থার্ড-পার্টি পণ্যের নিরাপত্তায় দায়ী থাকবে অ্যামাজন

টেকভিশন২৪ ডেস্ক: অ্যামাজন যেসব পণ্য সরাসরি বিক্রি করে থাকে সেসব পণ্যের অনেকগুলোর নিরাপত্তা, মান নিয়ে দায়বদ্ধতা রয়েছে ই-কমার্স জায়ান্টটির। তবে এই তালিকা দীর্ঘ হওয়ার পাশাপাশি দায়বদ্ধতাও বাড়ছে। আদালতের দেয়া রায়ে তৃতীয় পক্ষের (থার্ড-পার্টি) পণ্যের নিরাপত্তায় অ্যামাজনকে দায়ী থাকার নির্দেশনা দেয়া হয়েছে। খবর এনগ্যাজেট।
 
ক্যালিফোর্নিয়া রাজ্যের আপিল কোর্টের দেয়া রায়ের বিপরীতে ইন্টারনেট জায়ান্টটি বলেছে, তারা শুধুমাত্র ক্রেতা ও বিক্রেতার মধ্যে সংযোগ তৈরি করে দেন। তবে বিচারক মনে করেন, ডিস্ট্রিবিউশনের ক্ষেত্রে ‘ডিরেক্ট লিংক’ রয়েছে, তাই কোম্পানিকে দায়বদ্ধতা নিতে হবে।

যদিও একজন বিচারক অ্যামাজনের পক্ষ নিয়ে বলেছেন কোম্পানিটি বিক্রিতে অংশ নেয়া নয়, বিক্রেতার পণ্যের বিজ্ঞাপন প্রচার করে মাত্র।

অ্যামাজন এই রায়ের বিরুদ্ধে আপিল করবে কিনা সে বিষয়ে মন্তব্য করেনি। তবে যদি রায় বলবৎ থাকে তাহলে অ্যামাজনকে নীতিমালা পরিবর্তন করতে হবে। সেক্ষেত্রে পণ্যের নিরাপত্তা সমস্যার দায়বদ্ধতা গ্রহণসহ আইনী লড়াইও লড়তে হতে পারে অ্যামাজনকে।

একই ধরণের থার্ড পার্টি মার্কেটপ্লেসের ক্ষেত্রেও এই আইন প্রয়োগ হতে পারে। আর আইন প্রয়োগ হলে সবচেয়ে লাভবান হবে ক্রেতারা। ডিজিবাংলা অবলম্বনে

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন