গ্রাহক সুরক্ষা নিশ্চিত করায় “পিসিআই ডিএসএস” সনদ অর্জন করলো বিকাশ

টেকভিশন২৪ ডেস্ক: সেবাদাতা প্রতিষ্ঠান হিসেবে গ্রাহকদেরসর্বোচ্চ ডেটা সুরক্ষা নিশ্চিত করায় “পেমেন্ট কার্ড ইনডাস্ট্রি ডেটা সিকিউরিটি স্ট্যান্ডার্ডস (পিসিআই ডিএসএস)– ভার্শন ৩.২.১”অর্জন করেছে বিকাশ। বাংলাদেশেমোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান হিসেবেবিকাশ-ইপ্রথম এই সনদ অর্জন করলো।

পিসিআই ডিএসএস এর নীতিমালা অনুযায়ী শক্তিশালীসিস্টেম, উন্নত নেটওয়ার্ক সিকিউরিটি ব্যবস্থা,নিয়মিত পর্যবেক্ষণ ও রক্ষণাবেক্ষণ নিশ্চিত করার মাধ্যমে বিকাশ এই সনদ অর্জন করেছে।সেরা প্রযুক্তি, গ্রাহকের তথ্য সুরক্ষা দেয়ার সক্ষমতা এবং ‘প্রসেস পলিসি কমপ্লায়েন্স’ থাকার কারণে বিকাশ-এর জন্য এই সনদ অর্জন করা সহজ হয়েছে।

পিসিআই ডিএসএস কমপ্লায়েন্স স্ট্যান্ডার্ড অর্জন করে বিকাশ সারাদেশে ৫ কোটিরও বেশি গ্রাহকেরডেটা সুরক্ষিত রাখার স্বীকৃত একটি প্রতিষ্ঠান।বিকাশের চিফ এক্সটার্নাল অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল (অবঃ) শেখ মো. মনিরুল ইসলাম বলেন, “দেশের খুব কম প্রতিষ্ঠানই পিসিআই ডিএসএস সনদপ্রাপ্ত। তবে গ্রাহকদের তথ্য অধিকার সুরক্ষার জন্য পেমেন্ট সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর এ ধরণের সনদ থাকার অপরিহার্যতা রয়েছে।

এইধারাবাহিকপ্রচেষ্টাইবিকাশকেপিসিআইডিএসএসসনদঅর্জনেরসফলতাএনেদিয়েছেযাআমাদেরগ্রাহকওঅংশীদারদেরআস্থাওবিশ্বাসকেআরওমজবুতকরবে।“

অনলাইন শপিংয়ের জনপ্রিয়তা ওএকই সাথে কার্ডের লেনদেনবেড়ে যাওয়ায়কার্ড ইস্যুকারী, ব্যবহারকারী এবং পেমেন্ট সেবাদানকারীপ্রতিষ্ঠানগুলোরবাড়তি সুরক্ষা নিশ্চিত করতেপিসিআই ডিএসএস নীতিমালাতৈরি করা হয়েছিল। এই নীতিমালার উদ্দেশ্যহ’লবিভিন্ন মার্চেন্টএবং পেমেন্ট সেবাদানকারী প্রতিষ্ঠানের সাথে লেনদেনের সময় গ্রাহকদের কার্ড ডেটা যেন সুরক্ষিত করা যায়। পিসিআই ডিএসএস এর এই সনদ আর্থিকপ্রতিষ্ঠানগুলোর গ্রহণযোগ্যতার একটি স্বীকৃতি যারা কার্ডের ডেটা গ্রহণ, সংরক্ষণ কিংবাস্থানান্তর নিয়ে কাজ করে।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন