অনুমোদন পেলো জেফ বেজোসের ব্লু অরিজিন

টেকভিশন২৪ ইন্টারন্যাশনাল ডেস্ক : ফেডারেল এভিয়েশন এডমিনিস্ট্রেশনের থেকে মানুষদের মহাকাশে পাঠানোর ছাড়পত্র পেলো কোটিপতি জেফ বেজোসের সংস্থা ব্লু অরিজিন।

রয়াটার্সের প্রতিবেদনে সোমবার বলা হয়, অ্যামাজনের প্রাক্তন প্রধান নির্বাহীর স্পেস ট্যুরিজম সংস্থাটি তার নতুন শেপার্ড মহাকাশযানে যাত্রীদের মহাকাশে আনার অনুমোদন পেয়েছে। আসন্ন জুলাই ২০ তারিখের  ক্রু স্পেসফ্লাইটি জুনেই বুক করা হয়েছিলো এবং এতে বেজস, তার ভাই মার্ক বেজস, কিংবদন্তি বিমান চালক ওয়ালি ফানক ও ২৮ মিলিয়ন ডলারের একজন টিকিট ক্রেতা যাবে বলে ঘোষণা করা  হয়।

ব্লু অরিজিনের ছয় যাত্রী নিউ শেপার্ড কার্মান লাইন পেরিয়ে ৬২ মাইল (১০০ কিমি) এরও বেশি পথ ভ্রমণ করেছেন, স্বীকৃতিপ্রাপ্ত সবচেয়ে উঁচু স্থান থেকে যাত্রাটি শুরু হয়। ফ্লাইটের শীর্ষস্থানে গিয়ে যাত্রীবাহী কেবিনটি রকেট থেকে বিচ্ছিন্ন হয়ে যায় এবং নভোচারীরা নামার আগে কয়েক মিনিটের জন্য শূন্য মধ্যাকর্ষন অনুভব করেন। পুনরায় রকেটটিকে লঞ্চ প্যাডে দাড় করানোর সময়, একটি বিশাল প্যারাসুটের মাধ্যমে কেবিনটিকে ধীরে ধীরে মাটিতে নামানো হয়।

ব্লু অরিজিন

নিউ শেপার্ড ১৫টি সফল পরীক্ষামূলক ফ্লাইট পরিচালনা করেছে, যার মধ্যে একটি মহড়া হয়েছে যেখানে নভোচারীরা লঞ্চের আগে এবং পরে প্রবেশ ও প্রস্থান পদ্ধতি অনুসরণ করেন।

বিশ্বজুড়ে কয়েকশো কোটিপতি তাদের নিজ নিজ প্রতিষ্ঠানের মাধ্যমে মহাকাশে পৌঁছানোর প্রতিযোগিতা করেছেন। এর মধ্যে প্রথম স্থানে আছেন রিচার্ড ব্র্যানসন। সবকিছু ঠিকঠাক থাকলে জেফ বেজোস দ্বিতীয় স্থান অধিকার করবেন। এলন মাস্ক খুব বেশি পিছিয়ে নেই, তিনিও মহাকাশ পর্যটনের প্রস্তুতি নিচ্ছেন।

বিশ্বে মহাকাশ ভ্রমণের পরিধি বাড়ছে। সুইস-ভিত্তিক বিনিয়োগ ব্যাংক ইউএসবি অনুমান করছে যে, রকেট ভ্রমণ নিরাপদ প্রমাণিত হলে এই খাতের বাজার ৩০০ বিলিয়ন ডলারে পৌঁছতে পারে। টিএইচ/১৫জুলাই/ম্যাসেবল

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন