ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা
ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

টেকভিশন২৪ ডেস্ক: চেক প্রতারণার মামলায় আলোচিত ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রাসেল ও চেয়ারম্যান শামীমা নাসরিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।

সোমবার (১৫ জানুয়ারি) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. আলী হায়দারের আদালত এ আদেশ দেন।বাদীপক্ষের আইনজীবী সাদিকুর রহমান তমাল সাংবাদিকদের নিশ্চিত করেছেন।এর আগে এ মামলায় তাদের আদালতে হাজির হতে সমন জারি করা হয়। এদিন আসামিরা আদালতে হাজির না হওয়ায় তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

মামলার সূত্রে জানা গেছে, ২০২১ সালের ১৩ মার্চ মামলার বাদী তানভীর হোসেন বিজ্ঞাপন দেখে একটি মোটরসাইকেল কেনা বাবদ দুই লাখ ৪৫ হাজার টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পরিশোধ করেন। তবে নির্দিষ্ট ৪৫ দিনের মধ্যে পণ্য সরবরাহের কথা থাকলেও আসামিরা তা সরবরাহ কর‍তে ব্যর্থ হন।এরপর ১৩ সেপ্টেম্বর ইভ্যালি পণ্যের সমমূল্যের একটা চেক প্রদান করেন। এরপর চেকটি নগদায়নের জন্য একাধিক ব্যাংকে জমা দিলে তা ডিজঅনার হয়।

এ বিষয়ে সবশেষ গত বছরের ২২ অক্টোবর তাদেরকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়। পরবর্তীতে কোন পদক্ষেপ গ্রহণ না করায় শামীমা নাসরিন ও মো. রাসেলের বিরুদ্ধে বাদী মামলা করেন। ২০১৮ সালে প্রতিষ্ঠার পরেই অনলাইন কেনাকাটার ক্ষেত্রে বাংলাদেশে সাড়া জাগিয়েছিল ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি। সব ধরনের পণ্যে ব্যাপক ছাড় এবং লোভনীয় ক্যাশব্যাক অফারের পাশাপাশিতারকাদের ব্র্যান্ড অ্যাম্বাসেডর করা, টিভি চ্যানেল-সহ সব গণমাধ্যমে দর্শনীয় বিজ্ঞাপন দিয়ে ব্যাপকভাবে আলোচনায় আসে প্রতিষ্ঠানটি। মাত্র তিন বছরে এর গ্রাহক সংখ্যা ৪০ লাখ ছাড়িয়ে গিয়েছিল।তবে অনেকের অভিযোগ ছিল, যে অগ্রিম ১০% টাকা দিয়ে পণ্যের অর্ডার দেওয়ার পর পণ্য পেতে কয়েক মাসও সময় লেগেছে। আবার অনেকে শেষ দিকে অর্ডার দিয়ে পণ্যও পাননি।

এমনকি ইভ্যালি যেসব বিক্রেতা বা মার্চেন্টদের কাছ থেকে পণ্য নিতো তারাও সময়মতো তাদের বিক্রিত পণ্যের অর্থ পাননি। এসব ঘটনার পাশাপাশি এরপরের ঘটনাও মোটামুটি সবারই জানা।গ্রাহকদের দায়ের করা প্রতারণা মামলায় ২০২১ সালের ১৬ই সেপ্টেম্বর গ্রেপ্তার হন ইভ্যালির সিইও মোহাম্মাদ রাসেল। দুই বছরেরও বেশি সময় পর সব মামলা থেকে জামিন পেয়ে গত ১৮ ডিসেম্বর তিনি ছাড়া পান। ২০২১ সালে একই দিনে প্রতিষ্ঠানটির তখনকার চেয়ারম্যান ও রাসেলের স্ত্রী শামীমা নাসরিনও গ্রেপ্তার হয়েছিলেন। তিনি অবশ্য আগেই জামিনে মুক্তি পেয়েছেন। মুক্তি পেয়ে বিশাল মূল্যছাড়ের কৌশল এড়িয়ে ক্যাশ অন ডেলিভারিতে এখন ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালিকে পরিচালনা করারর কথা জানান প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মোহাম্মদ রাসেল। চলমান জানুয়ারি মাস থেকে গেটওয়েতে আটকে থাকা টাকা ফেরত দিতে শুরু করবে বলে জানান রাসেল। এছাড়া আগামী মে মাস থেকে চেকসহ পুরোনো সব দেনার টাকাও পরিশোধ করা শুরু করবে বলেও জানান তিনি।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন