ভূমিকম্পের তথ্য জানতে ৪ সেরা অ্যাপস

টেকভিশন২৪ ডেস্ক: সাম্প্রতিক সময়ে বড় বড় ভূমিকম্পের সাক্ষী হয়েছে পৃথিবী। শুক্রবার (৫ মে) সকালে ৪ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে রাজধানী ঢাকায়। তাই নিরাপত্তার স্বার্থে ভূমিকম্প সম্পর্কে সতর্ক থাকা দরকার। বর্তমানে আপনার ব্যবহৃত স্মার্টফোনে ভূমিকম্প সর্ম্পকে তথ্য পাওয়া যায়। এক্ষেত্রে আপনার ফোনে কয়েকটি অ্যাপস থাকতে হবে।

মাইশেক:
মাইশেক অ্যাপটি তৈরি করেছেন বার্কলে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া। ভূমিকম্প শনাক্ত করতে এবং ব্যবহারকারীদের রিয়েল-টাইম সতর্ক করতে স্মার্টফোন সেন্সর ব্যবহার করে। এ ছাড়া ভূমিকম্প সম্পর্কে আগাম সতর্কবার্তা ব্যবস্থার উন্নয়নে তথ্য সরবরাহ করে নাগরিকদের সিটিজেন-সায়েন্স প্রজেক্টে অবদান রাখান সুযোগ রেখেছে অ্যাপটিতে।

কুয়েকফিড:
‘কুয়েইকফিড’ ভূমিকম্প ট্র্যাকার অ্যাপগুলোর মধ্যে অন্যতম অ্যাপ । ব্যবহারকারীরা এই অ্যাপের মাধ্যমে বিভিন্ন এলাকার ভূমিকম্পের মাত্রা অনুসারে ট্রাক ও ফিল্টার করতে পারেন।

আর্থকুয়েক অ্যালার্ট:
অ্যাপটি ভূমিকম্পের রিয়েল-টাইম তথ্য প্রদানের জন্য ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভের (ইউএসজিএস) থেকে তথ্য ব্যবহার করে থাকে। অ্যাপটিতে ব্যবহারকারীদের জন্য ভূমিকম্পের অবস্থান, মাত্রা এবং সময় অনুসারে ফলাফল ফিল্টারের ব্যবস্থা রয়েছে।

আর্থকুয়েক নেটওয়ার্ক:
ভূমিকম্পের তথ্যের জন্য আরো ইন্টারঅ্যাকটিভ ট্র্যাকিং অ্যাপ। এই অ্যাপের ব্যবহারকারীরা ভূমিকম্প সর্ম্পকে তাদের অভিজ্ঞতা শেয়ার করেন পাশাপাশি অ্যাপটি বিশ্বব্যাপী তাদের একটি নেটওয়ার্ক গড়ে তুলেছে। অ্যাপটি ব্যবহারকারীদের ভূমিকম্পের তীব্রতা এবং তাদের অবস্থানের নিকটবর্তীতার ওপর ভিত্তি করে নোটিফিকেশন কাস্টমাইজ করার সুযোগ রেখেছে। তথ্য:বিএননিউজ২৪

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন