ঢাকায় হাইব্রিড ক্লাউড নিয়ে কোলোসিটি’র সেমিনার আয়োজন

টেকভিশন২৪ ডেস্ক: মাইক্রোসফট আয্যুউর স্ট্যাক হাব এবং ডেল টেকনোলজিসের সমন্বিত প্ল্যাটফর্মে দেশে প্রথমবারের মতো হাইব্রিড ক্লাউড পরিষেবা চালু করেছে টিয়ার-৩ মানের কমার্শিয়াল ডাটা সেন্টার কোলোসিটি। আয্যুউর স্ট্যাক হাব সংশ্লিষ্ট একটি এক্সটেনশন পরিষেবা সম্পর্কে বিস্তারিত জানাতে রাজধানীর বনানীর হোটেল শেরাটনে হয়ে গেলো নলেজ শেয়ারিং সেমিনার। সেমিনারের পাশাপাশি একই ইভেন্টে ডেল ক্লাউড এবং হাইপার কনভার্জড ইকুয়েপমেন্টের উপরে টেকনিক্যাল সেশনও হয়েছে।

দেশের প্রযুক্তি খাতের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের অংশগ্রহণে মঙ্গলবার (২৩ এপ্রিল ) সন্ধ্যায় অনুষ্ঠিত সেমিনারে কলোসিটি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইমাদ ইস্পাহানি, প্রধান বিপণন ও বিক্রয় কর্মকর্তা মোঃ আল ফুয়াদ, ডেল টেকনোলজিস এর চ্যানেল ডিরেক্টর ক্রিস পাপা, রাজীবজুনেজা, লক্ষ্মী নরসিমোহন চেরি, তোহ উই উই ও নাজরিন আর লাজাগা এবং মাইক্রোসফট বাংলাদেশের আয্যুউর ক্লাউড আরকিটেক্ট সুরুজ আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

বক্তব্যে কলোসিটি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইমাদ ইস্পাহানি জানান, ডেল এবং মাইক্রোসফটের এই ইন্টিগ্রেটেড সেবার মাধ্যমে বাংলাদেশের গতিশীল ব্যবসায়িক পরিবেশে ব্যবসায় আইটি অবকাঠামোতে ব্যাপক পরিবর্তন আসবে। এই প্রযুুক্তি ব্যবহারে সফল ব্যবসায় এবং সমাধানগুলির একটি গুরুত্বপূর্ণ অংশ হবে। দেশের অবকাঠামো এবং প্ল্যাটফর্মের বিকাশ অব্যাহত রাখবে। ব্যবসায়ের তথ্য থাকবে সুরক্ষিত। থাকবে নিজ দেশেই।

তিনি বলেন, কোলসিটি ডট ক্লাউড এর মাধ্যমে আমার স্থানীয় ভাবে মাইক্রোসফট আয্যুউর স্ট্যাক প্লাটফর্ম তৈরি করেছি। ২০০৮ সাল থেকে শুরু করার পর আজ প্রতীয়মান হচ্ছে এটা শুধু একটি ক্লাউড প্লাটফর্মই নয়, এটি সব দিক দিয়ে ব্যাবসায় বিকাশে অবদান রাখছে। ডাটার তাৎক্ষণিক অভিগম্যতা, সুরক্ষা ও বিশ্বস্ততায় অনন্য হয়ে উঠেছে।

অন্যান্যের মধ্যে কোলোসিটি লিমিটেডের প্রধান বিপণন ও বিক্রয় কর্মকর্তা মোঃ আল ফুয়াদ বলেন, আজকের ডিজিটাল ল্যান্ডস্কেপে, নিরাপত্তা এবং কমপ্লায়েন্স মোটেই বিলাসীতা নয়। এটা জীবন-মরণ বাস্তবতা। মৌলিক চাহিদা। ব্যবসায়ের নিয়মকানুন এবং সাইবার নিরাপত্তা হুমকি একটি জটিল রসায়ন। তাই উদ্ভাবন এবং সুরক্ষা উভয় ক্ষেত্রেই আজ অ্যাজুর স্ট্যাক হাব হাইব্রিড ক্লাউডে সর্বোত্তম হয়ে উঠছে।

তিনি বলেন, কোলসিটি ডট ক্লাউড নামে যে ক্লাউড কম্পিউটিং ইনফ্রাষ্ট্রাকচার বসানো হয়েছে, তা ডেল টেকনোলজিস এর ইনফ্রাষ্ট্রাকচার এবং মাইক্রোসফট আয্যুউর ক্লাউডের প্লাটফর্ম। এটিকে দেশে পপুলার করার জন্য আমরা ডাটা মিটারিং পদ্ধতি চালু করি নাই, কাষ্টময়ারের খরচ কমানোর জন্য। এতে, গ্রাহকেরা একইসঙ্গে লো লেটেনন্সি এবং আনলিমিটেড ডাটা ট্রাফিক সুবিধা পাবে। একের মধ্যে এই দুই সুবিধাই অন্যান্য ক্লাউড সাভিস থেকে আমাদেরকে আলাদা করেছে।

সেমিনারে জানানো হয়, ডেল টেকনোলজির সাথে ইন্টিগ্রেটেড করা হয় তখন সিএস, সিসিএম, পিসিআই ডিএসএস এবং ফেডআরএএমপি’র মতো নিয়ন্ত্রক কাঠামোর জন্য একটি কমপ্লায়েন্ট হোস্টিং অবকাঠামো তৈরি হয়। নতুন কোনো প্ল্যাটফর্মে ডাটা স্থানান্তর ভীতি দূর করতে ১৫ দিনের বিনামূল্যে ট্রায়াল (POC) চালু করেছে কোলোসিটি ক্লাউড।

ডেল, মাইক্রোসফট, কলোসিটির ঊর্ধ্বতন এবং দেশের প্রযুক্তি খাতের বিভিন্ন পর্যায়ের শতাধিক কর্মকর্তা এই সেমিনারে অংশ নেন। দেশের বিভিন্ন কোম্পানিতে চাকুরিরত আইটি প্রফেশনাল এবং নীতি নির্ধারক পর্যায়ের ব্যক্তি সেমিনারের টেকনিক্যাল সেশনে ডেল ক্লাউড এবং হাইপার কনভার্জড ইকুয়েপমেন্ট বিষয়ে কারিগরি দিক নির্দেশনা পেয়েছেন।

প্রসঙ্গত, কোলোসিটি দেশের তথ্য দেশেই নিরাপদে রেখে এখন পর্যন্ত ২ মিলিয়ন ডলারের সমতুল্য বৈদেশিক মুদ্রা সাশ্রয় করতে সক্ষম হয়েছে। ঢাকার মহাখালী থেকে ২০০৮ সালে শুরু হলেও শিগরিই যশোর, গাজীপুর সহ কয়েকটি জায়গায় এই হাইব্রিড ক্লাউড ইনফ্রাস্ট্রাকচার বসাতে কাজ করছে প্রতিষ্ঠানটি।

সরকারি হিসেব অনুযায়ী, দেশে এখন ক্লাউড সেবায় ব্যয় হয় ৭ বিলিয়নের উপরে। দিন দিন এই ব্যয় বাড়ছে। ২০৩০ সালের মধ্যে এই ব্যয় ২০ বিলিয়ন ছাড়িয়ে যাবে। এক্ষেত্রে বৈদেশিক মুদ্রা সাশ্রয়ে কোলোসিটি’র মতো ইন্টারনেশনাল ক্লাউড ইনফ্রাষ্ট্রাকচার ক্রমেই জনপ্রিয় হয়ে উঠবে।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন