আর্থিক অন্তর্ভুক্তির জন্য ব্যাংকগুলিকে ব্যাংকিং উন্মুক্ত করার আহ্বান

বৈঠক
গোলটেবিল বৈঠক

টেকভিশন২৪ ডেস্ক: এপিআই এবং ওপেন ব্যাংকিং-এর উপর একটি গোলটেবিল সংলাপ: (ব্যাংক এবং ফিনটেক কোম্পানিগুলির জন্য নতুন পরিষেবা উদ্ভাবনের উপায়) ফিনটেকের বেসিস স্থায়ী কমিটি দ্বারা আয়োজিত হয়েছিল, গোলটেবিলটি বুধবার, ২৪শে আগস্ট ২০২২ তারিখে গুলশানের একটি হোটেলে অনুষ্ঠিত হয়েছিল। শীর্ষস্থানীয় ২০টি বাণিজ্যিক ব্যাংকের উচ্চপদস্থ কর্মকর্তা এবং ৩০টির বেশি ফিনটেক উদ্যোক্তা গোলটেবিল বৈঠকে অংশ নেন। গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মোঃ খুরশীদ আলম। বিশেষ অতিথি ছিলেন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্সের (এবিবি) চেয়ারম্যান সেলিম হোসেন। লেকশোর হোটেল গুলশানে বেসিসের সহযোগিতায় ফিনটেকের বেসিস স্থায়ী কমিটির চেয়ারম্যান এবং বিডিজবস ডট কম এর সিইও ফাহিম মাশরুর সঞ্চালনা করেন।

আলোচকরা API ভিত্তিক ওপেন ব্যাঙ্কিং চালু করার পরামর্শ দেন যাতে আরও বেশি লোককে ব্যাঙ্কিং পরিষেবার আওতায় আনা যায়। ওপেন এবং এপিআই ব্যাঙ্কিং, একটি নতুন ধারণা যা উন্নত এবং উন্নয়নশীল উভয় দেশেই খুব জনপ্রিয় হয়ে উঠছে, যা ঐতিহ্যবাহী ব্যাঙ্কিংয়ের খরচ কমিয়ে দিচ্ছে এবং ব্যাঙ্কগুলির জন্য নতুন রাজস্ব সুযোগ বাড়াচ্ছে। ওপেন ব্যাঙ্কিং ব্যবস্থায়, ঐতিহ্যবাহী ব্যাঙ্কগুলি সহযোগিতা করে এবং অন্যান্য ব্যাঙ্ক এবং ফিনটেক কোম্পানিগুলির সাথে ডেটা শেয়ার করে যাতে উদ্ভাবনী আর্থিক পরিষেবাগুলি দ্রুত এবং সস্তায় চালু করা যায়।

ব্যাংকার এবং ফিনটেক কোম্পানিগুলি কেন্দ্রীয় ব্যাংককে সহায়ক নির্দেশিকা প্রবর্তনের জন্য অনুরোধ করেছে এবং একটি মানককরণ প্রক্রিয়া প্রয়োজন যাতে ব্যাংক এবং ফিনটেক কোম্পানিগুলি ডেটা গোপনীয়তা এবং নিরাপত্তা বজায় রেখে গ্রাহকের সম্মতির ভিত্তিতে ডেটা ভাগ করতে পারে। সেশনটি জোর দিয়েছিল যে কোনও আর্থিক লেনদেনের ডেটা গ্রাহক বা ব্যবহারকারীর মালিকানাধীন এ বিষয়ের উপর জোর দেওয়া হয়। ব্যাঙ্ক বা মোবাইল আর্থিক পরিষেবাগুলি শুধুমাত্র ডেটার রক্ষক। যদি কোনো ব্যবহারকারী অন্য কোনো আর্থিক সংস্থার কাছ থেকে ঋণের মতো কোনো আর্থিক পরিষেবা পাওয়ার জন্য কোনো তৃতীয় পক্ষের কাছে ডেটা শেয়ার করতে চায়, তাহলে কাস্টোডিয়ান ব্যাঙ্কগুলিকে সেই ডেটা শেয়ার করবে নেওয়ার ব্যবস্থা করতে হবে।

গোলটেবিলে উপস্থাপিত তিনজন মূল বক্তা। টড এস্কুইত্জার , ব্রঙ্কাস এর সিইও, ফিলিপাইন এবং সিঙ্গাপুরের নেতৃস্থানীয় ওপেন ব্যাঙ্কিং ফিনটেক কোম্পানি, দক্ষিণ-পূর্ব এশীয় অঞ্চলে ওপেন ব্যাঙ্কিংয়ের সর্বোত্তম অনুশীলনগুলি শেয়ার করেছেন৷ জয়ন্ত ভৌমিক, বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সার্ভিস ডিপার্টমেন্টের উপ-পরিচালক এই বিষয়ে আরেকটি মূল বক্তব্য দেন এবং বাংলাদেশে API ভিত্তিক ওপেন ব্যাংকিংয়ের সম্ভাব্য রোডম্যাপ নিয়ে আলোচনা করেন। সার্কেল ফিনটেকের সিইও রেদওয়ান আনসারী ব্যাংক এবং ফিনটেক কোম্পানির মধ্যে বৃহত্তর অংশীদারিত্ব সক্ষম করার জন্য প্রয়োজনীয় নীতি সহায়তার উপর একটি উপস্থাপনা দেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ ব্যাংকের মোঃ খুরশীদ আলম বাংলাদেশে উন্মুক্ত ব্যাংকিং এর জন্য প্রয়োজনীয় নীতি ও নিয়ন্ত্রক সহায়তার জন্য কেন্দ্রীয় ব্যাংকের প্রতিশ্রুতি শেয়ার করেন। তিনি আরও উল্লেখ করেন যে কেন্দ্রীয় ব্যাংক তরুণ ফিনটেক উদ্যোক্তাদের সব ধরনের নিয়ন্ত্রক সহায়তা দিয়ে নতুন উদ্ভাবনের সুবিধা দেবে। তিনি স্থানীয় ফিনটেক কোম্পানিগুলির সাথে আরও বেশি সহযোগিতার জন্য ব্যাংকগুলিকে পরামর্শ দেন।

ফিনটেকের বেসিস কমিটির চেয়ারম্যান এবং বিডিজবস ডটকমের সিইও ফাহিম মাশরুর উল্লেখ করেছেন যে ওপেন ব্যাঙ্কিং হল এমএসএমই বিভাগে ব্যাঙ্কগুলির কম ঋণ বিতরণ অনুপাতের বড় সমস্যা সমাধানের সর্বোত্তম উপায়। “এমএসএমই ঋণ বিতরণ এবং পরিশোধের জন্য ব্যাঙ্কগুলির উচ্চ অপারেশন খরচের সমস্যাটি খোলা ব্যাংকিং ভিত্তিক ডিজিটাল ঋণের মাধ্যমে সমাধান করা যেতে পারে”।

ব্র্যাক ব্যাংক, ইউসিবি, এইচএসবিসি, ব্যাংক এশিয়া, ইসলামী ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, সিটি ব্যাংক, যমুনা, বিকাশ, নগদ, উপে এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান সহ বেশ কয়েকটি ব্যাংকের আইটি এবং ডিজিটাল ব্যাংকিং প্রধানরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবং বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

বেসিস সভাপতি রাসেল টি আহমেদ, সহ-সভাপতি ফাহিম আহমেদ (অর্থ) সহ-সভাপতি আবু দাউদ খানসহ (প্রশাসন) বেসিসের ৩০টির বেশি সদস্য কোম্পানি উর্ধতন কর্মকর্তা গোলটেবিল বৈঠকে উপস্থিত ছিলেন।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন