বিশ্বের সবচেয়ে বড় ফ্রিল্যান্সারস সম্মেলন NFCON2023 আয়োজন করলো বাংলাদেশ 

৩০০০+ ফ্রিল্যান্সারদের নিয়ে বিশ্বের সবচেয়ে বড় ফ্রিল্যান্সারস সম্মেলন NFCON2023 আয়োজন করলো "ফ্রিল্যান্সারস অব বাংলাদেশ"!
টেকভিশন২৪ ডেস্ক : শনিবার ১৯শে আগস্ট হয়ে গেলো ফ্রিল্যান্সারদের নিয়ে বছরের সবচেয়ে বড় সম্মেলন নেক্সট ভেঞ্চার্স প্রেজেন্টস “ন্যাশনাল ফ্রিল্যান্সার্স কনফারেন্স” পাওয়ার্ড বাই “বিকাশ”। এই আয়োজনে টাইটেল স্পন্সর হিসেবে আমাদের সাথে যুক্ত আছে নেক্সট ভেঞ্চার্স এবং পাওয়ার্ড বাই পার্টনার হিসেবে আছে “বিকাশ”। পুরো অনুষ্ঠানটি অর্গানাইজ করেছেন বাংলাদেশের সবচেয়ে বড় ফ্রিল্যান্সিং কমিউনিটি “Freelancers of Bangladesh – FOB”।
 
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক ও টেলি যোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার, বিশেষ অতিথি হিসেবে ছিলেন গোলাম কিবরিয়া, ইন্ডাস্ট্রি লিড বাংলাদেশ ও শ্রীলংকা, গুগল। ইন্টারন্যাশনাল গেস্ট হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন বিশ্বব্যাপী সমাদৃত ইনফ্লুয়েন্সার, তরুণদের আইডল এবং ভি.এফ.এক্স মেন্টর ইমরান আলী দিনা।
 
দেশসেরা প্রায় ১৫ জন টপ ফ্রিল্যান্সারদেরকে সম্মাননা প্রদান করা হয়েছে এই আয়োজনে। এই প্রোগ্রামে প্লাটিনাম স্পনসর হিসেবে পেওনিয়ার ও ইউআই বার্ন, টিশার্ট স্পনসর হিসেবে কোডম্যান বিডি, ডিওয়াইটি ও ভাইজার এক্স আছে। এ আয়োজনের মাধ্যমে নতুন ফ্রিল্যান্সাররা যেমন একদিকে অভিজ্ঞ ব্যক্তিদের কাছ থেকে ফ্রিল্যান্সিংয়ে ভালো করার বিভিন্ন পরামর্শ পাবেন, অন্যদিকে সফল ফ্রিল্যান্সাররা দিকনির্দেশনা পাবেন, কীভাবে ফ্রিল্যান্সিংয়ের অভিজ্ঞতা কাজে লাগিয়ে সফল উদ্যোক্তা হওয়া যায়।
 
ভাইজার এক্স এর সিইও, ফ্রিল্যান্সারস অব বাংলাদেশ গ্ৰুপের ফাউন্ডার এডমিন এবং NFCON2023 এর অন্যতম আয়োজক ফয়সাল মুস্তফা বলেন – “ফ্রিল্যান্সারস অব বাংলাদেশ (এফওবি) অনেক দিন ধরে ফ্রিল্যান্সারদের সহায়তা করে আসছে, তারই ধারাবাহিকতায় আমরা আয়োজন করেছি ফ্রিল্যান্সার কনফারেন্স। ফ্রিল্যান্সাররা সব সময় ঘরে বসে কাজ করেন, তাঁদের একে অপরের সঙ্গে দেখা হওয়া, অভিজ্ঞতা বিনিময়, যোগাযোগ বাড়ানো ইত্যাদি বিষয় মাথায় রেখে আমরা এই আয়োজন করেছি। “
 
আয়োজক এবং ডিওয়াইটি এর প্রতিষ্ঠাতা রিফাত এম হক বলেন, পুরো বাংলাদেশের ৬৪ জেলার আনাচে কানাচে থেকে উপস্থিত ছিলেন দেশসেরা ফ্রিল্যান্সার, তথ্যপ্রযুক্তি পেশাজীবী ও সফল উদ্যোক্তারা, সব মিলিয়ে প্রায় ৩ হাজার অংশগ্রহণকারী। ২০ জন সেরা ফ্রিলান্সারকে পুরস্কার দিয়ে সম্মাননা জানানো হয়েছে এই সম্মেলনে। আমি মনে করি ফ্রিল্যান্সারদের জন্য এরকম ইভেন্ট প্রতিনিয়ত আয়োজন করা উচিত।”
 
ইভেন্টের টাইটেল স্পন্সর এবং নেক্সট ভেঞ্চার্স এর প্রতিষ্ঠাতা আব্দুল্লাহ জায়েদ বলেন, “এই অনুষ্ঠানটি এশিয়ার ফ্রিল্যান্সারদের জন্য সব থেকে বড় একটি সম্মেলন। ফ্রিল্যান্সারদের জন্য একটি দুর্দান্ত ইভেন্ট হয়েছে, যেখানে তারা ফ্রিল্যান্সিং, ইন্টারপ্রেনারশিপ এবং আইটি সেক্টরের বিভিন্ন ট্র্যাক্টিক্স, টিপস এবং কৌশল সম্পর্কে জানতে পেরেছে। ভবিষ্যতে এরকম ইভেন্টের মাধ্যমে এই সেক্টরের আরো বেশি অগ্রগতি হবে বলে আমি মনে করি” । তিনি তরুণদের নিয়ে কথা বলেন, তারা কিভাবে নিজেদের স্ট্র্যাটেজিগুলোকে বাস্তবায়ন করবেন তা নিয়ে কথা বলেন।
 
এছাড়াও অতিথি হিসেবে ছিলেন দেশ বরেণ্য ব্যক্তিবর্গ – প্রথম আলোর হেড অফ ইয়ুথ প্রোগ্রাম মুনির হাসান, বেসিস এর প্রেসিডেন্ট রাসেল টি আহমেদ, বাক্কো এর সেক্রেটারি জেনারেল  তৌহিদ হোসাইন, বি.এফ.ডি.এস এর চেয়ারম্যান ডাঃ তানজিবা রহমান, এডিশনাল ডেপুটি পুলিশ কমিশনার সাঈদ নাসরুল্লাহ অভি, ওমেন-ইন-ইকমার্স এর প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা, পাঠাও এর ফর্মার ফাউন্ডার হুসাইন এম ইলিয়াস,  পেওনিয়ার এর সিনিয়র বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার নাফিউর রহমান, আপওয়ার্ক এর লিড জেনারেশন ম্যানেজার সাইদুর মামুন খান, কাজ ৩৬০ ডিগ্রী এর ফাউন্ডার এমরাজিনা ইসলাম, কনটেন্ট ক্রিয়েটর রাফায়েত রাকিব, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এসোসিয়েশন এর প্রেসিডেন্ট এমদাদুল হক, সেবা এক্স.ওয়াই.জেড এর কো- ফাউন্ডার ইলমুল হক সজীব, ফ্রিল্যান্স এন্ট্রেপ্রেনিউর আতিকুর রহমান, প্রিন্স চৌধুরী, এস এম বেলাল উদ্দিন, ফাইভার মার্কেটপ্লেসের কমিউনিটি টিম লিড জাহিদুল ইসলাম, আপওয়ার্কের অফিসিয়াল লিড ম্যানেজার সাইদুর মামুন সহ আরো অনেকেই ।
 
উক্ত কনফারেন্সে অ্যাসোসিয়েট পার্টনার হিসেবে যুক্ত ছিলো প্রথম আলো, BASIS, BACCO, BFDS, JCI এবং BDOSN ।
 
সম্মেলনটিতে পৃষ্ঠপোষকতা করেছে অনেক স্বনামধন্য প্রতিষ্ঠান যেমন – Zepto Apps, MonsterClaw LTD, Business Globalizer, Wind.app, Texa Genie, Diana Host Ltd, TapOne, Pixelean, Kazi And Kazi Tea, Zeal Cafe.
 
NFCON2023 এর পাওয়ার বাই পার্টনার “বিকাশ” বলেন, কমিউনিটিকে স্ট্রং করতে আর কমিউনিটির বিকাশের জন্য এই ধরনের সম্মেলন পাওয়ার বুস্টার হিসেবে কাজ করে! সেরাদের সাথে তো সেরা- ই থাকবে! কিভাবে ফ্রিল্যান্সাররা সহজে বিকাশের মাধ্যমে তাদের রেমিটেন্স দেশে নিয়ে আসবেন সেগুলো নিয়েও কথা বলেন।
 
“ন্যাশনাল ফ্রিল্যান্সার্স কনফারেন্স” এর টিশার্ট স্পনসর এবং কোডম্যানবিডির প্রতিষ্ঠাতা মিনহাজুল আসিফ বলেন – “বাংলাদেশের আনাচে কানাচে থেকে এখন তরুণরা ফ্রিল্যান্সিং এর সাথে যুক্ত হচ্ছেন, আত্ত্ব নির্ভরশীল হচ্ছে এবং দেশে রেমিটেন্স নিয়ে আসছে। তাদের প্রতি আমরা সবাই কৃতজ্ঞ এবং তাদের জন্য এরকম নেটওয়ার্কিং ইভেন্ট খুবি প্রয়োজন।”
 
এছাড়াও উক্ত সম্মেলনে কো – স্পনসর হিসেবে পৃষ্ঠপোষকতা করেছে ছোট, বড় অনেক উদ্যোক্তারাই !
 
নিউজ পার্টনার হিসেবে ছিলো চ্যানেল ২১, মিডিয়া পার্টনার ডিবিসি নিউজ এবং রেডিও পার্টনার হিসেবে যুক্ত ছিলো রেডিও স্বাধীন ৯২.৪ এফ এম। সম্মেনলনটিতে সকল ডিজাইন, মোশন ভিডিও সাপোর্ট দিয়েছে DYT এবং সকল প্রিন্ট সাপোর্ট দিয়েছে Miscellan.
 
এছাড়াও স্বনামধন্য মিউজিক ব্যান্ড “ব্ল্যাক” এর নিজস্ব সাংস্কৃতিক অনুষ্ঠান ছিল সম্মেলনটির শেষ পর্বে।
 
“ফ্রিল্যান্সারস অব বাংলাদেশ” ফ্রিল্যান্সিং কমিউনিটির জন্য ভালো কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ। বর্তমানে তাদের গ্রুপে (https://www.facebook.com/groups/thefreelancersofbd) পাঁচ লক্ষ দশ হাজারের বেশি সদস্য এবং ফ্রিল্যান্সার রয়েছে। এরই ধারাবাহিকতায় এরকম আরো অনেক নেটওয়ার্কিং কনফারেন্স করার আহ্বান জানিয়ে নেক্সট ভেঞ্চার্স প্রেজেন্টস “ন্যাশনাল ফ্রিল্যান্সার্স কনফারেন্স” পাওয়ার্ড বাই “বিকাশ” সম্মেলনটির সমাপ্তি হয়।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন