প্রোগ্রামিং জীবনকে সহজ করে: মোস্তাফা জব্বার

মোস্তাফা জব্বার

টেকভিশন২৪ ডেস্ক : যদি কেউ প্রোগ্রামিং বা কোডিং জানে তাহলে তার কাছে পৃথিবীর কোন কাজই কঠিন না। হাই স্কুলের মেয়েদের নিয়ে আয়োজিত তিন দিনের প্রোগ্রামিং ক্যাম্পে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দিয়ে একথা বলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

বুধবার (৩০ মার্চ) বিকেলে লালমাটিয়া আপন উদ্যোগ ফাউন্ডেশনে ইকো ইউএসএ-র অর্থায়নে ইকো বাংলাদেশ ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক আয়োজিত বিডি গার্লস কোডিং আবাসিক প্রোগ্রামিং ক্যাম্পের দ্বিতীয় দিনে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ৩০ জন মেয়ে শিক্ষার্থীর হাতে পুরস্কার তুলে দেন মন্ত্রী।

মোস্তাফা জব্বার

প্রোগ্রামিং নিয়ে বিজয়ী মেয়েদের সাফল্যে অভিনন্দন জানান ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী। এসময় তিনি আরও বলেন, কিশোরকালে এসে তোমরা প্রোগ্রামিং শেখার সুযোগ পেয়েছো। এই প্রোগ্রামিং যেন তোমাদের জীবনের পাথেও হয়। তুমি যেন নিজের প্রযুক্তিভিত্তিক কাজ করে নিজের পরিচয়ে পরিচিত হতে পারো। কারণ, বর্তমানে যে কোন পেশাতেই ডিজিটাল দক্ষতার প্রয়োজন হয়। 

অনুষ্ঠানে কুমিল্লা জেলা প্রসাশকের কার্যালয়ের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কানিজ ফাতেমা প্রোগ্রামিং ক্যাম্প পরিদর্শনে আসেন। কুমিল্লায় মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের রোবটিক্স, প্রোগ্রামিং ও ফ্রিল্যান্সিং শিক্ষার উদ্যোগ সম্পর্কে বিস্তারিত জানান তিনি।  

মোস্তাফা জব্বার

ইকো বাংলাদেশের সভাপতি আমাতুর রশীদ, বিডি গার্লস কোডিং প্রকল্পের সঙ্গে যুক্ত সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, ইকো বাংলাদেশ এতিম মেয়ে শিশুদের জন্য আবাসিক শেফা মডেল হাইস্কুল নামে একটি স্কুল তৈরি করেছে। আমরা চাই সুবিধাবিঞ্চিত মেয়ে শিশুদের যেন এ ধরণের প্রশিক্ষণের আওতায় আনা যায়।  

ক্যাম্পে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা হলেন, কিশলায় বালিকা বিদ্যালয়ের আলিশা আক্তার, সিডিএ গার্লস স্কুল অ্যান্ড কলেজের আমিনাহ আমিন, স্কলাস্টিকা স্কুলের আরিশা আনাহিতা, কিশলায় বালিকা বিদ্যালয়ের আয়শা আকতার ও সনি, শেফা মডেল হাই স্কুলের ফারহানা রহমান, ইসরাত জাহান অনন্যা, জান্নাতুল নাফিলা রহমান নাফিসা, মেরুন নাহার, মোসা: মামসুরা আক্তার, মো: শ্রাবণী, মোসা: লিমা খাতুন, মোসা: ময়না, তানজিনা আক্তার, মোসা: শারমীন, রুখসানা আক্তার, সেজুঁতি, শাহিদা আক্তার সুমাইয়া ও উম্মে হাবিবা। সিডিএ গার্লস স্কুল অ্যান্ড কলেজের ফাতেমা জাহরা। হালিমা খাতুন সেকেন্ডারি গার্লস স্কুলের কাবা কাউশিন আরিশা। ওয়াইডব্লিউসিএ হায়ার সেকেন্ডারি গার্লস স্কুলের নুসাইবা তাজরীন তানিশা। মনিপুর হাই স্কুল অ্যান্ড কলেজের রোকেয়া আলি তাহের। জালালাবাদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজের এস এম সাবিকুম মীম। রাজশাহী কলেজের সাদিয়া আনজুম পুষ্প। গণভবন গভর্মেন্ট হাই স্কুলের সাফলীন। ড. খাস্তগীর গভমেন্ট গার্লস হাই স্কুলের সামিয়া আহমেদ চৌধুরী। মোহম্মদপুর গভমেন্ট কলেজের সুমাইয়া আক্তার ও গণভবন গভমেন্ট হাই স্কুলের জয়া খান জারা।  

মোস্তাফা জব্বার

এর আগে সারা দেশের হাইস্কুলের মেয়েদের অংশগ্রহণে একটি প্রোগামিং প্রতিযোগিতার আয়োজন করা হয়। ২৯ তারিখ থেকে শুরু হওয়া ক্যাম্প শেষ হবে ৩১ মার্চ। প্রতিযোগিতার বিজয়ীদের নিয়ে আয়োজিত হচ্ছে এই তিনদিনের ক্যাম্প। ক্যাম্পে বিজয়ীদের মেডেল, সার্টিফিকেট ও নগদ অর্থ পুরস্কার দেওয়া হয়।

বিডি গার্লস কোডিং প্রকল্পে সহযোগিতা করছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), বাংলাদেশ কম্পিউটার সমিতি, বাংলাদেশ ওমেন ইন টেকনোলজি এবং ইন্টারনেট সোসাইটি-বাংলাদশ চ্যাপ্টার ও মাকসুদুল আলম বিজ্ঞানাগার (ম্যাসল্যাব)। 

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন