তথ্য বিক্রি করছে অ্যাভাস্ট, বিশাল জরিমানার মুখে

তথ্য বিক্রি করছে অ্যাভাস্ট, বিশাল জরিমানার মুখে
তথ্য বিক্রি করছে অ্যাভাস্ট, বিশাল জরিমানার মুখে

টেকভিশন২৪ ডেস্ক: অনুমতি ছাড়া ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ ও বিক্রির অভিযোগে অ্যাভাস্টকে জরিমানা করেছে ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি)। এর পরিপ্রেক্ষিতে সাইবার নিরাপত্তা সফটওয়্যার ডেভেলপার কোম্পানিটিকে ১ কোটি ৬৫ লাখ ডলার জরিমানা দিতে হবে।

প্রযুক্তিবিশারদদের মতে, এফটিসির এ সিদ্ধান্তের কারণে অ্যান্টিভাইরাস সফটওয়্যার খাতে অ্যাভাস্টের যে সুনাম রয়েছে তাতে বিরূপ প্রভাব পড়বে। অ্যাভাস্ট মূলত যুক্তরাজ্যভিত্তিক একটি কোম্পানি এবং জাম্পশট নামে কোম্পানির একটি ভর্তুকি প্রতিষ্ঠানও রয়েছে।

অভিযোগ রয়েছে, কোম্পানিটি চেক প্রজাতন্ত্রের গ্রাহকদের ব্রাউজিং-সংক্রান্ত তথ্য সংরক্ষণ করছে এবং কোনো ঘোষণা ছাড়াই সেগুলো বিক্রিও করেছে। কোম্পানিটি সার্চ হিস্ট্রি থেকে শুরু ওয়েবসাইট ভিজিটের প্যাটার্ন-সংক্রান্ত তথ্য ব্রাউজার এক্সটেনশন ও অ্যান্টিভাইরাস সফটওয়্যারের মাধ্যমে সংগ্রহ করেছে। এসব তথ্য মুছে ফেলার কথা বললেও অ্যাভাস্ট সেগুলো সংরক্ষণ করেছে। এমনকি ১০০-এর বেশি তৃতীয় পক্ষের কাছে বিক্রি করেছে বলেও অভিযোগে জানানো হয়েছে।

অনলাইন ট্র্যাকিংয়ের বিরুদ্ধে সুরক্ষা দেয়ার মিথ্যা প্রতিশ্রুতি দেয়ার কারণেও অ্যাভাস্টকে অভিযুক্ত করেছে এফটিসি। গ্রাহকের তথ্য সংরক্ষণ ও বিক্রির মাধ্যমে কোম্পানিটি গ্রাহকদের বিশ্বাস ভঙ্গ করেছে বলেও জানায় সংস্থাটি।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন