চলছে বিডিনগের সপ্তদশ সম্মেলন, ইন্টারনেটের নিরাপত্তা বাড়াতে প্রয়োজন সমন্বিত প্রয়াস

টেকভিশন২৪ ডেস্ক: বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (বিডিনগ) ও ইন্টারনেট সার্ভিস প্রোভাইর্ডাস এসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) এর যৌথ আয়োজনে ঢাকায় চলছে সপ্তদশ বিডিনগ সম্মেলন ও কর্মশালা। গত ১২ ডিসেম্বর ঢাকায় দিনব্যাপী সম্মেলনের মাধ্যমে শুরু হওয়া এ আয়োজনে ১৩-১৫ ডিসেম্বর অনুষ্ঠিত হচ্ছে তিন দিনের ইন্টারনেট প্রকৌশলীদের নেটওয়ার্ক ম্যানেজমেন্ট এন্ড মনিটরিং (এনএমএম) এবং রাউটিং বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা।

১২ ডিসেম্বর দিনব্যাপী সম্মেলনে ইন্টারনেট বিষয়ক কয়েকটি গবেষনাপত্র উপস্থাপনার পাশাপাশি একটি প্ল্যানারি সেশন অনুষ্ঠিত হয়। বিডিনগ বোর্ড অফ ট্রাস্টির সদস্য মোহাম্মদ কাওছার উদ্দীনের সভাপতিত্বে প্ল্যানারি সেশনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব ও আইসিটি বিজনসে প্রমোশন কাউন্সিলের (আইবিপিসি) সমন্বয়ক আবদুর রহিম খান। এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আইএসপিএবি সভাপতি মোঃ ইমদাদুল হক, সাধারণ সম্পাদক নাজমুল করিম ভূঁঁইয়া। বিডিনগ সাধারণ সম্পাদক বরকতুল আলম বিপ্লব এর সঞ্চালনায় প্ল্যানারি সেশনে ‘সিকিউরিটি কনসার্নস: এ প্রাসপেক্টিভ ইন স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের ডেপুটি পুলিশ কমিশনার মোঃ নাজমুল ইসলাম।

মূল প্রবন্ধে তিনি ইন্টারনেটের নিরাপত্তা বাড়াতে আইপিভি৬ এর ব্যবহার, এসএসএল/টিএলএস সার্টিফিকেটের ব্যবহার, ডিএনএস পয়েজনিং ও র‌্যান্সমওয়্যার প্রতিরোধ এবং ডিডস আক্রমন রোধে সমন্বিত প্রয়াস নেয়ার উপর গুরুত্বারোপ করেন।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন