টেলিযোগাযোগ খাতে ফেসিলিটেটর হিসেবে কাজ করবে বিটিআরসি: পলক

টেলিযোগাযোগ খাতে রেগুলেটর হিসেবে নয়, ফেসিলিটেটর হিসেবে কাজ করবে বিটিআরসি: জুনাইদ আহমেদ পলক
টেলিযোগাযোগ খাতে রেগুলেটর হিসেবে নয়, ফেসিলিটেটর হিসেবে কাজ করবে বিটিআরসি: জুনাইদ আহমেদ পলক

টেকভিশন২৪ ডেস্ক: টেলিযোগাযোগ খাতের অবকাঠামো উন্নয়ন, সেবার মান বৃদ্ধি, বিদেশি বিনিয়োগ ও কর্মসংস্থান সৃষ্টি এবং রপ্তানি আয় বাড়াতে বিটিআরসি পলিসি প্রণয়ন, রেগুলেশনের পাশাপাাশি ফেসিলিটেটর হিসেবেও কাজ করবে বলে মন্তব্য করেছেন ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলক। মঙ্গলবার সকালে রাজধানীর আগারগাঁওস্থ বিটিআরসি কার্যালয়ে কমিশনের চেয়ারম্যান প্রকৌশলী মো: মহিউদ্দিন আহমেদ এর সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিনি বলেন, স্থানীয় উৎপাদন, কর্মসংস্থান ও রপ্তানি বৃদ্ধি, অপরাধ নিয়ন্ত্রণে নিবন্ধিত ও বৈধ মোবাইল ফোন ছাড়া যাতে অবৈধ মোবাইল হ্যান্ডসেট কেউ ব্যবহার না করতে পারে সেজন্য ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্টার (এনইআইআর) কার্যকর করতে হবে। তিনি আরো বলেন, দেশে স্থানীয়ভাবে ১৭টি মোবাইল উৎপাদন কারখানায় কর্মসংস্থান সৃষ্টি হয়েছে ৫০ হাজারের বেশি মানুষের।

প্রযুক্তিনির্ভর মধ্যম আয়ের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বিটিআরসির অসামান্য অবদান রয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, প্রতিষ্ঠার পর থেকে গত বছর পর্যন্ত ৭৩ হাজার ৬৬১ কোটি টাকার রাজস্ব রাষ্ট্রীয় কোষাগারে জমা দিয়ে দেশের উন্নয়নে বিটিআরসি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বিটিআরসিকে আরো উদ্ভাবনী কার্যক্রম গ্রহণ করে তরুণদের কর্মসংস্থান বাড়ানোর উদ্যোগ গ্রহণ, রাজস্ব আহরণের পাশাপাশি রাজস্ব আয়ের উৎস ও সম্ভাবনা বৃদ্ধির পরামর্শ দেন তিনি।

শুধু রাজস্ব নয়, দেশে নতুন প্রযুক্তির আবাহন, উদ্ভাবনী সল্যুশনের মাধ্যমে চারটি মোবাইল ফোন অপারেটর, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) এর সদস্যসমূহ এবং ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) এর ২,৮০০ প্রতিষ্ঠানের মাধ্যমে লক্ষ লক্ষ কর্মসংস্থান সৃষ্টি হয়েছে উল্লেখ করে জুনাইদ আহমেদ পলক এম.পি বলেন, ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের চারটি মূল স্তম্ভ তথা স্মার্ট নাগরিক, স্মার্ট সরকার, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সমাজ বিনির্মাণের কার্যক্রম ইতোমধ্যে শুরু হয়েছে।

বিটিআরসির চেয়ারম্যান প্রকৌশলী মো: মহিউদ্দিন আহমেদ বলেন, ২০০৮ সালে ডিজিটাল বাংলাদেশ ইশতেহার ঘোষণার পর বিগত ১৫ বছরে ঘনবসতিপূর্ণ বাংলাদেশকে বিশ্বের বুকে ডিজিটাল বাংলাদেশ হিসেবে গড়ে তুলেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আধুনিক প্রযুক্তির সন্নিবেশ ঘটিয়ে সাশ্রয়ী ও মানসম্পন্ন টেলিযোগাযোগ সেবা নিশ্চিতে বিটিআরসি উদ্যোগ গ্রহণ করবে বলেও জানান তিনি।

মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন বিটিআরসির স্পেকট্রাম বিভাগের কমিশনার প্রকৌশলী শেখ রিয়াজ আহমেদ, অর্থ, হিসাব ও রাজস্ব বিভাগের কমিশনার ড. মুশফিক মান্নান চৌধুরী, প্রশাসন বিভাগের মহাপরিচালক আবদুল্লাহ আল মামুন, ইঞ্জিনিয়ারিং এন্ড অপারেশন্স বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ এহসানুল কবীর, স্পেকট্রাম বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মনিরুজ্জামান জুয়েল, সিস্টেমস্ এন্ড সার্ভিসেস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ খলিল-উর-রহমান এবং লিগ্যাল এন্ড লাইসেন্সিং বিভাগের মহাপরিচালক জনাব আশীষ কুমার কুন্ডু। কমিশন সচিব মো: নূরুল হাফিজ এর সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে বিটিআরসির সকল স্তরের কর্মকতা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন