বিসিএসের নির্বাচন স্থগিত; চলতি সপ্তাহে নতুন সিদ্ধান্ত!

বিসিএস

টেকভিশন২৪ ডেস্ক: বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) ২০২৪–২৬ মেয়াদের কার্যনির্বাহী কমিটি ও শাখা কমিটি নির্বাচনের কার্যক্রম স্থগিত ঘোষণা করা হয়েছে। মার্চে বিসিএসের নির্বাহী কমিটি ও ১১টি শাখার কমিটি নির্বাচনের ভোট গ্রহণ করার কথা ছিল। আজ শনিবার বিসিএসের নির্বাচন বোর্ডের সচিব তোজাম্মেল উদ্দীন শিকদার ফোনে টেকভিশন২৪কে এ তথ্য জানান।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর স্বতন্ত্র প্রার্থীর আপিলের পরিপ্রেক্ষিতে ৭ মার্চ শুনানি অনুষ্ঠিত হয়েছে। শুনানির সিদ্ধান্ত চলতি সপ্তাহের মাঝামাঝিতে পাওয়া যাবে। এই প্রেক্ষাপটে ৯ মার্চ (আজকের) নির্বাচন কার্যক্রম স্থগিত করা হয়েছে।

গত ৯ জানুয়ারি বিসিএসের ২০২৪-২৬ মেয়াদের কার্যনির্বাহী কমিটির নির্বাচন কার্যক্রম শুরু হয়েছিল। ৩০ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়। প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময় ছিল গত ৭ ফেব্রুয়ারি বেলা আড়াইটা পর্যন্ত। বিসিএসের নির্বাহী কমিটির সাতটি পদের জন্য ৯ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। নির্ধারিত সময়ের পর জমা দেওয়ায় নির্বাচন বোর্ড দুজন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করে। পরে তাঁরা আপিল করলে আপিল বোর্ডও একই সিদ্ধান্ত বহাল রাখে। পরে গত মাসেই ওই দুই প্রার্থী নির্বাচন বোর্ডের সিদ্ধান্তের বিরুদ্ধে বাণিজ্য মন্ত্রণালয়ের পরিচালক বাণিজ্য সংগঠন (ডিটিও) বরাবর আপিল করেন। ডিটিও ওই দুটি মনোনয়নপত্র বৈধ বলে সিদ্ধান্ত দেন। এই বিষয়ে পুনঃ শুনানির জন্য বিসিএসের নির্বাচন বোর্ড আবার বাণিজ্য মন্ত্রণালয়ে আপিল করে। সেই আপিলের শুনানি বৃহস্পতিবার। শুক্র-শনি সাপ্তাহিক ছুটি থাকায় আপিলের সিদ্ধান্ত আগামী ২-৩ দিনের মধ্যে হবে। এ অবস্থায় ৯ মার্চ নির্বাচন করা যেহেতু সম্ভব নয়, তাই বিসিএসের নির্বাচন স্থগিত হয়েছে।

উল্লেখ্য, এবারের নির্বাচনে ৭টি পদের জন্য ৯জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে মেম্বারস ভয়েস নামে একটি প্যানেল গঠিত হয়েছে। মেম্বারস ভয়েস প্যানেলের প্রার্থীরা হচ্ছেন সিএন্ডসি ইন্টারন্যাশনালের ইঞ্জিনিয়ার সুব্রত সরকার, মাইক্রো সান সিস্টেমের এসএম ওয়াহিদুজ্জামান, মিজান ট্রেডের আনিসুর রহমান, নেওয়াজ এন্টারপ্রাইসের এইস এম শাহ নেওয়াজ, সাউথ বাংলা কমপিউটারের কামরুজ্জামান ভূঁইয়া, স্টার টেক ইঞ্জিনিয়ার লিমিটেডের মো: রাশেদ আলী ভূঁইয়া এবং টেকনো প্ল্যানেট সিস্টেমের মো: মনজুরুল হাসান।

স্বতন্ত্র দুইজন প্রার্থীরা হচ্ছেন টেকহিলের মোস্তাফিজুর রহমান তুহিন এবং এশিয়া কমের মোহাম্মদ আব্দুল জলিল।

এদিকে বিসিএস নির্বাচন বোর্ডের চেয়ারম্যান শেখ কবীর আহমেদ এবং আপিল বোর্ডের চেয়ারম্যান বিসিএসের প্রাক্তন সভাপতি এস.এম. ইকবাল হঠাৎ পদত্যাগ পত্র জমা দিয়েছেন বর্তমান ইসি’র কাছে। এ বিষয়টিও ডিটিও’র সিদ্বান্তের পর চুড়ান্ত জানা যাবে বলে জানিয়েছেন নির্বাচন বোর্ডের সচিব তোজাম্মেল উদ্দীন শিকদার।

এছাড়া বিসিএস নির্বাচন বোর্ডের চেয়ারম্যান শেখ কবির আহমেদ বলেন, ‘মনোনয়নপত্র বাতিল ঘোষিত দুই প্রার্থী নির্বাচন প্রক্রিয়ায় অনিয়ম ও দুর্নীতির অভিযোগ এনে ডিটিওর কাছে আপিল করেছিলেন। যেহেতু নির্বাচনী কার্যক্রমে কোনো অনিয়ম ও দুর্নীতি হয়নি, তাই আমরা আপিল করেছিলাম। বৃহস্পতিবার এটির শুনানি হয়েছে। এসপ্তাহে ডিটিওর সিদ্ধান্ত জানা যাবে।’ তথ্যসূত্র-প্রথমআলো/বিসিএস

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন