দেশব্যাপী স্মার্ট উদ্যোক্তা উন্নয়নে কাজ করবে এসএমই ফাউন্ডেশন এবং ই ক্যাব

টেকভিশন২৪ ডেস্ক: স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে উদ্যোক্তাদের তথ্যপ্রযুক্তিতে ব্যবহারে আরো স্মার্ট এবং দক্ষ করে তুলতে একসাথে কাজ করবে এসএমই ফাউন্ডেশন এবং ই-কমার্স এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। এছাড়াও উদ্যোক্তাদের ব্যবসায়িক দক্ষতার উন্নয়ন এবং ব্যাবসায় প্রসারে পারস্পরিক নেটওয়ার্ক ব্যবহার করে জাতীয় অর্থনীতিতে দেশের এসএমই উদ্যোক্তাদের অংশগ্রহনকে আরও বেগবান করতে এখন থেকে একত্রে কাজ করবে এসএমই ফাউন্ডেশন এবং ই ক্যাব। এই মর্মে আজ  ১৭ মে ২০২৩ তারিখে এসএমই ফাউন্ডেশন ও ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশের মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

এসএমই ফাউন্ডেশনের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান এবং ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর পক্ষে সভাপতি জনাব শমী কায়সার সমঝোতা স্ব-স্ব প্রতিষ্ঠানের পক্ষ হতে এই চুক্তিতে স্মারক স্বাক্ষর করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এসএমই ফাউন্ডেশন সম্মানিত চেয়ারপার্সন অধ্যাপক ড. মোঃ মাসুদুর রহমান। এছাড়াও চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন  এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাক ফারজানা খান , ই ক্যাব উইমেন্স ফোরামের সভাপতি নাজনীন নাহার . সহ সভাপতি  জেরিন মারজান খান সহ এসএমই ফাউন্ডেশন  এবং ইক্যাবের কর্মকর্তা বৃন্দ।

চুক্তি প্রসংগে ইক্যাব সভাপতি শমী কায়সার বলেন -ই-কমার্সে আমাদের ক্ষুদ্র উদ্যোক্তাদের অংশগ্রহণ ক্রমবর্ধমান এবং সারাদেশে কেবল ই-কমার্সের সাথেই যুক্ত আছে ৩ লাখ উদ্যোক্তা। জাতীয় অর্থনীতিতে এদের অবদান নেহায়েতই  কম নয়।  তাদের এই অবদানকে আরো বেগবান করতে এবং বিভিন্ন পর্যায়ে তাদেরকে তথ্যপ্রযুক্তি তথা  ডিজিটাল লিটারেসি এবং ফিনান্সিয়াল লিটারেসি বিষয়ে প্রশিক্ষনের মাধ্যমে দক্ষ করে তুলতে এবং দেশ-বিদেশে তাদের ব্যবসার প্রসারে এখন থেকে একসাথে কাজ করবে এসএমই ফাউন্ডেশন এবং ইক্যাব। আবার এসএমই ফাউন্ডেশন দেশের তৃণমূল পর্যায়েও উদ্যোক্তা উন্নয়নে কাজ করছে বিশেষ করে নারী উদ্যোক্তা উন্নয়নে বেশ ভালো কাজ করছে , এক্ষেত্রে এসএমইএর এই সুযোগটা কাজে লাগিয়ে আমাদের পক্ষে তৃণমূল পর্যায়ে নারী উদ্যোক্তাদের ই-কমার্স এর সাথে সংযুক্ত করাটা সহজ হবে। 

বক্তব্যে এসএমই ফাউন্ডেশন এর চেয়ারম্যান ড. মো: মাসুদুর রহমান বলেন- দেশের মোট কর্মক্ষম নারী জনগোষ্ঠীর মধ্যে বর্তমানে ৩২% নারী-ই জাতীয় অর্থনীতির সাথে সংযুক্ত।  অপরদিকে তথ্যপ্রযুক্তি উৎকর্ষতায় সৃষ্টি হচ্ছে উন্নয়নের বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা।  এই সুযোগগুলো কাজে লাগাতে হবে। কর্মক্ষম নারীদের অংশগ্রহণ বাড়াতে এবং উদ্যোক্তাদের প্রযুক্তি সহ অন্যান্য বিষয়ে দক্ষ করে তুলতে হবে যাতে করে উন্নয়নের এই সোপানে তারাও সহযাত্রী হয়ে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার কর্মকান্ডের অংশীদার হতে পার।  এই চুক্তির সফলতায় আমরা স্বল্প ও দীর্ঘমেয়াদী কর্ম পরিকল্পনার মাধ্যমে কাজ করব। 

এসএমই ফাউন্ডেশন ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান বলেন- দেশের উদ্যোক্তাদের ডিজিটাল বিজনেসের সাথে সংযুক্ত করতে এবং তাদের স্বার্থ সংরক্ষনি ই-ক্যাব অনেকদিন ধরে কাজ করছে । আমরাও সারাদেশে উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়ন, বাজার প্রসার , অর্থনৈতিক দক্ষতা উন্নয়ন সহ ইত্যাদি বিষয়ে কাজ করছি ।  এই চুক্তির মাধ্যমে আমাদের এই কাজগুলোই এখনো আরেক বেগমান হবে সে সাথে  তৃণমূল পর্যায়ের উদ্যোক্তাদের তথ্যপ্রযুক্তির সাথে সম্পৃক্ততা আরও বাড়বে এবং তারা প্রযুক্তি দক্ষতায় উন্নীত হয়ে ব্যবসায়িকভাবে এগিয়ে যাবে । 

এছাড়া  চুক্তি অনুযায়ী দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প সুরক্ষা এবং উন্নয়নে একসাথে কাজে করবে 
এসএমই ফাউন্ডেশন এবং ই-ক্যাব।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন