অনলাইনে ট্রেনের টিকিট বুক করার নতুন নির্দেশিকা

ছবি-সংগৃহীত

টেকভিশন২৪ ডেস্ক: টানা ৫ দিন বিরতির পর অনলাইনে ট্রেনের টিকিট বিক্রি শুরু করেছে বাংলাদেশ রেলওয়ে (বিআর)। একটি নতুন সেবা প্রদানকারীর কাছে দায়িত্ব হস্তান্তরের সুবিধার্থে ২১ থেকে ২৫ মার্চের টিকিট ম্যানুয়ালি বিক্রি করা হয়েছিল৷

এখন থেকে যাত্রীদের একটি নতুন পদ্ধতি অনুসরণ করতে হবে এবং অনলাইনে ট্রেনের টিকিট বুক করতে এবং কেনার জন্য নতুন অ্যাকাউন্ট তৈরি করতে হবে। রেল মন্ত্রালয় বৃহস্পতিবার ২৬ মার্চ থেকে “Shohoz” এর মাধ্যমে অনলাইন টিকিটিং সিস্টেম পুনরায় চালু করার বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে।

বিজ্ঞপ্তি অনুসারে, মোবাইল অ্যাপে টিকিট পাওয়া যাবে না, আপাতত যাত্রীরা eticket.railway.gov.bd-এ গিয়ে অনলাইন টিকিট কিনতে পারবেন।

নতুন BR অনলাইন টিকিটিং প্ল্যাটফর্মে কীভাবে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হয় এবং বুকিং করতে হয় সে সম্পর্কে এখানে একটি ধাপে ধাপে নির্দেশিকা অনুসরণ করা হয়েছে –

হিসাব খোলা:
প্রথমে www.eticket.railway.gov.bd এই লিঙ্কে যান, “রেজিস্ট্রেশন” বা “একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করুন” এ ক্লিক করুন, আপনার ব্যক্তিগত তথ্য সহ ওয়েবসাইট প্রদান করুন – ব্যবহারকারীর নাম, DoB, NID বা জন্ম সনদ নম্বর, ঠিকানা, একটি ইমেল ঠিকানা সহ যোগাযোগ নম্বর, সমস্ত তথ্য সঠিক কিনা তা পরীক্ষা করুন এবং তারপরে “জমা দিন” এ ক্লিক করুন ধাপ, কিছুক্ষণ পর মনোনীত মোবাইল নম্বরে একটি যাচাইকরণ কোড পাঠানো হবে,ই-টিকিট ওয়েবসাইটে নিরাপত্তা কোড লিখুন এবং নিবন্ধন ক্লিক করুন।

তারপর আপনি আপনার নিবন্ধন সম্পূর্ণ করার জন্য একটি লিঙ্ক সহ BR থেকে একটি ইমেল পাবেন
টিকিট ক্রয়: www.eticket.railway.gov.bd দেখুন।

আপনার ইমেল ঠিকানা, পাসওয়ার্ড এবং নিরাপত্তা কোড ব্যবহার করে আপনার অ্যাকাউন্টে লগ ইন করুন
সফলভাবে লগ ইন করার পরে, “ক্রয়” এ ক্লিক করুন তারপরে আপনার যাত্রার তারিখ, শুরুর স্টেশন, গন্তব্য স্টেশন, ট্রেনের ক্লাস এবং আসন সংখ্যা নির্বাচন করুন।

তারপর ওয়েবসাইটটি ট্রেনের নাম এবং উপলব্ধ আসনের সংখ্যা প্রদর্শন করবে আপনি ম্যানুয়ালি আপনার আসন চয়ন করতে পারেন বা নির্বাচন প্রক্রিয়া স্বয়ংক্রিয় করতে পারেন আপনার পছন্দের আসন পাওয়া গেলে “টিকিট ক্রয়” এ ক্লিক করুন রিজার্ভেশন নিশ্চিত করার জন্য, নির্বাচিত ভাড়া সম্পূর্ণরূপে পরিশোধ করতে হবে।

পেমেন্ট ক্রেডিট, ডেবিট বা ক্যাশ কার্ডের পাশাপাশি বিভিন্ন MFS প্ল্যাটফর্মের মাধ্যমে নিশ্চিত করা যেতে পারে।

এরপরে, বিআর যাত্রীর ইমেল ঠিকানায় টিকিটের একটি অনলাইন অনুলিপি পাঠাবে। যাত্রীকে একটি বৈধ ফটো আইডি সহ নির্ধারিত রেলওয়ে ডেস্কে অনলাইন কপি দেখানোর পরে প্রস্থান স্টেশন থেকে টিকিটের আসল কপি সংগ্রহ করতে হবে।

প্রতিদিন প্রায় ৯০,০০০ ট্রেনের টিকিট ইস্যু করা হয় এবং প্রায় ২৭ লাখ মাসিক কম্পিউটারের মাধ্যমে। এই টিকিটগুলির প্রায় ৫০% অনলাইন বা মোবাইল অ্যাপের মাধ্যমে ইস্যু করা হচ্ছে।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন