বাক্কোর উদ্যোগে ‘বাক্কো অনলাইন প্রফেশনাল ফোরাম’ চালু

টেকভিশন প্রতিবেদক:  বাংলাদেশ বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে দ্রুত অগ্রসরমান এবং আকর্ষক বাজার হিসাবে ইতোমধ্যে বিপিও শিল্প স্বীকৃতি আদায় করে নিয়েছে । দেশেও এর গ্রহণযোগ্যতা যেমন বাড়ছে তেমনি উন্মোচিত হচ্ছে সম্ভাবনার নতুন দিগন্ত। তাই দেশের বিপিও/আউটসোর্সিং শিল্পের একক ও কেন্দ্রীয় বাণিজ্য সংস্থা বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) বিপিও খাতের উন্নয়ন এবং সম্প্রসারনের উদ্দেশ্যে প্রতিনিয়ত বিভিন্ন ধরনের উদ্যোগ নিচ্ছে । বর্তমানে বিপিও শিল্পে কর্মসংস্থানের বিশাল ক্ষেত্র তৈরি হয়েছে এবং ফ্রিল্যান্সিং/আউটসোর্সিং, এই শিল্পেরই একটি গুরুত্বপূর্ণ অংশ । এই খাতে বাংলাদেশ এখন বৈদেশিক ক্রেতাদের পছন্দের তালিকায় দ্বিতীয় ।

বিপিও শিল্পে অনলাইন প্রফেশনালদের নিয়ে নতুন উদ্যোক্তা সৃষ্টিতে কাজ করার উদ্দেশ্যে বাক্কো গঠন করেছে BACCO Online Professionals’ Forum (BOPF)। বিপিও/আউটসোর্সিং খাতের উন্নয়নে অনলাইন প্রফেশনালদের উদ্বুদ্ধকরণ, পরামর্শ ও প্রশিক্ষণ প্রদান, সচেতনতা বৃদ্ধি, নীতিগত ও প্রযুক্তিগত সহায়তা এবং ব্যক্তিপর্যায়ে থেকে প্রাতিষ্ঠানিক রূপদান করাই হবে ফোরামটির মূল লক্ষ।

অনলাইনে ফোরামটির উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করার মধ্য দিয়ে গত ২১ অক্টোবর এর আনুষ্ঠানিক কার্যক্রম ঘোষণা করা হয় । অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন মাননীয় প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক, এমপি । তিনি ফোরামের লোগো উন্মোচনের মাধ্যমে এর শুভ উদ্বোধন করেন এবং বাক্কোর এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বলেন, “বর্তমান সরকার আইসিটি খাতে বিভিন্ন পরিকল্পনা হাতে নিয়েছে। পরিকল্পনাগুলো বাস্তবে রূপ দেওয়াই সরকারের লক্ষ্য। সরকার আইসিটি খাতে তরুণদের প্রশিক্ষণ এবং কাজের বিভিন্ন রকম সুযোগ করে দিচ্ছে । যার ফলে আগামী কয়েক বছরের মধ্যেই দেশে প্রচুর কর্মসংস্থান এবং উদ্যোক্তার সৃষ্টি হবে এবং এই যাত্রায় অনলাইন প্রফেশনালদের ব্যাপক ভূমিকা থাকবে বলে আমি মনে করি” । অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব জনাব এন এম জিয়াউল আলম পিএএ । তিনি বলেন, “সরকার বর্তমানে যুব সমাজকে প্রশিক্ষণ প্রদান করার জন্য তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয় থেকে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে, যা নতুন আইটি উদ্যোক্তা তৈরিতে যথেষ্ট ভূমিকা রাখবে এবং ফোরামটির মাধ্যমে এই কার্যক্রম আরও ত্বরান্বিত হবে”।

ছবিতে ফোরামটির উদ্বোধনী অনুষ্ঠানের তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী ও অন্যান্যরা।

দেশের প্রতিষ্ঠিত অনলাইন প্রফেশনালদের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আব্দুল্লাহ জায়েদ, প্রতিষ্ঠাতা ও সিইও, জায়েদ কর্পোরেশন, ইমরাজিনা ইসলাম, সহ-প্রতিষ্ঠাতা ইমরাজিনা টেকনোলোজিস, আহসান হাবিব, প্রতিষ্ঠাতা ও সিইও এরিয়া৭১, ফয়সাল মোস্তফা, সিইও ভাইজার এক্স লিমিটেড, রিফায়েত রিফাত, প্রতিষ্ঠাতা ও সিইও দা সফট কিং লিমিটেড এবং শরীফ মোঃ শাহজাহান, প্রতিষ্ঠাতা আইসিআইটিপি । তারা দেশের আউটসোর্সিং খাতের সম্ভাবনা এবং সুযোগের বিষয়ে কথা বলেন এবং একইসাথে অন্যান্য অনলাইন প্রফেশনালদেরকেও ফোরামের সাথে যুক্ত হতে আহ্বান জানান ।

অনুষ্ঠানটি বাক্কোর অফিসিয়াল ফেসবুক পেইজ থেকে সরাসরি সম্প্রচার করা হয় । বাক্কো সভাপতি ওয়াহিদ শরীফ ফোরামটির সম্বন্ধে বলেন, “দেশের তরুণদের একটি বিশাল অংশ বর্তমানে আউটসোর্সিং কাজের সাথে যুক্ত । তাদের সবাইকে একসাথে একটি প্লাটফর্মের সাথে যুক্ত করা গেলে তাদের এবং সামগ্রিক আউটসোর্সিং শিল্পের উন্নয়ন হবে । এই প্রয়োজনীয়তা অনুভব করেই আমাদের নতুন ফোরামটির উদ্যোগ গ্রহণ করা হয়েছে । আমি সব অনলাইন প্রফেশনালদের অনুরোধ জানাই তারা যেন এই ফোরামের সাথে যুক্ত হয়ে ইন্ডাস্ট্রির উন্নয়নে এগিয়ে আসেন”। তিনি আরও জানান, খুব শীঘ্রই ফোরামটি অনলাইন প্রফেশনালদের উন্নয়ন এবং উদ্যোক্তা তৈরিতে বিভিন্ন কার্যক্রম ঘোষণা করবে ।

বাক্কো কার্যনির্বাহী কমিটির সকল সদস্য অনুষ্ঠানে উপস্থিত ছিলেন । সবশেষে বাক্কো ডিরেক্টর রাশেদ নোমান অনুষ্ঠানে উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান এবং পুরো আয়োজনটির সঞ্চালনা করেন বাক্কোর সাধারন সম্পাদক তৌহিদ হোসেন।

ফোরামে যুক্ত হতে ভিজিট করুন: https://www.bacco.org.bd/op

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন