চীন-যুক্তরাষ্ট্রের রণক্ষেত্রে নেমেছে টিকটক!

চীন-যুক্তরাষ্ট্রের রণক্ষেত্রে নেমেছে টিকটক!
চীন-যুক্তরাষ্ট্রের রণক্ষেত্রে নেমেছে টিকটক!

টেকভিশন২৪ ডেস্ক: যুক্তরাষ্ট্রের মন্টানায় টিকটক নিষেধাজ্ঞার প্রতিক্রিয়া গোপনীয়তা ও ডেটা সুরক্ষা সম্পর্কে আইনপ্রণেতাদের ভুল ধারণা প্রকাশ করে এবং চীন ও যুক্তরাষ্ট্র কীভাবে বিষয়টি ঠিক করে নিতে পারে তার ইঙ্গিত তুলে ধরে। বেইজিং নিউজ এক প্রতিবেদনে একথা জানিয়েছে।

চীনা মালিকানাধীন ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক নিয়ে আলোচনা চূড়ান্ত পর্যায়ে রূপ নেওয়ায় দুই পরাশক্তির মধ্যে প্রযুক্তি যুদ্ধ প্রকাশ্যে এসেছে। ২০১৫ সালে চীন প্রযুক্তি সক্ষমতায় শ্রেষ্ঠত্বের লড়াই শুরুর পর থেকে স্নায়ুযুদ্ধোত্তর সর্বশেষ এই সংঘাত শুরু হয়েছে।

বেইজিং নিউজ জানিয়েছে, দক্ষ ও সস্তা কর্মীবাহিনী, ব্যাপক সরকারি ভর্তুকি আর ব্যয়বহুল উৎপাদন খাতে বিনিয়োগকারীদের আগ্রহের কারণে চীন দ্রুত প্রযুক্তি ও সফ্টওয়্যারের ক্ষেত্রে শীর্ষস্থানীয় দেশগুলোর একটি হয়ে উঠেছে। ফলে কোন্দলমূলক প্রতিযোগিতায় প্রতিশোধ নেওয়া হচ্ছে টিকটকের ওপর।

২০২০ সালের অগাস্টে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প অ্যাপটির ওপর নিষেধাজ্ঞা জারি করে। পরবর্তীতে জো বাইডেন ক্ষমতায় আসার পরও তার কোনো সুরাহা হয়নি।

গত বছরের নভেম্বর থেকে যুক্তরাষ্ট্র ও কানাডা জুড়ে সরকারি ডিভাইসগুলোতে টিকটক নিষিদ্ধ করা হয়। চলতি বছরের এপ্রিলে অস্ট্রেলিয়া সরকার একই পথ অনুসরণ করে।

মার্কিন আইনপ্রণেতারা অ্যাপটিকে সম্পূর্ণভাবে নিষেধাজ্ঞার আওতায় আনার জন্য তোড়জোর শুরু করেছেন। তাদের দাবি, প্ল্যাটফর্মটির ক্ষতিকারক উপদান প্রচার করে এবং তরুণ ব্যবহারকারীদের জন্য এতে হুমকি রয়েছে। অ্যাপটিকে তারা জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ বলে মনে করেন। তাদের ভাষায়, টিকটকের বিপুল পরিমাণ ডেটা চীনা কমিউনিস্ট পার্টি রেকর্ড করতে পারে।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন