জেফ বেজোস অ্যামাজনের সিইও পদ চাড়লে ও থাকবেন কার্যনির্বাহী চেয়ারম্যান পদে

জেফ বেজোস

টেকভিশন২৪ ডেস্ক রিপোর্ট: জেফ বেজোস আমাজান এর প্রতিষ্ঠাতা হিসেবে অবসরের পুর্বে প্রতি সেকেন্ডে যা আয় করতেন তা একজন আমেরিকান কর্মীর এক সপ্তাহের গড় আয়ের বেশি।

তিনি আজ (সোমবার) ৫৭ বছর বয়সে অ্যামাজনের সিইও হিসেবে পদত্যাগ করেন ২৬২ বিলিয়ন ডলার সহ – এটি একটি  বিস্ময়কর ভাগ্য ৬৫ বছর বয়সী একজন আমেরিকানের  মধ্যস্বত্বভোগের পরিমাণ ৭৩৯,৪৮৯ গুন।

ফেডারেল রিজার্ভের তথ্য মতে এই মধ্যম সম্পদের পরিমাণ ২৬৬,৪০০ মার্কিন ডলার।

অ্যামাজন ফেব্রুয়ারিতে বেজোসের পদত্যাগের ঘোষণার সাথে এও বলে তিনি ই-কমার্স বোর্ডের কার্যনির্বাহী চেয়ারম্যান পদবি গ্রহণ করবেন।

তিনি আশা করছেন তার ব্লু অরিজিন স্পেসশিপ কোম্পানি, বেজোস আর্থ ফান্ড, দ্যা ওয়াশিংটন পোস্ট এবং দ্যা অ্যামাজন ডে এর মত বিভিন্ন উদ্যোগে সময় উৎসর্গ করবেন।

ব্যবসায়ের অভ্যন্তরীণ সুত্র হতে জানা যায় গত বছর বেজোস কোম্পানি থেকে ৮১,৮৪০ মার্কিন ডলার স্যালারি ও ক্ষতিপূরণ বাবদ ১.৬ মিলিয়ন ডলার পেয়েছেন।

২০২০ সালে কোভিড – ১৯ মহামারীর সময় অনলাইন মার্কেটপ্লেসে তার কোম্পানির বিক্রয় বেড়ে আকাশচুম্বি হয় তখন তার মোট সম্পদ ৭৫ বিলিয়ন মার্কিন ডলার। এদিকে সম্পদের পাহাড় থাকার পরও জেফ বেজোসের বিরুদ্ধে কর ফাঁকি দেওয়ার অভিযোগ রয়েছে। প্রোপাবলিকা নামের যুক্তরাষ্ট্রভিত্তির একটি অনুসন্ধানী সংবাদমাধ্যম জানায়, ২০০৭ ও ২০১১ এই দুই বছর কোনো ধরনের ফেডারেল আয়কর দেননি বেজোস।

বেজোস, যিনি আমেরিকান কর্মীর গড় এক সপ্তাহের আয়ের তুলনায় প্রতি সেকেন্ডে বেশি আয় করেন, তিনি সমালোচনার মুখে পরেন তার সম্পদের পরিমাণ বৃদ্ধির জন্য যখন কিনা কয়েক হাজার অ্যামাজনের কর্মীরা খারপ পরিস্থিতিতে পরিশ্রম করেন।

তার পরিবর্তে কোম্পানির ক্লাউড প্ল্যাটফর্ম, অ্যামাজন ওয়েব সার্ভিসের বর্তমান সিইও এন্ডি জেসি।

অ্যামাজন পরিকল্পনা করছে প্রধান নির্বাহী এন্ডি জেসিকে অতিরিক্ত ২০০মিলিয়ন ডলার দেওয়া হবে যা ১০ বছরের বেশি সময় দেওয়া হবে।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন