ইআরপি সার্ভার হোস্টিং : ইকবাল আহমদ ফখরুল হাসান

আসুন জেনে নেই ERP হোস্টিং সম্পর্কে |
আসুন জেনে নেই ERP হোস্টিং সম্পর্কে |

লেখক : ইকবাল আহমদ ফখরুল হাসান
প্রতিষ্ঠাতা, প্রিজম।

ইআরপিযে কোন হোস্টিং দিয়ে ERP চালানো কি সম্ভব? অনেকের মনে প্রশ্ন আসে, একটা ওয়েবসাইট এর জন্য যদি আমি যেকোনো হোস্টিং ব্যবহার করতে পারি তাহলে ERP এর জন্য কেনো পারবোনা। অনেকের আবার প্রশ্ন থাকে  ERP হোস্টিং এত ব্যয়বহুল কেনো হবে।

আসুন জেনে নেই ERP হোস্টিং সম্পর্কে : ERP টেকনোলজি, আপনার ইউজারদের চাহিদা ও হোস্টিং মাপকাঠিঃ  ERP হোস্টিং সম্পর্কে জানতে হলে প্রথমেই জানতে হবে  ERP টেকনোলজি সম্পর্কে। আপনি যেই ইআরপি ব্যবহার করবেন তা ওয়েব অথবা ডেক্সটপ কোন টেকনোলজিতে তৈরি করা হয়েছে সেটা জেনে নিন আপনার ইআরপি ভেন্ডর থেকে।

জেনে নিন, কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এ তৈরি করা হয়েছে? হতে পারে পাইথন, জাভা, পিএইচপি, ডট নেট  অথবা অন্য কোন। সঙ্গে আরো জানুন কোনও এক্সট্রা লাইব্রেরি বা প্লাগিন ব্যবহার করা হয়েছে কিনা।

জেনে নিন, কোন ডাটাবেস ব্যবহার করা হয়েছে ? MySQL, Oracle, PostgreSQL, MSSQL

জেনে নিন, কোন ওয়েব সার্ভার ব্যবহারের নির্দেশনা দেয়া আছে তৈরিকারক প্রতিষ্ঠান থেকে | অনেক ওয়েব সার্ভার বাজারে প্রচলিত আছে যার মধ্যে apache, apache tomcat, IIS, Nginx

জেনে নিন, কোন অ্যাপ্লিকেশন সার্ভার ব্যবহারের নির্দেশনা দেয়া আছে। 

সর্বোপরি, আপনাকে ERP তৈরিতে ব্যবহারিত সকল টুলস এন্ড টেকনোলজি এর পুরো একটা তালিকা আপনার হাতে থাকা লাগবে।

তারপর আপনাকে জানতে হবে, আপনার ERP সিস্টেম এ কি পরিমাণ ইউজার থাকবে। তার মধ্যে কতজন ইউজার একসঙ্গে কাজ করার সুযোগ রয়েছে। এবং তারা কি ধরনের কাজ করবে যেমন কেউ ডাটা এন্ট্রি করতে পারে, কেউ রিপোর্ট ডাউনলোড করতে পারে, কেউ আবার শুধু এপ্রুভাল দিবে অথবা মনিটর করবে। এই অংশটির উপর নির্ভর করে আপনার ERP সার্ভার সিস্টেমের উপরে কতটুকু লোড তৈরি করতে পারে। সার্ভারের CPU, RAM, Hard Disk এবং নেটওয়ার্ক এ কতখানি ব্যান্ডউইথ ব্যবহার হতে পারে সেটার পুরোপুরি ধারনা ছাড়া আপনি হোস্টিং বাছাই করা সহজ হবে না।

উল্লেখ্য, আপনার ERP তে কি পরিমাণ জটিল হিসেব বা ব্যবস্থাপনা আছে সেটার উপর ও নির্ভর করে আপনার সার্ভার রিসোর্স কি পরিমাণ প্রয়োজন।

আপনার ব্যবসার ধরন সাপেক্ষে অথবা গুরুত্বের কথা চিন্তা করে আপনি কি প্রতিনিয়ত রিয়েলটাইম ডাটা ব্যাকআপ চাচ্ছেন কি ? নাকি দিনের যেকোনো সময় আপনার ডাটা ব্যাকআপ হলে চলবে। নাকি আপনি অতিরিক্ত ব্যাকআপ নেয়ার চিন্তা করছেন না।

আপনার ইউজার এর লোড খুব বেশি আকারে যদি উঠানামা করে তাহলে আপনাকে লোড ব্যালেন্সিং এর চিন্তা করতে হবে।

আরো একটি গুরুত্বপূর্ণ ব্যাপার থাকবে যে, আপনার সার্ভার থেকে আপনার ইউজারদের নেটওয়ার্ক প্রাইভেট চ্যানেল হবে নাকি পাবলিক চ্যানেল হবে। ডাটা সিকিউরিটি নিয়ে চিন্তা দুর করতে হলে এই রকম আরও কিছু বিষয়কে আপনার গুরুত্ব দিয়ে ভাবতে হবে ERP হোস্টিং নিয়ে প্ল্যান করতে হলে।

উপরোল্লিখিত বিষয়গুলো জানতে হলে আপনি আপনার ERP তৈরিকারক প্রতিষ্ঠান বা তাঁর পরামর্শক ছাড়া সঠিক তথ্য জানা যাবেনা। কারণ প্রত্যেক  ERP তৈরিকারক প্রতিষ্ঠানের এই বিষয়গুলো পৃথক হওয়ার সুযোগ যথেষ্ট।

 হোস্টিং সিলেকশনঃ

ERP টেকনোলজি, আপনার ব্যবহারকারির চাহিদা পুরোপুরি জানার পর আপনাকে হোস্টিং কোম্পানি থেকে সার্ভার হোস্টিং নিতে হবে অথবা আপনি আপনার ডাটা সেন্টার বা সার্ভার রুম এ সার্ভার স্থাপন করতে পারবেন। সার্ভার কিনে আপনার স্থাপনায় বসান অথবা হোস্টিং কোম্পানি যেভাবেই নেন না কেনো, সার্ভার এর কনফিগারেশন আপনার ERP ইউজারদের চাহিদা মোতাবেক আপনার ERP প্রস্তুতকারক প্রতিষ্ঠানের দেয়া স্পেসিফিকেশন অনুযায়ী হতে হবে। ERP তৈরিকারক প্রতিষ্ঠান নির্বাচনের ক্ষেত্রে বা বাজারে তৈরিকৃত ERP সিস্টেম নির্বাচনের ক্ষেত্রে এটি একটি বড় মানদণ্ড হতে পারে। যত কম সিস্টেম রিসোর্স ব্যবহার হবে তত আপনার খরচ কমে আসবেই। অবশই খেয়াল রাখতে হবে, আপনার নির্বাচিত  ERP সিস্টেম আপনার বিজনেস এর চাহিদাপূরণ করতে সক্ষম। হোস্টিং নির্বাচনের ক্ষেত্রে আরও একটি উল্লেখযোগ্য বিষয় হল সার্ভার লোকেশন থেকে আপনার ইউজার এর নেটওয়ার্ক  লেটেন্সি খুব বেশি যেনো না হয়। এতে আপনার ERP ব্যাবহারে ধীরগতি পরিলক্ষিত হওয়ার সুযোগ থাকে|

ERP হোস্টিং এর জন্য Cloud এর ব্যবহারঃ 

AWS, GCP, AZURE, HUAWEI এই ক্লাউড প্রোভাইডার গুলো রেডিমেড অবস্থায় থাকে যার ফলে, এগুলোতে আপনার যেকোন ERP সিস্টেম প্রভিশন করা খুবই সহজ। আপনি ব্যাকআপ, লোড ব্যালেন্সিং এর মত এক্সট্রা সার্ভিস গুলো ও খুব দ্রুততার সঙ্গে পেয়ে যাবেন। কিন্তু খরচ আপনাকে বহন করতে হবে | খুব বেশি টেকনিক্যাল নলেজ না থাকলে আপনি এই সব প্রোভাইডার থেকে সার্ভার হোস্টিং নিয়ে নিতে পারবেন। অবশই মনে রাখা ভাল , আপনার ERP প্রোভাইডার যদি এতে কম্প্যাটিবল না হয় তাহলে হবে না | বাংলাদেশ থেকে এই সার্ভিস গুলো নিতে গেলে ক্রেডিট কার্ড দিয়ে নিতে হয় অথবা লোকাল এজেন্ট এর মাধ্যমে নিতে হবে যার ফলে আপনি কিছুটা অতিরিক্ত ব্যয়ভার বহন করতে হতে পারে | টেকনিক্যাল দিক থেকে চিন্তা করতে আপনার ইউজার যদি বাংলাদেশে বেশি হয় তাহলে আপনার একটু অতিরিক্ত লেটেন্সি পাবেন কারণ এই প্রোভাইডার গুলোর বাংলাদেশে কোন ক্লাউড সেটাপ নেই |

ERP হোস্টিং এর জন্য দেশীয় ডাটা সেন্টার ব্যবহারঃ

দেশীয় ডাটা সেন্টারগুলো বিগত ১০ বছরে বেশ উন্নতি লাভ করেছে যার ফলে তেমন কোনো ডাউনটাইম নাই | দেশীয় ইউজার ক্ষেত্রে চিন্তা করলে লেটেন্সি আনেক কম যার ফলে সার্ভার রিসোর্সের কম ব্যাবহার ও দ্রুততা নিশ্চিত হয় |  প্রাইভেট ও গভর্নমেন্ট ডাটা সেন্টার দুটোই ব্যাবহারের যথেস্ট সুযোগ আছে | DhakaColo, ColoCity, MirCloud, Felicity DC, National Data Centre সহ অনেক ডাটা সেন্টার সুনামের সঙ্গে হোস্টিং সার্ভিস দিয়ে যাচ্ছে | উল্লেখ্য বাংলাদেশ সরকারের নীতিমালা অনুযায়ী সব ধরণের সরকারি ও অনেক ধরণের বেসরকারি প্রতিষ্ঠানের ডাটা কোনোভাবেই বিদেশি ডাটা সেন্টার বা ক্লাউড প্রোভাইডার এ রাখার সুযোগ নেই |

On-Premise হোস্টিং কখন করবেন ?

আপনার কোম্পানি এর ডিজিটাল সার্ভিস এর পরিমাণ অনেক বেশি যেটা আপনি অন্য কারো কাছে হোস্ট করার পরিবর্তে আপনার ডাটা সেন্টার সুবিধা নিজে তৈরি করতে পারলে | এক কথায়, আপনি ডাটা সেন্টার তৈরি ও সেটার ম্যানটেনেন্স এর খরচ আপনার ব্যবসা প্রতিষ্ঠান বহন করতে পারলে | আপনার কাছে যথেস্ট টেকনিক্যাল টিম মেম্বার এর ব্যবস্থাপনা থাকলে আপনি on-prem হোস্টিং করতে পারেন | কারণ দেশি বা বিদেশি ডাটা সেন্টার বা ক্লাউড সার্ভিস প্রোভাইডার গুলো আপনাকে একটা পর্যায় পর্যন্ত সাপোর্ট দিয়ে যাবে খুব কম খরচে। যেকোনো অবস্থায় মাথায় রাখতে হবে, ERP আপনি যেখানেই হোস্ট করেন না কেনো আপনার ERP প্রস্তুতকারক প্রতিষ্ঠানের সহযোগিতা আপনার সবসময়ই লাগবেই। 

হোস্টিং এর খরচ বেশি হওয়ার কারণঃ 

আপনি ERP হোস্টিং যেখানেই করুন না কেনো খরচ নির্ভর করে কয়েকটা বিষয়ের উপর। সার্ভার এর কনফিগারেশন এর উপর , আপনি কতখানি ব্যান্ডউইথ ব্যাবহার করবেন সেটার উপর, আপনার কোনও লাইসেন্স সফটওয়্যার/টুল  সার্ভার এ প্রয়োজন কিনা সেটার খরচ। লাইসেন্স খরচের মধ্যে ওপেন-সোর্স না হলে অপারেটিং সিস্টেম, ডাটাবেস ও ওয়েব সার্ভার, আনুষাঙ্গিক মনিটরিং,  সিকিউরিটি সফটওয়্যার, ব্যাকআপ, লোড ব্যালেন্সিং সফটওয়্যারকে বিবেচনা করা হয়। 

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন