ফোনের যে সংকেত বলে দেবে আপনার ফোন হ্যাক হয়েছে

ফোনের যে সংকেত বলে দেবে আপনার ফোন হ্যাক হয়েছে
ফোনের যে সংকেত বলে দেবে আপনার ফোন হ্যাক হয়েছে

টেকভিশন২৪ ডেস্ক: প্রযুক্তির উন্নতির বহর দুনিয়াটাকে আরও সহজ করে দিয়েছে। ইন্টারনেটের ব্যবহার দুনিয়াকে এনে দিয়েছে হাতের মুঠোয়। হাতে থাকা স্মার্টফোন বা ল্যাপটপ থেকে নামমাত্র সময় অনেক কাজ সম্পন্ন হয়ে যায়। কিন্তু প্রযুক্তি যত উন্নত হচ্ছে, ততই দৌরাত্ম্য বাড়ছে সাইবার ক্রাইমের। কোনও অচেনা লিংক, অথবা অচেনা এসএমএসে ক্লিক করলে মুহূর্তের মধ্যে হয় খালি যাচ্ছে আপনার অ্যাকাউন্ট। অথবা হ্যাক হয়ে যাচ্ছে আপনার হাতে থাকা স্মার্টফোন অথবা কম্পিউটার। তবে, আপনি চাইলেই বুঝতে পারবেন আপনার স্মার্টফোনটি হ্যাক হচ্ছে কি না।

জেনে নিন কীভাবে বুঝবেন-
এসব লক্ষণ দেখে বুঝবেন আপনার স্মার্টফোনটি হ্যাক হয়েছে- অ্যান্ড্রয়েড বা আইওএস, যাই হ্যান্ডসেটই হোক না কেন, কেউ যদি ক্যামেরা এবং মাইক্রোফোন অ্যাক্সেস করে থাকে তবে স্ক্রিনের উপরে সবুজ আলো জ্বলে ওঠে। আপনি যদি হোয়াটসঅ্যাপে একটি ভয়েস মেসেজ রেকর্ড করেন বা ইনস্টাগ্রাম অ্যাপের মাধ্যমে একটি ছবি তোলেন, তাহলে আলো জ্বলে উঠবে। এটি একেবারেই স্বাভাবিক, কারণ কিছুক্ষণ পরে যে আলো ছিল তা নিভে যায়।

কীভাবে সতর্ক থাকবেন জানুন- যদি কেউ আপনার স্মার্টফোন ক্যামেরা অ্যাক্সেস করে। অথবা আপনার ফোনের স্ক্রিন রেকর্ড করা বা আপনার ফোন ট্র্যাক করার চেষ্টা করে, তাহলে আলো জ্বলতে থাকবে। এরকম কিছু দেখলে সঙ্গে সঙ্গে ক্যামেরা ও মাইক্রোফোন বন্ধ করে দিন। এমন অনেক অ্যাপ রয়েছে যাদের সিকিওরিটি মজবুত নয় বা অনেকদিন তা আপডেট করা হয়নি। এই ধরনের অ্যাপ হ্যাকারদের কাজকে সহজ করে তোলে। এই কারণেই পরের বার যদি কোনও কারণ ছাড়াই আপনার ফোনে অনেক সময় ধরে আলো জ্বলতে থাকে, বা ব্যাটারি দ্রুত ডিসচার্জ হয়ে যায়, তাহলে আপনার সতর্ক হওয়া উচিত।

 

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন