কর্মসংস্থান নিশ্চিত করতে দক্ষতা উন্নয়নের জাতীয় প্ল্যাটফর্ম নাইস৩-এ যুক্ত হলো বিটাক

টেকভিশন২৪ ডেস্ক : চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় যথোপযুক্ত কর্মসংস্থান নিশ্চিত করতে দেশের দক্ষ ও অদক্ষ জনশক্তির একটি পরিপূর্ণ ডেটাবেজ প্ল্যাটফর্ম তৈরির লক্ষ্যে দক্ষতা উন্নয়নের জাতীয় প্ল্যাটফর্ম নাইস৩ এ যুক্ত হলো বিটাক স্কিলস প্ল্যানিং ড্যাশবোর্ড।

এটুআই-এর সহায়তায় ২৫ নভেম্বর ২০২১ তারিখ বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) কর্তৃক অনলাইনে আয়োজিত এক অনুষ্ঠানে ন্যাশনাল ইন্টিলিজেন্স ফর স্কিলস, এডুকেশন, এমপ্লয়মেন্ট অ্যান্ড এন্টারপ্রিনিওরশিপ (নাইস৩) এর আওতায় বিটাক স্কিলস প্ল্যানিং ড্যাশবোর্ড উদ্বোধন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শিল্প মন্ত্রণালয়ের সচিব জনাব জাকিয়া সুলতানা যুক্ত ছিলেন এবং বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) জনাব ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

চতুর্থ শিল্প বিপ্লবকে ঘিরে নেওয়া কার্যক্রমের লক্ষ্য অর্জনে যুগোপযোগী ডেটাবেজের কোনো বিকল্প নেই উল্লেখ করে অনুষ্ঠানের প্রধান অতিথি ও শিল্প মন্ত্রণালয়ের সচিব জনাব জাকিয়া সুলতানা বলেন, “শিল্প প্রতিষ্ঠানগুলো ক্রমেই অটোমেশনের দিকে যাচ্ছে। চতুর্থ শিল্প বিপ্লবের সুবিধা নিতে দেশের যুবসমাজকে দক্ষ করে গড়ে তুলার কোনো বিকল্প নেই। আমাদের দেশের যুবসমাজকে দক্ষ জনশক্তিকে রুপান্তরের লক্ষ্যে শিল্প প্রতিষ্ঠানের চাহিদা এবং দক্ষতা উন্নয়নমূলক প্রতিষ্ঠানের থেকে যোগান দেওয়া কর্মীদের মধ্যে একটি নিবিড় সম্পর্ক বা যোগাযোগ তৈরি করতে হবে। দক্ষতা উন্নয়নের চেষ্টা সফল হতে এবং পরিকল্পনা মাফিক এগিয়ে যাওয়ার জন্য দেশের দক্ষ ও অদক্ষ জনশক্তির একটি পরিপূর্ণ ও কার্যকর ডেটাবেজ প্ল্যাটফর্ম অত্যন্ত জরুরি। এটুআই কর্তৃক পরিচালিত নাইস৩ প্ল্যাটফর্ম এই প্রক্রিয়াটিকে সহজ করে দেবে এবং দক্ষ জনশক্তির রিয়েলটাইম ডেটা শেয়ারিং এবং ডিমান্ড-সাপ্লাই ম্যাচিংয়ের মাধ্যমে আমরা চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় একধাপ এগিয়ে থাকতে পারবো।”

যুগের চাহিদার পূরণে ডেটা ব্যবহারের বিষয়ে গুরুত্বারোপ করে বিশেষ অতিথির বক্তব্যে এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) জনাব ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, “চতুর্থ শিল্প বিপ্লবের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো অদক্ষ বা স্বল্পদক্ষ কর্মীদের জায়গা দখল করে নেবে প্রযুক্তি। তিনি আরো জানান, “এই প্ল্যাটফর্মে এখন পর্যন্ত ৪০ হাজার অভিবাসী কর্মী, পাঁচ হাজার নারী, প্রান্তিক পর্যায়ের ১০ হাজারসহ মোট ৩০ হাজারের মতো শিক্ষানবিশ, ৩ লক্ষ ইমাম-মুয়াজ্জিন, আমার বাড়ি আমার খামার প্রকল্পের ৭ হাজার উপকারভোগী, লাইট ইঞ্জিনিয়ারিংয়ে ২৫ হাজার কর্মী, ১০ হাজার নারী প্রশিক্ষনার্থী এবং ফার্নিচার খাতের প্রায় ৩,০০০ শিক্ষানবিশ কর্মী নিবন্ধন করেছেন।”

সভাপতির বক্তব্যে বিটাক-এর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) জনাব আনোয়ার হোসেন চৌধুরী বলেন, “বিটাক থেকে আমরা দক্ষ জনশক্তি তৈরির প্রশিক্ষণ দিয়ে যাচ্ছি। নতুন প্রযুক্তি উদ্ভাবন ও হস্তান্তরের সামগ্রিক প্রক্রিয়াটি ব্যবস্থাপনার জন্য অনেকদিন ধরে আমরা একটি প্রযুক্তিগত প্ল্যাটফর্মের অভাব অনুভব করছিলাম। এটুআই-এর সহযোগিতায় আজকে উদ্বোধন হওয়া বিটাক স্কিলস প্ল্যানিং ড্যাশবোর্ড সে অভাব পূরণ করবে এবং এর মাধ্যমে ভবিষ্যতে আরো সুযোগ তৈরি হবে বলে আশা করছি।

উল্লেখ্য, বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) এর এই সিস্টেমটি প্রশিক্ষণার্থী ও ট্রেনিং সেন্টার-এর একটি ম্যাচ-মেকিং প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে। ন্যাশনাল ইন্টিলিজেন্স ফর স্কিলস, এডুকেশন, এমপ্লয়মেন্ট অ্যান্ড এন্টারপ্রিনিওরশিপ (নাইস৩) সরকারের ২৩টি মন্ত্রণালয়ের আওতাভূক্ত ৩২টি অধিদপ্তর দক্ষতা উন্নয়ন, কর্মসংস্থান ও উদ্যোক্তা উন্নয়নের কাজে সম্পৃক্ত। এ দপ্তরসমূহের কার্যক্রমসমূহ অনলাইনে মনিটরিং, মেন্টরিং, সমন্বয় করা এবং চাকুরিপ্রত্যাশী যুবক, শিল্প-প্রতিষ্ঠান, প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠানের মধ্যে ম্যাচমেকিং, রিয়েলটাইম ডেটার ভিত্তিতে পরিকল্পনা ও পলিসিগত সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে নাইস৩ প্রণয়ন করার কার্যক্রম চলমান রয়েছে। উক্ত প্ল্যাটফর্মে উল্লেখিত ৩২টি অধিদপ্তরের ডেটা ভিত্তিক প্ল্যানিং ড্যাশবোর্ড ক্রমান্বয়ে প্রস্তুত করে দপ্তরসমূহকে নাইস৩-তে সংযুক্ত করা হচ্ছে।

বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) এর মহাপরিচালক আনোয়ার হোসেন চৌধুরী-এর সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে এটুআই-এর পলিসি স্পেশালিস্ট ও ফিউচার অব ওয়ার্ক ল্যাব এর হেড জনাব আসাদ-উজ-জামান ন্যাশনাল ইন্টিলিজেন্স ফর স্কিলস, এডুকেশন, এমপ্লয়মেন্ট অ্যান্ড এন্টারপ্রিনিওরশিপ (নাইস৩) এর আওতায় তৈরি বিটাক স্কিলস প্ল্যানিং ড্যাশবোর্ড সম্পর্কে বিস্তারিত উপস্থাপনা প্রদান করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বিটাকের পরিচালক (পরিকল্পনা) ড. মোঃ জালাল উদ্দিন, পিইঞ্জ।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) এর পরিচালক (প্রশিক্ষণ) জনাব মোঃ আবু সাঈদ খান, বিটাকের বিভিন্ন আঞ্চলিক কার্যালয়ের কর্মকর্তাগণ, এবং এটুআই-এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি মডারেট করেন ফিউচার অব ওয়ার্ক ল্যাব এর প্রোগ্রাম অ্যাসিস্ট্যান্ট মো. জিল্লুর রহমান।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন