প্রচলিত ঘরানার বাইরে উদ্যোগের আহবানে নারী উদ্যোক্তা দিবস উদযাপন

প্রচলিত ঘরানার বাইরে এসে নারীদের আরো নতুন নতুন উদ্যোগ গ্রহণের আহবান জানিয়ে আন্তর্জাতিক নারী উদ্যোক্তা দিবস ২০২৩ উদযাপন
প্রচলিত ঘরানার বাইরে এসে নারীদের আরো নতুন নতুন উদ্যোগ গ্রহণের আহবান জানিয়ে আন্তর্জাতিক নারী উদ্যোক্তা দিবস ২০২৩ উদযাপন

টেকভিশন২৪ ডেস্ক: আন্তর্জাতিক নারী উদ্যোক্তা দিবস ২০২৩ উপলক্ষে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)-এর উদ্যোক্তা বিষয়ক কার্যক্রম চাকরি খুঁজব না চাকরি দেব, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইনোভেশন এন্ড অন্ট্রাপ্রেনিউরশিপ ডিপার্টমেন্ট ও উদ্যমী নারীদের নেটওয়ার্ক সাহসিকা, গ্লোবাল অন্ট্রাপ্রেনিউরশিপ নেটওয়ার্ক (জিইএন) বাংলাদেশ চ্যাপ্টার, আর্থিক প্রতিষ্ঠান মাইক্রো ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট অ্যাসিস্ট্যান্স অ্যান্ড সার্ভিসেস (মাইডাস) ও বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইন্সটিটিউট এর আয়োজনে গতকাল শনিবার ঢাকার ড্যাফোডিল প্লাজায় এক বর্ণাঢ্য আয়োজন করা হয়। এই আয়োজনের সহযোগিতায় ছিলো ক্রিয়েটিভ আইটি ইন্সটিটিউট, কাজ৩৬০, ক্রিয়েটিভ সফট টেকনোলোজি, এফএম প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ পিএলসি, উইমেন এন্ড ই কমার্স, হালফ্যাশন, নিজল ক্রিয়েটিভ ফটোগ্রাফি ও পেন্সিল।  

প্রতি বছর ১৯ নভেম্বর বিশ্বজুড়ে পালিত হয় আন্তর্জাতিক নারী উদ্যোক্তা দিবস। নারীদের উদ্যোগকে স্বাগত জানানো এবং তাদের কার্যক্রমকে উদযাপনের জন্য দিবসটি পালন করা হয়। সাম্প্রতিক বিশ্বে নারী উদ্যোক্তাদের সামনে উদ্ভূত পরিস্থিতি মোকাবেলা করা ও বাঁধা দূর করে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে সামনে এগিয়ে যাওয়ার লক্ষ্য নিয়ে এ বছর দিবসটি পালিত হয়। ঢাকার সোবহানবাগে ড্যাফোডিল প্লাজার রুফটপ অডিটোরিয়ামে বিকাল চারটায় নারী উদ্যোক্তারা একত্রিত হন। নেটওয়ার্কিং, আড্ডা, পুরোনো বন্ধুদের সঙ্গে দেখা এবং নানান রকম খাবারের স্বাদ নিয়ে তারা দিবসটি উদযাপন করেন। পাশাপাশি নারী উদ্যোক্তারাদের নিয়ে বিভিন্ন মজার মজার গেমস এবং প্রতিযোগিতার আয়োজন করা হয়। শেষ মুহূর্তে পাঁচটি ক্যাটাগরিতে সেরা পাঁচজনকে নির্বাচিত করে পুরস্কৃত করা হয়। কেক কেটে আয়োজনের সমাপ্তি হয়।
বাংলাদেশে যুক্তরাষ্ট্র দূতাবাসের ইকোনমিক ইউনিট চীফ মিঃ জোসেফ গিবলিন নারী উদ্যোক্তাদের এই মিলনমেলায় উপস্থিত হয়ে সবাইকে আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সপ্তাহ আয়োজনে অংশ নেয়ার জন্য অভিনন্দন জানান। বাংলাদেশের প্রচলিত ঘরানার বাইরে এসে নারীদের আরো নতুন নতুন উদ্যোগ গ্রহণের আহবানও জানান তিনি।

আয়োজনে উপস্থিত হয়ে মাইডাসের চেয়ারম্যান মিসেস জাহিদা ইস্পাহানী বলেন, গতানুগতিক জীবনযাপনের বাইরে এসে ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা থেকে শুরু করে উৎপাদন মুখী শিল্প উদ্যোক্তা এবং তৈরী পোশাক ক্ষেত্রে এ দেশের মেয়েদের অংশগ্রহণ বহির্বিশ্বে নিয়মিতভাবে আমাদেরকে আরো অনেক বেশি গর্বিত করে তুলছে। আয়োজনে অংশ নেয়া সবাইকে অভিবাদন জানিয়ে কয়েকজন নারী উদ্যোক্তাকে পুরস্কৃত করেন তিনি। আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সপ্তাহ আয়োজনের সমাপনীতে অংশ নেয়ার জন্য সবাইকে ধন্যবাদ ও অভিনন্দন জানান ড্যাফোডিল গ্রুপ সিইও জনাব মোহাম্মদ নুরুজ্জামান।

এছাড়া মাইডাস ফাইন্যান্সিং লিমিটেডের পরিচালক পারভীন মাহমুদ, মাইডাসের ব্যবস্থাপনা পরিচালক জনাব মোঃ খাইরুল বাশার, পরিচালক ড.এস এম আকবর, বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইন্সটিটিউটের নির্বাহী পরিচালক জনাব কে এম হাসান রিপন, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইনোভেশন এন্ড অন্ট্রাপ্রেনিউরশিপ ডিপার্টমেন্ট এর বিভাগীয় প্রধান মোঃ কামরুজ্জামান দিদার, বাংলাদেশ পুলিশের স্পেশাল ব্রাঞ্চের স্পেশাল পুলিশ সুপার (ইন্টারনাল অ্যাফেয়ার্স) এবং বাংলাদেশ উইম্যান পুলিশ নেটওয়ার্কের (বিপিডব্লিউএন) এর মাহফুজা লিজা, এফএম প্লাস্টিক ইন্ডাস্ট্রিস লিমিটেডের প্রতিষ্ঠাতা মোঃ গাজী তৌহিদুর রহমান, ট্যানের উদ্যোক্তা তানিয়া ওয়াহাবসহ আরো অনেকেই এ আয়োজনে উপস্থিত হয়ে সবাইকে শুভেচ্ছা জানান।

উদযাপন সম্পর্কে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর সাধারন সম্পাদক মুনির হাসান জানান- দেশের অর্থনীতিতে যেহেতু নারীর উদ্যোগের অবদান দিন দিন বাড়ছে, তাই তাদেরকে মূল্যায়ন করা, তাদের সাফল্যকে উদযাপন করা জরুরী।  

নারী উদ্যোক্তাদের এ আয়োজনের লোগোবোর্ড সহযোগিতায় অংশগ্রহন করেছেন বাংলাদেশ সিভিল সার্ভিস উইম্যান নেটওয়ার্ক, আব্রাস কিচেন, আদর্শ, বাবুর হাসি, বেনে, কেয়ার স্টোর বিডি, কন্টেন্ট রাইটিং উইথ অজন্তা, ডায়না হোস্ট, ধবল, অন্ট্রাপ্রেনিউরস এন্ড ই-কমার্স প্ল্যাটফর্ম, ফেমে, ফ্রেশী ফার্ম, গুটিপা, হ্যাপী আওয়ার,হাশেম কালেকশন, হট এন্ড স্পাইসি কিচেন বিডি, জলচৌকী, কে ক্রাফট, কানিজ কিচেন বিডি, কাদম্বরী, মুনমুন জ্যোতি’স ভ্যারিয়াস ফুড, নারী উদ্যোক্তার খোঁজে, নন্দন কুটির, নারী উদ্যোক্তা উন্নয়ন, পারসোনাল এসিস্টান্ট, পিঠার ঝুড়ি, রাজিয়া’স লাইভ কিচেন, সতেজ এন্ড সেফ এগ্রো ফুডস লিমিটেড, শাবাব লেদার, শপ কুইন, শৈলী, এস আর ল্যান্ড কনসালটেন্সী ফার্ম, স্টোরোলা, সুতাকথন, ট্যান তারা, টেকভিশন, ট্রিপনেস বাংলাদেশ, তুলিকা, টুয়েন্টি ফোর কিচেন, ওয়েব ফাউন্ডেশন, হোয়াট নট,ঋতু, ডব্লিওআইটি ইন্সটিটিউট এবং উইমেন ইন ডিজিটাল।    

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন