যৌথভাবে স্যাটেলাইট নির্মাণ করবে যুক্তরাষ্ট্র-ভারত

টেকভিশন২৪ ডেস্ক: আগামী বছরের শুরুতে যুক্তরাষ্ট্র ও ভারত যৌথভাবে একটি আধুনিক রিমোট সেন্সিং স্যাটেলাইট উৎক্ষেপণ করবে। স্যাটেলাইটটি নির্মাণ ও উৎক্ষেপণে দুটি দেশের মধ্যে নতুন অংশীদারত্বমূলক চুক্তিও হয়েছে। খবর গিজমোচায়না।

বিজ্ঞান ও বাণিজ্যিক ব্যবহারের জন্য গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহে পৃথিবী পর্যবেক্ষণের কাজে এ স্যাটেলাইট ব্যবহার করা হবে বলে সূত্রে জানা গেছে। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) এ প্রকল্পে নাসার সঙ্গে যৌথভাবে কাজ করেছে। এটি মহাকাশ অনুসন্ধানে দুই দেশের মধ্যে ক্রমবর্ধমান অংশীদারত্বকে আরো শক্তিশালী করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

স্যাটেলাইটটিতে টপ-টায়ার মাইক্রোওয়েভ ও সেন্সর প্রযুক্তি ব্যবহার করা হবে। এটি মাটি, তুষার, উদ্ভিদসহ বিভিন্ন পরিবেশে ভালো রেজল্যুশনের ছবি ও তথ্য সংগ্রহ করতে পারবে।

বিশেষজ্ঞরা এ যৌথ স্যাটেলাইট মিশনের অসংখ্য সুবিধা তুলে ধরেছেন। বর্তমানে পৃথিবী পর্যবেক্ষণ ক্ষমতা ব্যাপকভাবে উন্নত করবে নতুন এ স্যাটেলাইট এবং বিশেষজ্ঞদের সিদ্ধান্ত নিতে সহায়তা করবে। উন্নত প্রযুক্তি বিস্তৃত মহাকাশ শিল্পকে বিকাশে সহায়তা করবে। উদ্যোগটি আমেরিকান ও ভারতীয় গবেষকদের মধ্যে বৈজ্ঞানিক সহযোগিতা বাড়ানোর জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেও আশা করা হচ্ছে। এটি ভবিষ্যতের যৌথ মহাকাশ প্রকল্পগুলোর পথ প্রশস্ত করবে বলে আশা করা যায়। এছাড়া স্যাটেলাইট ডাটা বাণিজ্যিক ব্যবহারের মাধ্যমে কৃষি উন্নয়ন ও দুর্যোগ মোকাবেলায়ও সহায়তা করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। মার্কিন-ভারত স্যাটেলাইটটি দেশ দুটির মধ্যে মহাকাশ সহযোগিতার ক্ষেত্রে একটি মাইলফলক হিসেবে চিহ্নিত করছেন বিশেষজ্ঞরা।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন