স্যাটেলাইট ও সেমিকন্ডাক্টর ব্যবসায় ফক্সকন

ছবি: ইন্টারনেট।

পাশাপাশি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, সেমিকন্ডাক্টর ও কমিউনিকেশনস স্যাটেলাইট প্রযুক্তিতে ব্যবসার সম্প্রসারণ করেছেন।

বিশ্বের বৃহত্তম আইফোন নির্মাতা সংস্থা ফক্সকন স্যাটেলাইট প্রযুক্তি ব্যবসায় প্রবেশ করার পরিকল্পনা করেছে। মহাকাশে লো-আর্থ অরবিট (এলইও) স্যাটেলাইটের মাধ্যমে সারা বিশ্বের কর্পোরেট ও সরকারি গ্রাহকদের বিভিন্ন পরিষেবা দেওয়ার তারা লক্ষ্যমাত্রা নিয়েছে। সেই লক্ষ্যমাত্রার প্রথম ধাপ হিসেবে শনিবার এলইও স্যাটেলাইটের দুটি প্রোটোটাইপ ফক্সকন মহাকাশে পাঠিয়েছে।

বিশেষজ্ঞ মহলের মতে, তাইওয়ানের সংস্থা ফক্সকনের দুই মূল ব্যবসা স্মার্টফোন ও ল্যাপটপ নির্মাণে কিছুটা মন্দা এসেছে। যে কারণে, সংস্থাটি নতুন ব্যবসা ক্ষেত্রে প্রবেশ করতে চাইছে। তারই অঙ্গ হিসেবে মহাকাশ থেকে কমিউনিকেশনস ক্ষেত্রে যে চাহিদা বাড়ছে, তার পূর্ণ সুযোগ নিতে স্যাটেলাইট প্রযুক্তিতে প্রবেশ করার পরিকল্পনা করেছে ফক্সকন।

ইলন মাস্কের স্পেস এক্সপ্লোরেশন টেকনোলজ়িস কর্প ইতিমধ্যেই তাদের স্টারলিঙ্ক কনস্টেলেশনের জন্য ৫ হাজারের বেশি এলইও স্যাটেলাইট মহাকাশে প্রতিস্থাপিত করেছে। ফক্সকন যে দুটি স্যাটেলাইট মহাকাশে পাঠিয়েছে, সেগুলি তাইওয়ানের ন্যাশনাল সেন্ট্রাল ইউনিভার্সিটির সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে। ব্যাকপ্যাকের মাপের স্যাটেলাইটের ওজন ৯ কিলোগ্রাম।

তাতে রয়েছে বিভিন্ন ক্যামেরা, কমিউনিকেশন ডিভাইসেস ও অন্যান্য সরঞ্জাম। পৃথিবী থেকে ৫২৯ কিলোমিটার উচ্চতায় প্রতি ৯৬ মিনিটে তারা বিশ্বকে প্রদক্ষিণ করতে সক্ষম। গত চার বছর ধরে ফক্সকন চেয়ারম্যান ইয়ং লিউ ইলেকট্রিক ভেহিক্যাল, ডিজিটাল হেল্থ ও রোবোটিক্সের মতো ক্ষেত্রে জোর দেওয়ার পাশাপাশি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, সেমিকন্ডাক্টর ও কমিউনিকেশনস স্যাটেলাইট প্রযুক্তিতে ব্যবসার সম্প্রসারণ করেছেন।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন