বাণিজ্য মেলায় ক্যাশলেস কেনাকাটা

টেকভিশন২৪ ডেস্ক: “নতুন সংসার আমাদের। ঘর সাজানোর জন্য অনেক কিছুই আছে দুজনের কেনাকাটার লিস্টে। বাণিজ্য মেলা থেকে কেনাকাটা করব বলে অপেক্ষায় ছিলাম। কোথায় কি ছাড় আছে দেখে নিয়ে লিস্ট ধরে কেনাকাটা শুরু করলাম। এই কেনাকাটায় বাড়তি পাওনা হিসেবে যোগ হলো বিকাশ পেমেন্টে ডিসকাউন্ট কুপন,” বলছিলেন রাজধানীর কাজীপাড়ার বাসিন্দা মনিরুজ্জামান জুয়েল।

তিনি আরো জানান, “এখন কেনাকাটা মানেই ক্যাশলেস কেনাকাটা। আর ডিজিটাল লেনদেনে প্রথম পছন্দ বিকাশ, কেননা ছোট থেকে বড় অধিকাংশ দোকানেই বিকাশ পেমেন্টের সুবিধা আছে। এদিকে, মেলায় কেনাকাটার সময় বাজেটে কিছুটা টান পড়ে, তবে সমাধান ছিলো বিকাশ-এ। বিকাশ থেকে দশ হাজার টাকা ইনস্ট্যান্ট লোন নিয়ে দরকারি জিনিস কিনতে পেরেছি।”

অনেকেই সপরিবারে ছুটছেন মেলার দিকে। পছন্দের লিস্ট ধরে করছেন কেনাকাটা। ঘুরে ঘুরে কিনছেন প্রয়োজনীয় কিংবা শখের পণ্যটি। এই কেনাকাটায় আগে শুধু ক্যাশ টাকার লেনদেন-ই বেশি ছিল। টাকা বহন বা হারিয়ে যাওয়া, ভাংতি, ছেঁড়া-কাটা, নকল নোটের ঝামেলা থেকে রেহাই পেতে সহজ সমাধান মোবাইল আর্থিক সেবা। এক্ষেত্রে ক্রেতাদের পছন্দের তালিকায় শুরুর দিকেই আছে বিকাশ। বহু গ্রাহক এখন বিকাশ পেমেন্টে কেনাকাটা করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন।

এবার দেখে নেয়া যাক বাণিজ্য মেলায় বিকাশ-এর অফার গুলো। প্রতিবারের মতো এবারও বাণিজ্যমেলায় ডিজিটাল পেমেন্টকে উৎসাহিত করতে বিকাশ নিয়ে এসেছে আকর্ষণীয় ডিসকাউন্ট। বাণিজ্যমেলায় নির্দিষ্ট স্টলগুলোতে কেনাকাটা করে “DITF” কুপন কোড যোগ করে বিকাশ পেমেন্ট করলে মিলবে সর্বোচ্চ ৫০০ টাকা পর্যন্ত ডিসকাউন্ট। বিকাশ গ্রাহকরা দিনে সর্বোচ্চ তিনটি পেমেন্টে ১০০ টাকা করে তিন বারে মোট ৩০০ টাকা এবং অফার চলাকালে ৫ বারে মোট ৫০০ টাকা ডিসকাউন্ট উপভোগ করতে পারবেন। এই ছাড় পেতে প্রতিবার কেনাকাটার আগে ইংরেজি বড় হাতের হরফে “DITF” কুপনটি অ্যাড করতে হবে।

রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে (বিবিসিএফইসি) আয়োজিত এই মেলার শেষদিন পর্যন্ত ডিসকাউন্ট অফারটি উপভোগ করতে পারবেন ক্রেতারা। পেমেন্ট করার সময় বিকাশ অ্যাপের ‘পেমেন্ট’ অপশন থেকে গ্রাহকরা কুপন কোডটি যোগ করতে পারবেন। এ ছাড়াও বিকাশ অ্যাপের মেন্যু থেকে কুপন আইকনে ট্যাপ করে ডিআইটিএফ কুপনটি যোগ করা যাবে। একটি ডিসকাউন্ট কুপন শুধু একটি লেনদেনের ক্ষেত্রেই ব্যবহার করা যাবে। যারা বিকাশ অ্যাপ ব্যবহার করেন না, তারা *২৪৭# ডায়াল করে বিকাশ পেমেন্ট করলে পাবেন ৫% ক্যাশব্যাক, ১০০ টাকা পর্যন্ত। ক্রেতা চাইলেই কুপন কোডটি অ্যাড করার পদ্ধতি দেখে নিতে পারবেন বিকাশের ফেসবুক ভিডিওতে।

মেলায় বিকাশে এমন এমন সব অফার আছে কিন্তু অনেকের নিজস্ব কোনো বিকাশ অ্যাকাউন্ট নেই। তাদেরও আফসোস করার কিছু নেই, কারণ প্রতিবারের মতো এবারও মেলা প্রাঙ্গণে বিকাশের বুথ থেকে তাৎক্ষণিক বিকাশ অ্যাকাউন্ট খুলতে পারবেন। এজন্য দরকার ওই ব্যক্তির জাতীয় পরিচয়পত্র এবং একটি পাসপোর্ট সাইজ ছবি। একই সঙ্গে মেলা প্রাঙ্গণে থাকছে ক্যাশ ইন ও ক্যাশ আউট সুবিধাও।

এছাড়াও, ক্রেতা-দর্শনার্থীরা কেনাকাটা করতে করতে যখন ক্লান্ত হয়ে পড়বেন তখন তাদের জন্য থাকছে বিশ্রাম নেওয়ারও ব্যবস্থা। মেলা প্রাঙ্গণে বিকাশের উদ্যোগে তৈরি বিশ্রাম জোনে এসে জিরিয়ে নিতে পারবেন যে কোনো দর্শনার্থী। আর যারা বিকাশ পেমেন্টে মেলায় কেনাকাটা করেছেন, তারা বিশ্রাম জোনে পাবেন বিভিন্ন আকর্ষণীয় গেমসে অংশ নেওয়ার সুযোগ।

ক্যাশলেস লেনদেন এবং নানা অফারের কারণে ক্রেতা যেমন খুশী, তেমন ডিজিটাল লেনদেনে খুশী বিক্রেতারাও। নাদিয়া ফার্নিচার এর শোরুম ইনচার্জ মহিউদ্দীন শরিফ জানান, “বিকাশের ক্যাশলেস লেনদেনের কারণে কেনাকাটা খুব অনেক সহজ হয়ে গিয়েছে। অনেকে স্টলে এসে পণ্য পছন্দ করে রাখছেন, পরে বাসায় গিয়ে বিকাশে টাকা পাঠাচ্ছেন, আর আমরা গ্রাহকের ঠিকানায় সরাসরি পণ্য পৌঁছে দিচ্ছি।”

ডিজিটাল লেনদেনের সম্প্রসারণ বাড়ানোর জন্যই মূলত বিকাশ-এর এই আয়োজন। এ বিষয়ে বিকাশ-এর হেড অব কর্পোরেট কমিউনিকেশনস অ্যান্ড পিআর শামসুদ্দিন হায়দার ডালিম বলেন, “ডিজিটাল পেমেন্টে অভ্যস্ততা যত বাড়বে, দৈনন্দিন জীবনে লেনদেন ততোই সহজ, দ্রুত ও নিরাপদ হবে। বিকাশ তার যাত্রার শুরু থেকেই ক্যাশবিহীন লেনদেনের পরিসরকে বিস্তৃত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। এই মুহূর্তে দেশব্যাপী ছয় লাখের বেশি ছোট বড় মার্চেন্ট পয়েন্টে বিকাশ পেমেন্টে বিভিন্ন পণ্য ও সেবা গ্রহণের সুযোগ রয়েছে।”

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন