প্রোগ্রামিং, ম্যাথ এবং রোবটিক্সের মজার মজার আয়োজন দিয়ে স্ক্রাচ ডে উদযাপিত

টেকভিশন২৪ ডেস্ক:  শিক্ষার্থীদেরকে প্রোগ্রামিং,ম্যাথ এবং রোবটিক্সে উৎসাহিত করতে ভিন্নধর্মী আয়োজনের মধ্য দিয়ে স্ক্রাচ ডে উদযাপন করা হলো। গতকাল রাজধানীর ধানমন্ডিতে গ্রিন সিটি সেন্টারে অনুষ্ঠিত হলো স্ক্র্যাচ ডে সেলিব্রেশন ২০২৩। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন), জাদুপিসি ও স্ক্র্যাচ বাংলাদেশের যৌথ আয়োজনে এই দিবসটি পালন করা হয়।

এ আয়োজনে কয়েকটা জাদু-পিসি দিয়ে উপস্থিত সবাই উন্মুক্তভাবে স্ক্র্যাচ প্রোগ্রামিং করার পাশাপাশি স্ক্র্যাচ গেম খেলায় অংশ নেয়। এছাড়া কিছু রোবট প্রদর্শনীর পাশাপাশি রোবরেস করার সুযোগ ছিল। উপস্থিত সবাই রোবরেসে অংশ নেয়ার সাথে সাথে জেআরসি বোর্ডও দেখেছে। এছাড়া গণিত নিয়ে কিছু মজার মজার খেলা ও ধাধায় অংশ নিয়েছে উপস্থিত সবাই। ধানমন্ডি কামরুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী নুসরাত বিনতে আলম স্ক্র্যাচ গেম খেলা খুবই উপভোগ করেছে বলে জানায়। স্ক্র্যাচ প্রোগ্রামিং করার চমৎকার এই আয়োজন করে জাদু পিসি। জাদু পিসি মূলত বাংলাদেশের শিক্ষার্থীদের প্রোগ্রামিং দক্ষতা বৃদ্ধির জন্য কাজ করছে।

এ সময় স্ক্র্যাচ এক্সপেরিয়েন্স জোনের পাশাপাশি রোবট অলিম্পিয়াডের স্টলে সকার রোবট প্রদর্শিত হয় ও এক্সপেরিয়েন্স করার সুযোগ দেয়া হয় বাচ্চাদেরকে। পাশাপাশি উপস্থিত শিশু ও অভিভাবকদের রোবটিক্স শেখার বিভিন্ন কার্যক্রমের ব্যাপারে বিস্তারিত অবহিত করা হয়। উপস্থিত শিশুরা রোবট দেখার সাথে সাথে রোবরেসে অংশ নেয়। পাশাপাশি প্রয়াত জামিলুর রেজা চৌধুরীর নামের সংক্ষিপ্ত রূপে বাংলাদেশে তৈরিকৃত একটি ডেভেলপমেন্ট বোর্ড দেখার সুযোগ দেয়া হয় উপস্থিত বাচ্চাদের। ছোট-বড় সকল ধরনের রোবটিক্স প্রজেক্ট তৈরিতে সহায়তা করে ভবিষ্যত প্রজন্মকে আরও উন্নত টেকনোলজির দিকে এগিয়ে নিতে কাজ করছে এই জেআরসি বোর্ড। বাংলাদেশী এই বোর্ড ব্যবহার করে তৈরিকৃত রোবটও হাতে নিয়ে চালায় উপস্থিত বাচ্চারা।
এছাড়া কিভাবে সংখ্যাসহ একটি পিরামিড ধাঁধা সমাধান করা যায় কিংবা রুবিকস কিউব দিয়ে গণিত শেখা যায় – গণিত নিয়ে এমন আরো কিছু মজার মজার খেলা ও ধাধার অঙ্ক দেখানো হয় উপস্থিত শিক্ষার্থীদেরকে। সারাটা বিকেল জুড়ে খুদে শিক্ষার্থীদের নিয়ে এমন কিছু মজার মজার আয়োজন করার মধ্য দিয়ে স্ক্রাচ ডে উদযাপন করা হয়। উপস্থিত শিশু ও অভিভাবকদের স্বতস্ফূর্ত অংশগ্রহনের মধ্য দিয়ে শেষ হয় এই আয়োজন।

এই দিনকে কেন্দ্র করে বিডিওএসএন, জাদুপিসি ও স্ক্র্যাচ বাংলাদেশ যৌথভাবে এই স্ক্র্যাচ ডে সেলিব্রেশন ২০২৩ এর আয়োজন করে। সহযোগিতায় ছিলেন বাংলাদেশ রোবট অলিম্পিয়াড, বাংলার ম্যাথ, জেআরসি বোর্ড, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি, বাংলাদেশ গণিত অলিম্পিয়াড, ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড -বাংলাদেশ এবং ম্যাসল্যাব।

উল্লেখ করা যায়, স্ক্র্যাচ ডে হল বিশ্বব্যাপী উদযাপিত এমন একটা দিন, যেদিন বিনামূল্যে সৃজনশীল কোডিং প্ল্যাটফর্ম ব্যবহার করে বাচ্চারা অনলাইনে স্ক্র্যাচের মাধ্যমে প্রোগ্রামিং শিক্ষা লাভ করে। এবং শুধুমাত্র গত বছরে, ২০০ মিলিয়নেরও বেশি শিশুর প্রোগ্রামিং এর হাতেখড়ি হয়েছে এই স্ক্র্যাচের মাধ্যমে।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন