নতুন অগ্রযাত্রার ১ বছর পূর্তি করলো ই-ক্যাব

নতুন অগ্রযাত্রার এক বছর পূর্তি করলো ই-ক্যাব

টেকভিশন২৪ ডেস্ক: রাজধানীর বনানীর অফিসে সোমবার রাতে কেক কেটে ২০২২-২৩ কার্যনির্বাহী কমিটির এক বছর পূর্তি উদযাপন করলো ই-কমার্স উদ্যোক্তাদের বাণিজ্যিক সংগঠন ই-ক্যাব।

ই-ক্যাবের সাধারণ সদস্য, বিভিন্ন উপকমিটির দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিগণ ও কার্যনির্বাহী সদস্যদের মিলনমেলায় পরিণত হয়েছে ই-ক্যাব কার্যালয়। অনুষ্ঠানে শুভেচ্ছা বিনিময় ছাড়াও বিগত এক বছরের নানাবিধ অর্জনকে তুলে ধরা হয়। 

আলোচকদের আলোচনার মাধ্যমে বিগত ১ বছরের যেসব অর্জনের কথা উঠে আসে সেগুলো ছিল- প্রতিশ্রুতি মোতাবেক  নতুন ও স্বতন্ত্র কার্যালয় চালু করা, ই-ক্যাব সদস্যদের জন্য বৈদেশিক ক্রয়ের ক্ষেত্রে ১০ হাজার ডলারের লেনদেন সীমা সম্বলিত কার্ড অবমূক্ত করা। নারী উদ্যোক্তাদের ফ্রি ও বিশেষ প্রশিক্ষণ বাস্তবায়ন করা,   শরিয়তপুর ও ফেনীতে  মডেল ই-কমার্স ভিলেজ হিসেবে ডিজিটাল পল্লী বাস্তবায়ন, ২০২২ সালে তৃতীয়বারের মতো  ডিজিটাল বাংলাদেশ পুরষ্কার অর্জন,  ই-ক্যাবের সদস্যদের জন্য ফ্রি এ্যাম্বুলেন্স সার্ভিস চালু, ও ২০% ছাড়ে অ্যাম্বুলেন্স সেবা,  ই-ক্যাবের সদস্যদের জন্য বিষয়ভিত্তিক ফ্রি ওয়ার্কশপ চালু,  ই-ক্যাবের যেসকল নারী উদ্যোক্তা ‘‘স্মার্ট নারী উদ্যোক্তা’’ গ্রান্ট এর জন্য আবেদন করেছে তাদের সকলকে সরকারী তহবিল থেকে ফান্ড পাওয়ার ব্যবস্থা করা,  স্টার্ট আপদের জন্য গ্রুমিং সেশন চালু করা,  ই-বিজনেস সাপোর্ট সেন্টার চালু করা, । ডিবি আইডি সহজীকরণ করা,  সেন্টাল কমপ্লেইন ম্যানেজমেন্ট প্লাটফর্ম চালু করায় সরকারকে সহযোগিতা করা,  প্রস্তাবিত ডিজিটাল কমার্স আইনের আপত্তিকার ধারাসমূহ অপসারণ করতে কাজ করা।  ই-কমার্স মার্কেটপ্লেস এর সংজ্ঞার ক্ষেত্রে সরকারী স্বীকৃতি আদায় করা। বিগত এক বছরে ২৫ টি ইসি মিটিং, ৫০টির বেশী বিভিন্ন অনুষ্ঠান ও প্রশিক্ষণ আয়োজন তাতে ১ হাজারের বেশী অংশগ্রহণকারীকে সেবাদেয়াসহ নানাবিধ কাজ করা হয়। বর্তমানে ই-ক্যাবের সদস্য সংখ্যা ২ হাজারের বেশী। 

ই-ক্যাব সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহেদ তমালের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সভাপতি শমী কায়সার।  অনুষ্ঠানে কার্যনির্বাহী কমিটির সদস্য সহ-সভাপতি মোহাম্মদ সাহাব উদ্দিন, যুগ্ম সম্পাদক নাছিমা আক্তার নিশা, অর্থসম্পাদক আসিফ আহনাফ এবং পরিচালক সাঈদুর রহমান সাঈদ, সৈয়দা আম্বারিন রেজা, শাহরিয়ার হাসান ও মোঃ ইলমুল হক সজীব এবং খন্দকার তাসফিন আলম, অর্ণব মোস্তফা বক্তব্য রাখেন।  তারা সকল সদস্যদের তাদেরকে সহযোগিতার জন্য ধন্যবাদ জানান এবং কার্যক্রমগুলো তুলে ধরেন। বক্তারা জানান বিগত ১ বছর ই-ক্যাব ক্রস বর্ডার ই-কমার্স পলিসিসহ বেশকিছু পলিসি উন্নয়নে সরকারের সাথে কাজ করছে। 

এছাড়াও  ৩৩টি স্ট্যান্ডিং কমিটির প্রতিনিধিরাও তাদের এক বছরের অর্জন তুলে ধরেন। পাশাপাশি ই-ক্যাব সদস্য বিগ ২০২৩ এ কোটি টাকার চ্যাম্পিয়ন ফেব্রিক লাগবে সহ-প্রতিষ্ঠাতা নাজমুল ইসলাম, গ্র্যান্ট বিজয়ী বাজার ৩৬০ এর উদ্যোক্তা অ্যালেক্স এবং ই-পল্লী সহ-প্রতিষ্ঠাতা জুনায়েদ আহমেদ বক্তব্য রাখেন।  
বিগত বছর ২০২২ সালে ১৮ জুন ই-ক্যাবের প্রথম প্রতিদ্ধন্ধিতাপূর্ণ নির্বাচনের মাধ্যমে বর্তমান কার্যনির্বাহী কমিটি দায়িত্বভার গ্রহণ করেন। 

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন