসিটি সেক্টর’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হবে। বিকেল ৩টায় ‘স্মার্ট টেকনোলজি ম্যানেজমেন্ট ফর স্মার্ট বাংলাদেশ’ বিষয়ক গোলটেবিল বৈঠক ও ‘রিচিং ইউএস ৫ বিলিয়ন ডলার আইসিটি এক্সপোর্ট আর্নিং বাই ২০২৫’ বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হবে।

এসব গোলটেবিল বৈঠক ও সেমিনারে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সচিব, দেশি বিদেশি তথ্যপ্রযুক্তি বিশ্লেষক, নীতিনির্ধারক ও উদ্যোক্তারা আলোচনা করবেন। তাঁদের মধ্যে অন্যতম- প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, এমপি, বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডি) এর নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সচিব) লোকমান হোসাইন মিয়া, ভূমি মন্ত্রণালয়ের সচিব মোঃ মোস্তাফিজুর রহমান, পিএএ, বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের ভাইস চেয়ারম্যান প্রকৌঃ মোঃ মহিউদ্দিন আহমেদ, ইনোভেশন ডিজাইন অ্যান্ড এন্ট্রারপ্রেনিউরশিপ অ্যাকাডেমি (আইডিয়া) প্রকল্পের প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) মোঃ আলতাফ হোসেন, বাংলাদেশ হাই-টেক পার্ক অথরিটির ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত সচিব) ড. খন্দকার আজিজুল ইসলাম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন অনুবিভাগ) মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ, বাংলাদেশ প্ল্যানিং কমিশনের সাধারন অর্থনীতি বিভাগের সদস্য (সচিব) ড. মো কাউসার আহাম্মদ, স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ প্রমুখ।
বিশ্ব এখন চতুর্থ শিল্পবিপ্লবের দ্বারপ্রান্তে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ভার্চুয়াল রিয়েলিটি, মেটার্ভার্সসহ অত্যাধুনিক প্রযুক্তির যেই অগ্রযাত্রা চলমান সেই যাত্রায় বাংলাদেশকেও এগিয়ে নিতে হবে। তারই ধারাবাহিকতায় এবারের মেলার স্লোগান নির্ধারণ করা হয়েছে ‘ওয়েলকাম টু দ্য স্মার্টভার্স’। এবারের আয়োজনে ব্যবসা সম্প্রসারণ কিংবা নতুন উদ্যোগকে এগিয়ে নেওয়ার জন্য বিজনেস লিডারস মিট ও সমাপনী অনুষ্ঠানে বিভিন্ন করপোরেট প্রতিষ্ঠানের আট শতাধিক পদস্থ কর্মকর্তা অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। এছাড়া বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও প্রতিনিধিদের অংশগ্রহণে অ্যাম্বেসেডর নাইট, মন্ত্রীদের অংশগ্রহণে মিনিস্ট্রিয়াল কনফারেন্স, তথ্যপ্রযুক্তিতে দক্ষ জনবল ও চাকরির খোঁজ দিতে আইটি জব ফেয়ার এবং ক্যারিয়ার ক্যাম্প, বিটুবি ম্যাচমেকিং সেশন, ফ্রিল্যান্সিং কনফারেন্স, স্টার্টআপ কনফারেন্স, ডেভেলপার্স কনফারেন্স, উইমেন ইন আইটি প্রোগ্রাম, জাপান ডে’সহ নানা আয়োজন থাকছে। এছাড়াও বেসিস সফটএক্সপোতে অনুষ্ঠিত হবে অন্তত ২০টি সেমিনার ও প্রযুক্তি অধিবেশন। যেখানে সংশ্লিষ্ট খাতের সরকারি বেসরকারি নেতৃবৃন্দ আলোচক হিসেবে উপস্থিত থাকবেন।

এবারের বেসিস সফটএক্সপোর প্ল্যাটিনাম স্পন্সর আইএফআইসি ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক ও হেড অব ইন্টারন্যাশনাল ডিভিশন সৈয়দ মনসুর মোস্তফা বলেন, ব্যাংকিং প্রযুক্তি উন্নয়নসহ দেশের অর্থনীতিতে অগ্রণী ভূমিকা পালন করে আসছে বেসিস। এক্ষেত্রে বেসিস সফটএক্সপোর সাথে অংশীদার হতে পেরে আমরা গর্বিত।

সংবাদ সম্মেলনে আয়োজকরা আরও জানান, সফটএক্সপো উপলক্ষে ইতিমধ্যেই দেশের ৫০টি বিশ্ববিদ্যালয়ে বিশেষ ক্যাম্পেইন পরিচালিত হয়েছে। দর্শনার্থীরা যাতে সহজেই বেসিস সফটএক্সপোতে যাতায়াত করতে পারেন সেজন্য থাকছে বিশেষ শাটল বাস সেবা। এছাড়া থাকছে গেমিং জোন, বিজনেস লাউঞ্জ, ফুড কোর্ট ও কনসার্ট।

সফটএক্সপোতে সরকারি বেসরকারি নীতি নির্ধারক, প্রায় ২০০ জন জাতীয় এবং আন্তর্জাতিক বক্তা, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা, তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ, দেশের বিভিন্ন খাতের ব্যবসায়ীবৃন্দ, বিদেশী প্রতিনিধি দল, দেশি-বিদেশি তথ্যপ্রযুক্তি ব্যবহারকারী এবং আগ্রহী তরুণ-তরুণীসহ ৩ লক্ষাধিক দর্শণার্থী পরিদর্শন করবেন বলে আশা করা হচ্ছে।

এবারের বেসিস সফটএক্সপোর প্ল্যাটিনাম স্পন্সর হিসেবে রয়েছে আইএফআইসি ব্যাংক লিমিটেড। গোল্ড স্পন্সর হিসেবে রয়েছে হুয়াওয়ে। সিলভার স্পন্সর হিসেবে রয়েছে রবি, পাঠাও এবং ফাইবার অ্যাট হোম। এছাড়া ফাইভজি পার্টনার হিসেবে রয়েছে গ্রামীণফোন। আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল (আইবিপিসি) এর সহযোগিতায় আয়োজিত এবারের বেসিস সফটএক্সপোর পেমেন্ট পার্টনার হিসেবে বিকাশ, ইন্টারনেট পার্টনার হিসেবে আমরা নেটওয়ার্কস লিমিটেড এবং অ্যাসোসিয়েট পার্টনার হিসেবে রয়েছে দারাজ, বিডিজবস ডটকম ও ই-কুরিয়ার।
এবারের বেসিস সফটএক্সপো প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত চলবে। আগ্রহীরা বেসিস সফটএক্সপোর অফিশিয়াল ওয়েবসাইট (https://softexpo.com.bd/) থেকে বিনামূল্যে নিবন্ধন করে প্রদর্শনীতে অংশ নিতে পারবেন।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন