বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২০ এর খুলনা বিভাগীয় ক্যাম্পেইন সম্পন্ন

টেকভিশন২৪ ডেস্ক: মুজিব বর্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের iDEA প্রকল্পের বৃহৎ আয়োজন “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২০ (বিগ)” এর খুলনা বিভাগীয় ক্যাম্পেইন আজ ১ ডিসেম্বর ২০২০ মঙ্গলবার খুলনার ডিসি অফিস মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

উক্ত অ্যাক্টিভেশন প্রোগ্রামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন খুলনা বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) সৈয়দ রবিউল আলম, খুলনা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, খুলনা প্রেস ক্লাবের সভাপতি এস এম নজরুল ইসলাম এবং খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি মুন্সী মাহবুবুল আলম সোহাগ।

উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মোহাম্মদ হেলাল হোসেন পিএএ, জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট, খুলনা।

অনুষ্ঠানে প্রধান অতিথি মেয়র তালুকদার আব্দুল খালেক অত্যন্ত শ্রদ্ধার সাথে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-কে স্মরণ করেন। তিনি করোনা পরিস্থিতে খুলনা বিভাগের বিভিন্ন অভিজ্ঞতা তুলে ধরেন এবং সকলকে সর্তক থাকার পরামর্শ দেন।

তিনি বলেন যে ডিজিটাল বাংলাদেশ এর সুফল এখন বাংলাদেশের তরুণসহ সকলে পাচ্ছে এবং এর ফলাফল হিসেবে বাংলাদেশের ছেলেমেয়েরা পৃথিবীর বিভিন্ন দেশে কাজ করে যাচ্ছে সফলতার সাথে। জ্ঞান, দক্ষতা ও মেধা যথাযথ প্রয়োগের মাধ্যমে দৈনন্দিন বিভিন্ন বিষয়ের সহজ সমাধান তৈরিতে তিনি উদ্ভাবকদের এগিয়ে আসার জন্য উৎসাহিত করেন।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানে শুভ সূচনা করা হয়। পরে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ অনুষ্ঠানের তাৎপর্য তুলে ধরে আলোচনা করেন। “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২০ (বিগ)” এর কনটেস্টে আবেদন প্রক্রিয়া, নির্বাচন পদ্ধতি, পিচিং সম্পর্কিত নানা তথ্য উক্ত প্রোগ্রামে খুলনার উদ্ভাবকগণ এবং স্টার্টআপদের মাঝে ব্যাখ্যা করা হয়। পরিশেষে, “বিগ” সম্পর্কিত ভিডিও ডকুমেন্টারী সকলের মাঝে উপস্থাপন করা হয়।

খুলনা বিভাগের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইডিয়া প্রকল্পের সিনিয়র পরামর্শক সিদ্ধার্থ গোস্বামী এবং প্রকল্পের কর্মকর্তা আনিসুর রহমান।

এছাড়া, অন্যান্যদের মধ্যে খুলনার তরুণ উদ্ভাবক ও স্টার্টআপসহ জেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা এবং বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট অ্যাক্টিভেশন ক্যাম্পেইনের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন কর্মকর্তাবৃন্দ অংশগ্রহন করেন।

প্রাথমিকভাবে তথ্য-প্রযুক্তিভিত্তিক আগ্রহী স্টার্টআপগণ www.big.gov.bd এই ওয়েবসাইটে নিবন্ধণ করতে পারবেন।

জাতীয় পর্যায়ে আগামী ২৫ ডিসেম্বর ২০২০ এবং আন্তর্জাতিক পর্যায়ে ২৫ জানুয়ারি ২০২১ তারিখের মধ্যে যে কোন তথ্য প্রযুক্তি ভিত্তিক উদ্যোক্তা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন।

উল্লেখ্য, বিগ এর পুরস্কার হিসেবে সেরা একটি স্টার্টআপকে গ্র্যান্ট হিসেবে ১ লক্ষ ইউএস ডলার এবং সেরা ৩৫ টি স্টার্টআপকে ১০ লক্ষ টাকা করে “গ্র্র্যান্ট” প্রদান করা হবে।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন